ভাষার মাসেই হোক এমসি কলেজ বইমেলা

Home Page » বিবিধ » ভাষার মাসেই হোক এমসি কলেজ বইমেলা
শুক্রবার, ২২ ফেব্রুয়ারী ২০১৯



লেখক অসীম সরকারবঙ্গ-নিউজঃ বীর ভাষাশহিদদের স্মরণে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে এমসি কলেজে প্রথম বইমেলা সুন্দর ও সফলভাবে শেষ হওয়ার পর সাংবাদিক সোহেল ভাই আমাকে জিজ্ঞাসা করে দাদা আপনার  অনুভূতি কী?তখন আনন্দে আমার চোখে জল এসেছিল।
এমসি কলেজের অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ, প্রাক্তন উপাধ্যক্ষ প্রফেসর মুঃ হায়াতুল ইসলাম আকঞ্জি’শিক্ষক পরিষদের সম্পাদক জনাব তোতিউর রহমান স্যার, প্রফেসর  শামীম আখতার চৌধুরী,ড.আফরোজা খানম,প্রফেসর পান্না রাণি রায়, ড. সাহেদা আখতার, হাবীবা আক্তার ম্যাডাম এবং সুনীইন্দু অধিকারী,শেখ নজরুল ইসলাম,  বিলাল আহমদ ও আবু মুসা তারেক স্যারের সহযোগিতা ছিল অপরিসীম।
মেঠোসুরের বিমান তালুকদার,পরিষদের
সুলেমান কবির ,ইমরান তালুকদার ,তাহমিনা
ইসলাম, লক্ষণ , শিমু , সুমন পাল ,সজল  ,জাকির ,উমা,রুসেল,খালেদ,মহসিন প্রমুখের নিঃস্বার্থ  শ্রম ঘাম ছিলো৷এই মুহুর্তে সকলের নাম মনে হচ্ছে না ।
কলেজের মোহনা সাংস্কৃতিক সংগঠন,
থিয়েটার মুরারিচাঁদ,মুরারিচাঁদ কবিতা পরিষদের নতুন প্রাক্তন প্রায়  সকল সদস্য,রোভার স্কাউট,বিএনসিসি অংশগ্রহণ করে। এ যেন প্রাণের উৎসবে মিলেছিল সবাই।
আর এবার মোহনা সাংস্কৃতিক সংগঠনের
বসন্ত উৎসব পণ্ড, সাংবাদিকদের উপর হামলা এবং মুরারিচাঁদ কলেজ বইমেলা স্থগিত হওয়ার কারণেও চোখে জল এসেছিল। তবে এবার এসেছে  কষ্টে।
আমি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক  সংগঠনে কাজ করেছি । আমি জানি একটা অনুষ্ঠান আয়োজন করতে কত শ্রম ঘাম দিতে হয়। বিশেষ করে ছাত্ররা টিউশনির টাকা , লান্স না করে সিঙ্গারা সমসা খেয়ে টাকা বাঁচিয়ে অনুষ্ঠানের প্রস্তুতি নেয় আরো কত কি।
এমসি কলেজে গত দুবছর শান্তিপূর্ণভাবে বইমেলা অনুষ্ঠিত হয়েছে। ছাত্র শিক্ষক কবি সাহিত্য প্রেমিদের মিলনমেলা ঘটেছিল ঐতিহ্যবাহী এমসি কলেজে । আমার জানা মতে ছাত্রলীগের কর্মীরা বইমেলায় কোনদিন বাধা দেয়নি বরং গত বইমেলায় তারা একুশে নামে একটি স্টল দিয়েছিল। তারা মিলে বই প্রকাশ করেছ,   গান করেছে, কবিতা পড়েছে,আনন্দ করেছে। আমরাও সকল সাংস্কৃতিক সংগঠন মিলে কাজ করেছি,
তাহলে এবার কেন মুরারিচাঁদ কলেজ  বইমেলা স্থগিত। যারা বিশৃঙ্কলাকারী তাদের চিহ্নিত করে ব্যবস্থা নিতে পারে  প্রশাসন । সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশৃঙ্খলা সৃষ্টিকারিদের কাছে আমরা মাথানত করতে পারিনা। দেশে জঙ্গিবাদ রুখতে সাংস্কৃতিক কার্যক্রমকে বেগবান করতে হবে। এই কার্যক্রম অব্যাহত রাখতে সাংস্কৃতিক সংগঠন গুলোকে পৃষ্ঠপোষকতা করতেই হবে। ঐতিহ্যবাহী শতবর্ষী মুরারিচাঁদ এমসি কলেজে প্রতি বছর ন্যায় এবারো বইমেলা হোক ভাষার মাসেই এটা আমাদের চাওয়া।
জয় হউক মুরারিচাঁদ(এমসি) কলেজের। জয় হোক বাঙালি সংস্কৃতির।

লেখকঃসাবেক সভাপতি,
জাতীয় কবিতা পরিষদ
এমসি কলেজ শাখা,সিলেট।

বাংলাদেশ সময়: ১১:৪০:১৭   ৫৩২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিবিধ’র আরও খবর


ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ, সরানো নিয়ে প্রশ্ন
১৮ দিনে রেমিট্যান্স এসেছে ১০৫ কোটি ৯৯ লাখ ডলার: বাংলাদেশ ব্যাংক
দেখা হবে কতো দিনে: রাধাবল্লভ রায়
মধ্যনগর উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ কামালের জন্মদিন পালন
দেশের ১৫ জেলায় ঝড়বৃষ্টির আভাস
প্রকাশিত সংবাদের প্রতিবাদ
ড. ইউনূসের মামলা বাতিল আবেদন শুনানি ১১ আগস্ট
সীমান্ত ভ্রমণের সাতটি দিন ও প্রাসঙ্গিক কিছু কথা ; পর্ব- ৩৪; স্বপন চক্রবর্তী
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার
ইসফাহান নেসফে জাহান

আর্কাইভ