আর্জেন্টিনা নয়,ব্রাজিলের প্রতিদ্বন্দী বলা যায় জার্মানকে

Home Page » প্রথমপাতা » আর্জেন্টিনা নয়,ব্রাজিলের প্রতিদ্বন্দী বলা যায় জার্মানকে
বৃহস্পতিবার, ১৪ জুন ২০১৮



ছবি সংগৃহীত  বঙ্গ-নিউজ: ব্রাজিলের চির প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা হয় আর্জেন্টিনাকে। কিন্তু বিশ্বকাপের লড়াইয়ে ব্রাজিলের ধারে কাছেও নেই আর্জেন্টিনা। বিশ্বকাপে ব্রাজিলের সাথে টক্কর দিয়ে খেলছে জার্মান। সেই হিসেবে ব্রাজিলের প্রতিদ্বন্দী বলা যায় জার্মানকে, আর্জেন্টিনাকে নয়।

বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ জেতার প্রতিযোগিতায় সবার শীর্ষে রয়েছে ব্রাজিল। এ পর্যন্ত সেলেকাওরা ৭০ ম্যাচ জেতার গৌরব অর্জন করেছে। আর সবচেয়ে বেশি টানা ১১ ম্যাচ জেতার নজির রয়েছে ব্রাজিলের। ব্রাজিলের থেকে এক ধাপ পিছিয়ে রয়েছে জার্মান। তারা জিতেছে ৬৬ ম্যাচ। তবে ব্রাজিল-জার্মানের অনেক পেছনে রয়েছে ইতালি (৪৫ জয়), আর্জেন্টিনা (৪২ জয়) এবং স্পেন (২৯ জয়)।

এছাড়া সব দিক থেকেই ব্রাজিলকে টেক্কা দিয়ে লড়ছে জার্মান। এ পর্যন্ত ব্রাজিল বিশ্বকাপ শিরোপা জিতেছে ৫ বার। এখানে ৪ বার শিরোপা জিতে ব্রাজিলকে টক্কর দিতে যাচ্ছে জার্মান। এছাড়া ইতালিও এই লড়াইয়ে যোগ দিয়ে ৪ বার শিরোপা জিতেছে। এছাড়া আর্জেন্টিনা ২ বার, উরুগুয়ে ২ বার বিশ্বকাপ জিতেছে।

তবে বিশ্বকাপে সবচেয়ে বেশি আটবার ফাইনালে খেলেছে জার্মানি। তারা বর্তমান চ্যাম্পিয়ন। এখানেও দুদলের লড়াই চলছে। ৭ বার ফাইনালে খেলে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। এরপরই রয়েছে ইতালি (ছয়বার), আর্জেন্টিনা (পাঁচবার) এবং নেদারল্যান্ডস (তিনবার)।

আর সবচেয়ে বেশি সেমিফাইনাল খেলার নজিরও জার্মানের। ১৩ বার বিশ্বকাপের শেষ চারে তারা জায়গা করে নিয়েছে। ২০০২ থেকে ২০১৪- টানা সর্বোচ্চ চারবার সেমিফাইনালে খেলেছে জার্মান। এখানেও দ্বিতীয় স্থানে ব্রাজিল। তারা সেমিফাইনালে খেলেছে ১১ বার।

তৃতীয় স্থানে থাকা ইতালি শেষ চারে জায়গা করে নিয়েছে আটবার। দুর্ভাগ্যজনকভাবে এবার তারা বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিতে পারেনি। তবে আর্জেন্টিনা পাঁচবার সেমিফাইনালে খেলে পাঁচবারই ফাইনালে উঠেছে। এছাড়াও উরুগুয়ে, নেদারল্যান্ডস এবং ফ্রান্সও পাঁচবার করে সেমিফাইনালে খেলেছে।

বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল মিরোস্লাভ ক্লোসের। তার নামের পাশে জ্বলজ্বল করছে ১৬ গোল। তার চেয়ে এক গোল কম করে দ্বিতীয় স্থানে আছেন ব্রাজিলের রোনালদো। পরের তৃতীয় স্থান জার্মানের গার্ড মুলারের (১৪ গোল), ফ্রান্সের জাঁ ফঁতে (১৩ গোল) এবং ব্রাজিলের পেলের (১২ গোল)।

জাঁ ফঁতে ’৫৮ বিশ্বকাপের এক আসরেই ১৩ গোল করেন। আর অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি গোল আর্জেন্টাইন গ্রেট দিয়েগো ম্যারাডোনার। সব মিলিয়ে ছয় গোল করেন তিনি।

বাংলাদেশ সময়: ৮:২৩:২৪   ৪১২ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ