ভালোবাসার সেকাল একাল - কামরুল হাসান সিকদার

Home Page » সাহিত্য » ভালোবাসার সেকাল একাল - কামরুল হাসান সিকদার
শুক্রবার, ২২ জুন ২০১৮



ভালোবাসার সেকাল একাল
ধন্যবাদ মার্ক জুকার বার্গ ধন্যবাদ ফেসবুক—–
আকাশ সংষ্কৃতির অবারিত স্বাধীনতার ফলে আজ আমরা লিখতে পারছি। যে কথা কোনদিন বলা হয় নাই, যা একান্তই নিজস্ব বলতে ইচ্ছা করলেও বলতে পারি নাই। মা! এক বিশাল মহিরূহ। মাকে আমরা কত ভালোবাসি কখনও কি মুখ ফুটে বলে বলা
হয়েছে মা তোমাকে ভালোবাসি। ফেসবুকের কল্যাণে ঘুমরে কাঁদা কথাগুলো অবলীলায় প্রকাশ করতে পারি। মনে প্রশ্ন জাগে আগেকার মায়েরা সন্তানদের বেশি ভাল বাসতো! না এখনকার মায়েরা!! আমার কাছে মনে হয় আগেকার মায়েরা সন্তানদের বেশি ভালোবাসতেন।
আমি এখানে কোন বিভাজন সৃষ্টি করছি না।
মা, তো মা-ই!!

আমার ছোটবেলায় মা প্রতিদিন বুকের উপর নিয়ে কত গল্প করে ঘুম পাড়াতো।প্রতিরাতে নেশার মত মায়ের গল্প না শুনে ঘুমাইনি। পুরানো সেই বর্গীয়দের ছড়া–ধান ফুরালো পান ফুরালো খাজনার উপায় কি? আর ক’টা দিন সবুর কর রসুন বুনেছি। এ রকম কত গল্প কিসসা পান্তাবুড়ি রাক্ষসের গল্প ধাঁধাঁ শুনে ঘুমিয়েছি।

এখনকার মায়েদের সময় কই ছেলে-মেয়েদের দেখার! মায়ের স্নেহ সান্নিধ্য ভালোবাসার পরিবর্তে ওদেরকে ধরিয়ে দেওয়া হয় ল্যাপটপ, ট্যাব, স্মার্ট ফোন।সারাক্ষণ এটা নিয়েই আছে। ফলে ওরা ভিন্ন এক জগতের সাথে পরিচত হচ্ছে, ভিন্ন এক পরিবেশের সাথে। এখানে সে একাকিত্ব হয়ে যাচ্ছে এবং ওদের মনের উপর এক বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হচ্ছে। ছোটবেলা থেকেই এত ইলোট্রনিক্স ব্যাবহারের ফলে চোখ,কানের সমস্যাসহ নানাবিধ সমস্যার সৃষ্টি হচ্ছে।ওদের সবার সাথে তাল মিলিয়ে চলার যে মানুষিকতা তা বিলুপ্ত হচ্ছে। এখনকার বাচ্চাদের বড় হয়ে তুমি কি হবে প্রশ্ন করলে বলে স্মার্ট ফোন হবো। কেন স্মার্ট ফোন হবে? মা বাবা কখনও আমার সাথে খেলে না, শুধু স্মার্ট ফোন নিয়ে খেলে। আমাকে কাছে ডাকে না, আমাকে নিয়ে ঘুমায় না। শুধু স্মার্ট ফোন নিয়ে ঘুমায়। তাই আমি বড় হয়ে স্মার্ট ফোন হবো যাতে মা, বাবা সারাক্ষণ তাদের কাছে রাখে!! আবার ওদের প্রশ্নও অদ্ভুত!! মা, তুমি আমাকে না ঘরের চাবিকে বেশি ভালোবাস। কেন মা! তোমাকে। তা হলে তুমি আমাকে বুয়ার কাছে রেখে যাও, চাবিকে তো কখনও বুয়ার কাছে রেখে যাও না!!

আমাদের সময় সারাক্ষণই মা আমাদের খাইয়ে দিয়েছে। এখন সেই স্থানটা দখল করে নিয়েছে কাজের বুয়ারা!!

কামরুল হাসান সিকদার

বাংলাদেশ সময়: ১০:০০:১৯   ৭০৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সাহিত্য’র আরও খবর


সাধক কবি রামপ্রসাদ সেন: স্বপন চক্রবর্তী
ড. গোলসান আরা বেগমের কবিতা “আমি তো গাঁয়ের মেয়ে ”
৫০ বছরের গৌরব নিয়ে জাবির বাংলা বিভাগ বিশাল ‘সুবর্ণ জয়ন্তী’ উৎসব আয়োজন করেছে
অধ্যক্ষ ড. গোলসান আরা বেগমের কবিতা- ‘তোমার খোঁজে ‘
অতুলপ্রসাদ সেন: ৩য় (শেষ ) পর্ব-স্বপন চক্রবর্তী
অতুলপ্রসাদ সেন;পর্ব ২-স্বপন চক্রবর্তী
অতুলপ্রসাদ সেন-স্বপন চক্রবর্তী
অধ্যক্ষ ড. গোলসান আরা বেগমের কবিতা ” যাবে দাদু ভাই ?”
বাদল দিনে- হাসান মিয়া
ইমাম শিকদারের কবিতা ‘ছোট্ট শিশু’

আর্কাইভ