মধ্যনগরে হাওরগুলোতে চলছে মাছের পোনা ধরার হিড়িক

Home Page » এক্সক্লুসিভ » মধ্যনগরে হাওরগুলোতে চলছে মাছের পোনা ধরার হিড়িক
শনিবার, ২ জুন ২০১৮



ছবি বঙ্গ-নিউজআল-আমিন আহমেদ সালমান,বঙ্গ-নিউজ(সুনামগঞ্জ):-সরকারী নিষেধাজ্ঞা উপেক্ষা করে সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার মধ্যনগরে চলছে মাছের পোনা ধরার হিড়িক।  মধ্যনগর থানার হাওর গুলোর ফসল  কৃষক এবার প্রায়  ৯৯ ভাগই এবার ঘরে তুলেছে। ইতোমধ্যে ফসল কাটা প্রায় শেষ হওয়ায় সম্প্রতি বিভিন্ন স্লুইসগেট,বাঁধ খুলে দেয়া হয়েছে।হাওড় গুলোতে নতুন পানি প্রবেশ করাতে উন্মুক্ত ভাবে চলছে টাঁকি ও কৈ মাছের পোনা ধরার মহোৎসব।

 

চামরদানী ইউনিয়নের বাইন চাপড়া হাওড়ে প্রতিদিন হাজার হাজার টাঁকি ও কৈ মাছের পোনা ধরা হচ্ছে। যার ফলে হাওড় গুলো থেকে টাঁকি ও কৈ মাছ গুলো বিলুপ্ত হওয়ার আশঙ্কা করছেন স্থানীয় সচেতন ব্যক্তিরা।

বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়নের কাউহানি গ্রামের জেলে এমদাদুল হক জানায়, আমাদের আশেপাশে বেশ কয়েকটি বিলে (আইন্যা,পাগলাকোনা ও শালদীঘা)স্থানীয় কিছু জেলেরা অসাধু উপায়ে টাঁকি মাছের পোনা ধরে প্রকাশ্যে তা হাট-বাজারে বিক্রি করছে।

ঐ এলাকার নয়ানগর গ্রামের কৃষক আসকর আলী জানান, আমাদের গ্রামের সামনে কুড়ির বিলে কিছু মানুষ ঊঁছ(পোনা ধরার বেতের তৈরি সরঞ্জাম) দিয়ে পোনা ধরছে। তা কেউ প্রতিবাদ করতে সাহস পাচ্ছেনা। এই ব্যাপারে প্রসাশাসন বেশ উদাসীন।জানতে চাইলে,হাওর,সাহিত্য উন্নয়ন সংস্থা(হাসুস)  বাংলাদেশ’র সভাপতি,

হাওরকবি জীবন কৃষ্ণ সরকার বলেন,”গত এক সপ্তাহ ধরে ব্যাপার টি ব্যাপক ভাবে লক্ষ করা যাচ্ছে যা আমাদের ভবিষ্যৎ মাছ প্রাপ্তির জন্য একটা হুমকি।এভাবে চলতে থাকলে অদূর ভবিষ্যতে আমাদের অনাকাঙ্খিত মাছ সংকটের মুখোমুখি হতে হবে।এ ব্যাপারে প্রশাসনের যথাযথ স্থক্ষেপ কামনা করছি।”---

মধ্যনগর থানার ওসি মো.সেলিম নেওয়াজ বলেন, পোনা ধরা আইনত দণ্ডনীয় অপরাধ। হাওর গুলোতে মাছের পোনা ধরা বন্ধ করার ব্যাপারে আমরা আইনী ব্যাবস্থা গ্রহন করব।

বাংলাদেশ সময়: ১০:৪০:৩৭   ৯৩৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
শক্তিশালী প্রসেসরে নতুন স্মার্টফোন বাজারে আনছে মটোরোলা
ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!
স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা
সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে পদযাত্রা
রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হয়েছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন!
টিকিট দুর্নীতির প্রতিবাদে রনি, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা
ট্রাকচাপায় মেয়েসহ তারা তিনজন নিহত; রাস্তায় গর্ভস্থ শিশু ভুমিষ্ঠ
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার

আর্কাইভ