মহাজোটের আসন বণ্টনের সমঝোতা হয়ে গেছে, শুধু প্রধানমন্ত্রীর গ্রীন সিগন্যালের অপেক্ষা

Home Page » জাতীয় » মহাজোটের আসন বণ্টনের সমঝোতা হয়ে গেছে, শুধু প্রধানমন্ত্রীর গ্রীন সিগন্যালের অপেক্ষা
বুধবার, ২১ নভেম্বর ২০১৮



 

 

ফাইল ছবি

বঙ্গ-নিউজ: মহাজোটের আসন বণ্টনের সমঝোতা হয়ে গেছে। এখন শুধু প্রধানমন্ত্রীর গ্রীন সিগন্যালের অপেক্ষা রয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক-পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ বুধবার (২১ নভেম্বর) সকালে দলের সভানেত্রীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ওবায়দুল বলেন, নির্বাচনের পরিবেশ যেমন আছে তেমনটি থাকলে সুষ্ঠু নির্বাচন হবে। নির্বাচন কমিশন কার পক্ষে কাজ করছে সেটা ৩০ ডিসেম্বরের পরে বোঝা যাবে।

পুলিশ হেড কোয়ার্টারে বসে কেউ নির্বাচনের ছক সাজাচ্ছে না বলে দাবি করে মন্ত্রী বলেন, বিএনপিকে এমন অভিযোগ করলে তথ্য প্রমাণসহ তুলে ধরতে হবে।

তফসিলের পর বিএনপির কোন নেতাকর্মী অপরাধ করে ছাড় পাবে এটা যেন তারা মনে না করেন বলেও মন্তব্য করেন কাদের।

এর আগে আশা প্রকাশ করে জাতীয় পার্টির (জাপা) মহাসচিব এবিএম রহুল আমিন হাওলাদার বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে তার দল যে প্রত্যাশা নিয়ে মহাজেটে যোগ দিচ্ছে, সেখানে আওয়ামী লীগ সুবিচার করবে। তিনি বলেন, ‘আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মহাজোটের শরিক দলগুলো যেন জয়ী হতে পারে, এমন প্রার্থীর বিষয়ে প্রস্তাব দেন। আমরা সে বিষয়টি মাথায় রেখেই প্রার্থী দেওয়ার কথা ভেবেছি। নেত্রী যদি আমাদের প্রতি সদয় হন, তা হলে আমরা তাকে সুন্দর একটা ফল উপহার দিতে পারব।

একাধিক সূত্রে জানা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের বড় শরিক জাতীয় পার্টি চায় ৭০ আসন। ইতিমধ্যে তাদের ৪০ বা ততোধিক আসনে ছাড় দিতে সম্মত হয়েছে আওয়ামী লীগ। এই দর কষাকষিতে কোনো পক্ষেই সম্পর্ক নষ্ট করতে চায় না। তবে হুসেইন মুহম্মদ এরশাদকে নিয়ে অবিশ্বাস উভয় দলে। এজন্য খুব কৌশলে এগুচ্ছে তারা। এখন চলছে শেষ মুহূর্তের দর কষাকষি।

রহুল আমিন বলেন, জাতীয় পার্টির চেয়ারম্যানের অতীত ইতিহাস, দেশের প্রতি তার দায়বদ্ধতা, উন্নয়ন ও অগ্রযাত্রায় দলের ভূমিকার কথা মাথায় রেখেই জনগণ আমাদের প্রার্থীদের বিজয়ী করবে।’ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের শরিক দল হিসেবে জাপা কতটা আত্মবিশ্বাসী এমন প্রশ্নের জবাবে রহুল আমীন হাওলাদার এসব কথা বলেন।

জানা গেছে, গত শনিবার জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায় আসন ভাগাভাগির তাগাদা দিয়ে চিঠি দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কাছে। সঙ্গে সম্ভাব্য প্রার্থীদের তালিকাও দেয়া হয়। জবাবে মঙ্গলবার আওয়ামী লীগের পক্ষ থেকে আসন বণ্টনের চূড়ান্ত তালিকা দেয়া হয়েছে জাতীয় পার্টিকে। তালিকায় ৪০টির বেশি আসন মহাজোট থেকে জাপার জন্য ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ।

এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি আওয়ামী লীগ ও জাপার শীর্ষ নেতাদের কেউ। তাদের ভাষ্য, জোটনেত্রী শেখ হাসিনা সব কিছু ঠিক করছেন। এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। দু্ই-একদিনের মধ্যে হয়ে যাবে।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, দলীয় মনোনয়ন চূড়ান্ত করার পাশাপাশি জোটের প্রার্থীতালিকাও চূড়ান্ত করছে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড। গত কয়েকদিন মনোনয়ন বোর্ডের ধারাবাহিক বৈঠক চলার মধ্যেই এসব সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সদস্য কাজী জাফরউল্লাহ বলেন, জাতীয় পার্টির সঙ্গে আমাদের আসন বণ্টনের বিষয়টি দুই-একদিন পর তাদের সঙ্গে বসে চূড়ান্ত করা হবে। জাতীয় পার্টি আওয়ামী লীগের কাছে ৭০টি আসন চেয়ে চিঠি দিয়েছে। বাকিটা নেত্রীর সিদ্ধান্ত।

বাংলাদেশ সময়: ১৩:৩৩:২৬   ৪২৯ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ