প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়েকে ২৮ রানের ব্যবধানে অনায়াসেই হারিয়েছে বাংলাদেশ

Home Page » এক্সক্লুসিভ » প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়েকে ২৮ রানের ব্যবধানে অনায়াসেই হারিয়েছে বাংলাদেশ
সোমবার, ২২ অক্টোবর ২০১৮



ছবি সংগৃহীত

বঙ্গ-নিউজ:  তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়েকে ২৮ রানের ব্যবধানে অনায়াসেই হারিয়েছে বাংলাদেশ। এর ফলে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল টাইগাররা। প্রথমে ব্যাট করে ইমরুল কায়েসের ১৪৪ রানের ইনিংসের সুবাদে সফরকারীদের ২৭২ রানের বিশাল লক্ষ্য দেয় মাশরাফি বাহিনী। জবাবে ২৪৩ রানে থেমে যায় জিম্বাবুয়ে। দলের পক্ষে সর্বোচ্চ ৫০ রান করেন শন উইলিয়ামস । স্বাগতিকদের হয়ে ৪৬ রানে ৩ উইকেট নেন মিরাজ । এছাড়া ২ উইকেট লাভ করেন নাজমুল ইসলাম।

মিরপুরে টস জিতে ব্যাটিং করতে নেমে শুরুতেই ওপেনার লিটন দাসের উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। নিয়ন্ত্রিত বোলিং উপহার দেয় জিম্বাবুয়ে। দলীয় ১৬ রানের মাথায় ৪ রান করা লিটনকে সাজঘরে ফেরত পাঠান টেন্দাই চাতারা। এরপরই চাতারার শিকার হন অভিষিক্ত ফজলে রাব্বি। রানের খাতা খুলতে পারেননি তিনি।

মুশফিক কিছুটা সাবধানে খেলে বিপর্যয় রোধ করেন। তবে দলীয় ৬৬ রানে মুশফিক বিদায় নিলে আবারও চাপে পড়ে টাইগাররা। ১৫ রান সংগ্রহ করেন তিনি। এরপর ইমরুল ও মিথুনের জুটিতে ম্যাচে ফিরে আসে বাংলাদেশ। কিন্তু ১৩৭ রানের মাথায় ৭১ রানের এই জুটি ভেঙ্গে যায়। ৩৭ রান করা মিথুনকে তুলে নন জার্ভিস। এরপর মাহমুদুল্লাহও জার্ভিসের শিকার হন রানের খাতা খোলার আগেই। মিরাজও যোগ দেন আউট হওয়ার মিছিলে। ফলে ১৩৯ রানে ৬ উইকেট হারিয়ে চরম চাপে পড়ে টাইগাররা।

সেখান থেকেই দলের হাল ধরেন ইমরুল ও সাইফউদ্দিন। শুরুতে বেশ সাবধানে খেলতে থাকেন। এরপর ধীরে ধীরে রানের চাকা সচল করেন দুই ব্যাটসম্যান। এরকম চাপের মুখেই অনবদ্য এক সেঞ্চুরি তুলে নেন টাইগার ওপেনার ইমরুল কায়েস। একপ্রান্তে প্রাচীরের মত দাঁড়িয়ে যান তিনি। পরিস্থিতি সামাল দিয়ে ঠান্ডা মাথায় ১১৮ বলে তুলে নেন নিজের ওয়ানডে শতক। এরপর আরো বিধ্বংসী হয়ে ওঠেন তিনি। চার ও টি ছয়ের মার মেরেছেন এই ইনিংসের পথে। অন্যদিকে ক্যারিয়ারের সেরা রানের ইনিংস উপহার দেন সাইফউদ্দিন। শেষদিকে এসে প্রচন্ড আগ্রাসী হয়ে ওঠেন তারা। একের পর এক চার-ছয়ে দ্রুত রান যোগ হয় স্কোরে। ইমরুল ১৪৪ রানে আউট হলে দ্রুত সাজঘরে ফেরেন ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি করা সাইফউদ্দিন। পরে মাশরাফি ও মোস্তাফিজের ফিনিশিংয়ে ২৭১ রানের বিশাল স্কোর পায় বাংলাদেশ।

এর আগে ব্যাট করতে নেমে ভালো সূচনা করে জিম্বাবুয়ে। ওপেনার সেফাস ঝুয়াও যথেষ্ট আগ্রাসী হয়ে চড়াও হন টাইগার বোলারদের উপর। তবে ৪৮ রানের মাথায় তাকে বোল্ড করেন মোস্তাফিজ। সাজঘরে ফেরার আগে ২৪ বলে ৩৫ রানের ইনিংস খেলেছেন তিনি। এরপর অধিনায়ক মাসাকাদজার সাথে জুটি বাঁধেন ব্রেন্ডন টেইলার। তবে টেইলরকে দলীয় ৫৯ রানে বোর্ড করে বাংলাদেশকে উল্লাসে ভাসান স্পিনার নাজমুল ইসলাম। স্থির হতে পারেননি মাসাকাদজাও।

দলীয় ৬৩ রানে ২১ রান করে বিদায় নেন তিনি। ৮৮ রানে সিকান্দার রাজা ও ১০০ রানে আউট হন আরভিন। ফলে বেশ চাপে পড়ে সফরকারীরা। শন উইলিয়ামস ও পিটার মুর ৪৫ রানের জুটিতে কিছুটা আশা জাগায় তাদের। এরপর শন উইলিয়ামস ও জারভিস চেষ্টা করেছেন শেষ পর্যন্ত। তাতে হারের ব্যবধানটাই কেবল কমেছে। লোয়ার অর্ডারের এই লড়াই সত্ত্বেও ৯ উইকেটে ২৪৩ রানে থেমে যায় জিম্বাবুয়ে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২৭১/৮ (৫০ ওভার শেষে)
ইমরুল ১৪৪, সাইফউদ্দিন ৫০
জার্ভিস

জিম্বাবুয়ে: ২৪৩/৯ (৫০ ওভার শেষে)
শন উইলিয়ামস ৫০*, জার্ভিস ৩৭
মিরাজ ৩/৪৬

বাংলাদেশ সময়: ৮:২৭:৫২   ৪৯৭ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
শক্তিশালী প্রসেসরে নতুন স্মার্টফোন বাজারে আনছে মটোরোলা
ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!
স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা
সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে পদযাত্রা
রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হয়েছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন!
টিকিট দুর্নীতির প্রতিবাদে রনি, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা
ট্রাকচাপায় মেয়েসহ তারা তিনজন নিহত; রাস্তায় গর্ভস্থ শিশু ভুমিষ্ঠ
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার

আর্কাইভ