“রঙ্গে ভরা আমার ব্যাংকিং জীবন “-জালাল উদদীন মাহমুদ

Home Page » ফিচার » “রঙ্গে ভরা আমার ব্যাংকিং জীবন “-জালাল উদদীন মাহমুদ
বুধবার, ৩১ অক্টোবর ২০১৮



 

 জালাল উদদীন মাহমুদ

২৬ তম কিস্তি—
তালোড়া শাখায় ১১ মাস- ২০ তম পর্ব।

বগুড়া জেলার দুপচাঁচিয়া উপজেলার তালোড়া ধান -চালের ব্যবসা কেন্দ্র হিসাবে প্রাচীন কাল হতেই সুপরিচিত। নাগর নদের তীরের এ বন্দরে শুধু ধান চাল নয়, দীর্ঘদিনের অ্যালুমিনিয়াম শিল্পের ঐতিহ্যগত সুনামও রয়েছে । এখানে শতাধিক চাতাল, অটো রাইস মিল ও ময়দার কারখানাও রয়েছে । বৃটিশ উপনিবেশ শাসন আমলে ১৯০০ সালের দিকে তালোড়া রেলওয়ে ষ্টেশনটি স্থাপিত হয়। এই ষ্টেশনটি বগুড়া টু সান্তাহার এবং সান্তাহার টু বগুড়ার মোটামুটি মাঝখানে অবস্থিত। তালোড়া হতে বগুড়া রেলওয়ে ষ্টেশনের দূরত্ব ২১ কিলোমিটার এবং তালোড়া হতে সান্তাহার রেলওয়ে ষ্টেশনের দূরত্ব ২২ কিলোমিটারে।
তালোড়ায় অনেক মাড়োয়ারি ব্যবসায়ী আছে। যাদের আদি নিবাসস্থল রাজস্থান।

রাজস্থান আয়তনের বিচারে বর্তমানে ভারতীয় প্রজাতন্ত্রের বৃহত্তম রাজ্য। শতদ্রু-সিন্ধু নদী উপত্যকা তথা ভারত-পাকিস্তান সীমান্ত বরাবর প্রসারিত থর মরুভূমি এই রাজ্যের অধিকাংশ অংশ জুড়ে রয়েছে। এই রাজ্যের রাজধানী এবং বৃহত্তম শহর হল জয়পুর। পিঙ্ক সিটি বা গোলাপী শহর নামে সুপরিচিত রাজস্থানের রাজধানী জয়পুর। ভারতের ৩টি শহরকে সরলরেখা দ্বারা যুক্ত করলে একটি ত্রিভুজ হয় । শহর ৩টি হলো দিল্লী-জয়পুর-আগ্রা । গোল্ডেন ট্রায়াঙ্গাল নামে খ্যাত এ ৩টি শহর ও আজমীর (রাজস্থান-এ অবস্থিত ) বাংলাদেশের মুসলমান পর্যটকদের প্রথম গন্তব্যস্থল। রাজস্থানের অন্যান্য গুরুত্বপূর্ণ শহরগুলির মধ্যে রয়েছে উদয়পুর কোটা, বিকাণীর, আজমের ও যোধপুর, ।
যোধপুর বর্তমানে রাজস্থানের দ্বিতীয় প্রধান শহর। প্রাচীন যোধপুর রাজ্যের অন্তর্গত মাড়োয়ার অঞ্চলের একটি ব্যবসায়ী ও শিল্পপতি সম্প্রদায় এ দেশে মাড়োয়ারি হিসেবেপরিচিতি পায়। মাড়োয়ার অঞ্চলের অধিবাসী না হলেও যারা তাদের সাথে এদেশে এসেছে –তাদেরকেও বাংগালীরা মাড়োয়ারি হিসেবেই মনে করতো।
মাড়োয়ারিরা হিন্দু সমাজের বর্ণপ্রথা তেমন মানে না। ভারতের রাজস্থান এলাকার বাসিন্দা এবং ব্যবসার সঙ্গে জড়িত একটি সম্প্রদায়- এ দুই পরিচয়েই এ দেশের লোক তাদের চেনে।
একটি মজার তথ্য হল-ব্রিটিশ আমলে কলকাতা ও ঢাকার সামাজিক ও ব্যবসায়ী মহলে উত্তর ভারত থেকে আগত সব বণিকরাই মাড়োয়ারিরূপে পরিচিতি পেয়েছিল।(ক্রমশঃ)

বাংলাদেশ সময়: ২২:৩৬:২৯   ৫৭৬ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ফিচার’র আরও খবর


অ্যানেন্সেফ্লাই কী? - রুমা আক্তার
শেখ হাসিনা বাংলাদেশে নারী ক্ষমতায়নের অগ্রদূত : স্পিকার ; ১০০০ নারী উদ্যোক্তা’র মধ্যে ৫ কোটি টাকার অনুদান প্রদান
“ম্রো’ আদিবাসীর গো হত্যা’ অনুষ্ঠাণ ” - তানিয়া শারমিন
আলোকিত স্বপ্ন নিয়ে তৃতীয় বর্ষে রবিকর ফাউন্ডেশন
নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন রক্ষায় প্রয়োজন জেন্ডার সংবেদনশীল নীতির পর্যালোচনা
জিনগত ত্রুটির অপর নাম “ডাউন সিনড্রোম”- রুমা আক্তার
মোহাম্মদ শাহ আলমের জীবন ও কর্ম
ইসফাহান নেসফে জাহান
সিলেটে গ্রুপ ফেডারেশনের কর্মশালায় বির্তকিত মুরাদ- আয়োজকদের দুঃখ প্রকাশ
ডলারের দাম যেভাবে বাড়ছে, টাকার দাম কেন কমছে

আর্কাইভ