যে সকল কেন্দ্রে ইভিএম মেশিন ব্যবহার করা হবে সেখানে দায়িত্বে থাকবে সশস্ত্র বাহিনী:ইসি সচিব

Home Page » জাতীয় » যে সকল কেন্দ্রে ইভিএম মেশিন ব্যবহার করা হবে সেখানে দায়িত্বে থাকবে সশস্ত্র বাহিনী:ইসি সচিব
রবিবার, ১১ নভেম্বর ২০১৮



ফাইল ছবি

বঙ্গ-নিউজ:  নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যে সকল কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার করা হবে সেখানে দায়িত্বে থাকবে সশস্ত্র বাহিনী। তাদের ইভিএম পরিচালনার প্রশিক্ষণও দেয়া হবে।

শনিবার (১০ নভেম্বর) নির্বাচন কমিশন ভবনে তার কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, আমরা সশস্ত্র বাহিনীকে অনুরোধ জানাব। তারা যদি গ্রহণ করে তবে নির্বাচন কমিশন এমন পরিকল্পনা নিয়েছে। তবে এখনো সিদ্ধান্ত হয়নি।

ইভিএম মেলার বিষয়ে সচিব বলেন, আগামী ১২ নভেম্বর ইভিএম নিয়ে জাতীয় পর্যায়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলা হবে। এতে আমরা রাজনৈতিক দলগুলোকে আমন্ত্রণ জানিয়েছি। তারা যদি তাদের টেকনিক্যাল টিম দিয়ে ইভিএম পর্যবেক্ষণ করতে চায়, তা পারবে।

জোটগতভাবে নির্বাচনের তথ্য দিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সময় বাড়ানোর দাবি জানিয়েছেন, এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী রবিবারের (১১ নভেম্বর) মধ্যে দলগুলোকে জোটের তথ্য ইসিতে দিতে হবে। এক্ষেত্রে জোটের তথ্য না দিলে নিজ প্রতীকে নির্বাচন করতে হবে। আর সময় বাড়ানোর কোন আবেদন এখনও আমরা পাইনি। নির্বাচন কমিশন চাইলে সময় বাড়াতে পারেন।

হেলালুদ্দীন আহমদ বলেন, আগামী মঙ্গলবার থেকে রিটার্নিং কর্মকর্তাদের (জেলা প্রশাসক) আমরা প্রশিক্ষণ দেব। আর তার তিনদিন পর সহাকারী রিটার্নিং কর্মকর্তাদের প্রশিক্ষণ দেব।

ভোটের তারিখ পেছাতে বিএনপির দাবি পরিপ্রেক্ষিতে ইসি সচিব বলেন, নির্বাচন কমিশন একটি তফসিল দিয়েছেন। এখন পর্যন্ত ভোটের তারিখ পেছানোর কোন চিন্তা নেই। তবে সবগুলো দল চাইলে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেবে।

আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির বিষয়ে তিনি বলেন, আমরা প্রত্যেক রিটার্নিং কর্মকর্তা এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বলে দিয়েছি, তারা এ বিষয়ে ব্যবস্থা নেবে। সাতদিনের মধ্যে সকল প্রচার সামগ্রীও সরিয়ে ফেলতে বলেছি। সাতদিনের গেলে আমার পরবর্তী ব্যবস্থা নেব।

দলগুলোর মনোনয়নপত্র বিক্রি সৃষ্ট বিশৃঙ্খলার বিষয়ে তিনি বলেন, রাজনৈতিক দলগুলো একটি এরিয়ার মধ্যে মনোনয়ন ফরম বিক্রি করেবে। এতে আচরণ বিধি প্রতিপালন না হওয়ার কিছু দেখছি না।

বাংলাদেশ সময়: ৮:৩৯:৪৭   ৩৫৬ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ