বঙ্গ-নিউজঃ ইতিহাসের এই দিনে

Home Page » আজকের সকল পত্রিকা » বঙ্গ-নিউজঃ ইতিহাসের এই দিনে
শুক্রবার, ১ মার্চ ২০১৯



ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ আজকের এই দিনে  পৃথিবীতে ঘটে যাওয়া  বিশেষ ঘটনা ১৪৯৮ - ভাস্কো দা গামা মোজাম্বিক আবিষ্কার করেন।  ১৬৪০ - ভারতের কাছ থেকে ব্রিটিশদের মাদ্রাজে বাণিজ্য কেন্দ্র স্থাপনের অনুমতি লাভ।  ১৮১১ - মামলুকদের পরাস্ত করে মোহাম্মদ আলীর মিশরের ক্ষমতারোহন। ১৮১৫ - এলবা দ্বীপ থেকে পলায়নের পর নেপোলিয়ন বোনাপার্টের ১০০ দিনের শাসনকাল শুরু হয়। ১৮১৯ - শ্রীরামপুরে উইলিয়াম কেরি, জোসুয়া মার্শম্যান ও উইলিয়াম ইয়ার্ড “ব্যাংক অফ শ্রীরামপুর” প্রতিষ্ঠা করেন। ১৮৪৮ - ভারতে ভূমিকম্পে ১ হাজার জনের প্রাণহানি। ১৯০১ - অস্ট্রেলিয়ান সেনাবাহিনী গঠিত হয়। ১৯০৭ - ভারতে সর্বপ্রথম ইস্পাত কারখানা প্রতিষ্ঠিত হয়। ১৯১২ - আলবার্ট বেরী প্রথম উড্ডীয়মান বিমান থেকে প্যারাসুটের মাধ্যমে নামেন। ১৯১৪ - চীন আন্তর্জাতিক পোস্টাল ইউনিয়নে যোগদান করে। ১৯১৯ - কোরিয়ায় জাতীয় মুক্তি আন্দোলনের সূত্রপাত। ১৯৪৯ - রাশিয়ান বিমান দুর্ঘটনায় ৩৮৫ জন নিহত। ১৯৫০ - তাইওয়ানের প্রেসিডেন্ট হিসেবে চিয়াং কাইশেকের পুনরায় দায়িত্ব গ্রহণ। ১৯৭১ - স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদ গঠিত হয়। ১৯৭১ - ইয়াহিয়া খান কর্তৃক পাকিস্তান জাতীয় পরিষদের অধিবেশন অনির্দিষ্ঠকাল স্থগিত ঘোষণা। ১৯৮৫ - বাংলাদেশে জেনারেল এরশাদ কর্তৃক রাজনৈতিক তৎপরতা নিষিদ্ধ ঘোষণা। ১৯৯০ - লিথুনিয়া সাবেক সোভিয়েত ইউনিয়নের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। ১৯৯৭ - বাংলাদেশে প্রথম টেলিফোন ব্যাংকিং সার্ভিস চালু।

জন্ম
১৬১১ - জন পেল, ইংরেজ বীজগণিতবিদ, জ্যামিতিজ্ঞ এবং জোতির্বিদ। ১৮৬১ - অক্ষয়কুমার মৈত্রেয়, বাঙালি ইতিহাসবিদ। ১৮৯২ - রিয়ুনোসুকি অকুতাগাওয়া, জাপানের বিশিষ্ট সাহিত্যিক ও ছোট গল্পের জ ১৯৩১ - লামবের্তো দিনি, ইতালীয় রাজনীতিবিদ ও প্রধানমন্ত্রী। ১৯৫৬ - ডালিয়া গ্রাইবস্কেইট, লিথুয়ানিয়ার প্রখ্যাত রাজনীতিবিদ এবং রাষ্ট্রপতি। ১৯৪০ - শাফাত জামিল বীর বিক্রম, বাংলাদেশ সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত কর্মকর্তা। ১৯৪৫ - প্রবীর ঘোষ, যুক্তিবাদী।
মৃত্যু
১৯১১ - ইয়াকোবুস হেনরিকুস ফান্ট হফ, ডাচ জৈব রসায়নবিদ, রসায়নে প্রথম নোবেল পুরস্কার বিজয়ী। ১৯২৪ - গোপীনাথ সাহা, ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বাঙালি বিপ্লবী। ১৯৪৩ - আলেকজেন্ডার ইরসিন, ফ্রান্স-সুইস চিকিৎসক ও ব্যাকটেরিওলজিস্ট এবং ইরসিনিয়া পেস্টিস-এর আবিস্কারক। ১৯৮৯ - বসন্তদাদা পাতিল, মহারাষ্ট্রের ৬ষ্ঠ মুখ্যমন্ত্রী এবং ১০ম গভর্ণর। ১৯৯৫ - জর্জেস জে এফ কোহলার, জার্মান জীববিজ্ঞানী, চিকিত্সাবিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ী।

তথ্য সুত্রঃ উইকিপিডিয়া

বাংলাদেশ সময়: ৮:৫৭:২১   ৪৬৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করলেন হাজী মোহাম্মদ হারিজ খান
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
আশুলিয়ায় খুশবু রেস্তোরাঁ উদ্বোধন
ধর্মপাশায় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে শিক্ষকদের কর্মসূচী
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
বিশ্বব্যাপী প্রবাসীদের প্রতি দায়িত্ব পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে: শেখ হাসিনা
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন

আর্কাইভ