“মায়ের গর্ভেও হাই তোলে শিশু”

Home Page » সংবাদ শিরোনাম » “মায়ের গর্ভেও হাই তোলে শিশু”
বুধবার, ১৯ জুন ২০১৩



bab.jpgবঙ্গ - নিউজ ডটকম:-  মায়ের গর্ভের অন্ধকার ছোট্ট জায়গায় হাত পা মুড়ে থাকাটা কি কম সমস্যার? তার সঙ্গে আরও পাঁচ রকমের কাজ। সব মিলিয়ে পরিশ্রম তো কম হয় না ছোট্ট ভ্রূণটির। অগত্যা একটু জিরিয়ে নেওয়া। মানে ওই হাই তোলা আর কী। শুনে চমকাবেন না। ডারহ্যাম এবং ল্যাঙ্কাস্টার বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সম্প্রতি জানিয়েছেন, বড়দের মতোই রীতিমতো হাই তোলে গর্ভস্থ ভ্রূণ। ‘প্লস ওয়ান’ জার্নালে প্রকাশিত হয়েছে তাদের গবেষণাপত্রটি। প্রমাণ হিসেবে অত্যাধুনিক ভিডিও ফুটেজও হাজির করেছেন তারা।কী দেখা যাচ্ছে সেই ফুটেজে?
ডিগবাজি খাচ্ছে, কখনও কখনও বা আড়মোড়া ভাঙছে ভ্রূণ। এ সব অবশ্য আগেই জানা ছিল। তবে গবেষকদল এবার দেখালেন, ২৪ সপ্তাহ থেকে ৩৬ সপ্তাহ বয়সী ভ্রূণেদের হাই তোলার ছবি। রীতিমতো প্রাপ্তবয়স্কদের মতো হাই তোলে তারা। ফোর ডাইমেনশনাল (চারমাত্রিক) যন্ত্রে তোলা ফুটেজ থেকে গবেষকদল মোটামুটি একটা হিসেবও কষেছেন কত বার হাই তোলে ভ্রূণ। সেখানেই জানা গিয়েছে, ঘণ্টায় অন্তত ৬ বার হাই ওঠে তাদের। গবেষকদের ধারণা, হাই তোলার ফলে তাদের চোয়ালের যে ব্যবহার হয়, তা আসলে মস্তিষ্কের বিশেষ অংশের বিকাশে সাহায্য করে। অর্থাৎ এই হাই তোলাকে ভ্রূণের স্বাস্থ্যের বিকাশের সূচক হিসেবেও পরবর্তীকালে ব্যবহার করতে পারবেন চিকিৎসকরা।
তবে বিষয়টি নিয়ে যথেষ্ট বিতর্কের জায়গা রয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞদের একাংশ। তাদের দাবি, হাই তুলতে নয়, গর্ভস্থ অবস্থায় এমনিই মুখ খোলে ভ্রূণ। এটাকে হাই তোলা ভাবার কারণ নেই বলেই ধারণা তাদের।
ডারহ্যাম বিশ্ববিদ্যালয়ের গবেষকদলটির প্রধান, অধ্যাপক নাজদা রেইসল্যান্ড জানালেন, ভ্রূণ কতক্ষণ মুখ খোলা রাখছে, সেই সময়ের নিরিখে ‘হাই তোলা’ এবং ‘এমনি মুখ খোলা’-র মধ্যে পার্থক্য করেছেন তারা। এবং ফুটেজে দেখা যাচ্ছে, যে ১৫টি ভ্রূণের উপর(আটটি মেয়ে, সাতটি ছেলে) এই সমীক্ষা চালিয়েছিলেন নাজদা ও তার দল, তারা বেশিরভাগ সময় হাই তুলতেই মুখ খুলেছে। একই সঙ্গে নাজদা জানান, ২৮ সপ্তাহের পর থেকে অনেক কম হাই তোলে গর্ভস্থ ভ্রূণ। সব দেখে গবেষকদলের দাবি, প্রাপ্তবয়স্কদের মতো গর্ভস্থ ভ্রূণ শুধুমাত্র ঘুম পেলেই হাই তোলে না। এটাকে তাদের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের বিকাশের সূচক হিসেবে মনে করেন নাজদা ও তার দল।
অর্থাৎ হাই দিয়ে এবার বোঝা যেতে পারে কেমন আছে আপনার হবু সন্তান। অন্তত সে রকম দাবিই করছেন গবেষকরা।

বাংলাদেশ সময়: ১২:০৪:০৬   ৬৬০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সংবাদ শিরোনাম’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ