জেএসসি-জেডিসি পরীক্ষার মোট নম্বর থেকে কমছে ২০০ নম্বর

Home Page » জাতীয় » জেএসসি-জেডিসি পরীক্ষার মোট নম্বর থেকে কমছে ২০০ নম্বর
শুক্রবার, ১ জুন ২০১৮



ফাইল ছবি  বঙ্গ-নিউজ: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার মোট নম্বর থেকে কমছে ২০০ নম্বর। এ ছাড়া কমে যাচ্ছে তিনটি বিষয়ও।

বৃহস্পতিবার (৩১ মে) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) এক সভা শেষে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসোইন সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, বাংলা দুই বিষয়ে ৫০ এবং ইংরেজির দুই বিষয়ে ৫০ করে মোট ১০০ নম্বর কমানোর সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। এ ছাড়া আগে বাংলা দুটি ও ইংরেজির দুটি করে বিষয় থাকলেও এখন থাকবে কেবল একটি করে বিষয়। অর্থাৎ চারটি বিষয়ের বদলে বাংলা ও ইংরেজি হবে দুটি বিষয়।

এ ছাড়া অষ্টম শ্রেণির এই সমাপনী পরীক্ষায় ১০০ নম্বরের চতুর্থ বিষয়টিও বাদ দেওয়া হচ্ছে। এই পরীক্ষাটি নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে মূল্যায়ন করা হবে।

এত দিন জেএসসি পরীক্ষায় ১০টি বিষয়ে পরীক্ষা দিতে হতো শিক্ষার্থীদের। এখন বাংলা ও ইংরেজির দুই পত্র এবং চতুর্থ বিষয় বাদ দিয়ে পরীক্ষা দিতে হবে মোট সাতটি বিষয়ে।

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী জেএসসিতে ৮৫০ নম্বরের বদলে ৬৫০ নম্বর এবং জেডিসিতে ১০৫০ নম্বরের বদলে ৮৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান, বুয়েটের সাবেক শিক্ষক ইনামুল হক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহারিচালক অধ্যাপক মাহবুবুর রহমান, ঢাকা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক ছাড়াও এনসিসিসির সদস্যরা সভায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ৮:১৪:২৫   ৫৪৮ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ