সরকারি ব্যয় সংকোচনের নীতি গ্রহণ করেছেন মাহাথির

Home Page » অর্থ ও বানিজ্য » সরকারি ব্যয় সংকোচনের নীতি গ্রহণ করেছেন মাহাথির
বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮



 ছবি সংগৃহীত বঙ্গ-নিউজ: মালয়েশিয়ার সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ সরকারি ব্যয় সংকোচনের নীতি গ্রহণ করেছেন। যার ফলে ব্যয় কমানোর প্রথম কার্যক্রমটা মন্ত্রীদের দিয়েই শুরু করছেন। পুত্রজায়ায় তার মন্ত্রিপরিষদের প্রথম বৈঠকের পর বুধবার (২৩ মে) এক সংবাদ সম্মেলনে মন্ত্রীদের বেতন ১০ শতাংশ কমিয়ে ফেলার সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি। চ্যানেল নিউজ এশিয়ার এক প্রতিবেদনে এ কথা জানানো হয়।

বয়সকে হার মানিয়ে মালয়েশিয়ার সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরই মাহাথির জানিয়েছিলেন, কয়েকটি সরকারি দপ্তরের প্রধানদের বাদ দেওয়া হবে। আমরা দেখেছি কিছু লোক সাবেক প্রধানমন্ত্রীকে সহায়তা করেছে, পোষণ করেছে। অথচ সারা বিশ্ব তাকে সম্পদ চুরি করা শাসক আখ্যা দিয়েছে।

সংবাদ সম্মেলনে মাহাথির মোহাম্মদ বলেন, আমরা দেশের অর্থনৈতিক সমস্যার দিকে মনযোগ দিচ্ছি। সরকারি ঋণ কমিয়ে আনার লক্ষ্যে নতুন সরকার এ ব্যবস্থা নিচ্ছে। তিনি বলেন, দেশের বর্তমান ঋণের পরিমাণ এক ট্রিলিয়ন মালয়েশিয়ান রিঙ্গিত (২৫০ বিলিয়ন মার্কিন ডলার) ছাড়িয়ে গেছে। এই অর্থ মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ৬৫ শতাংশ।

মালয়েশিয়ার পার্লামেন্টের ওয়েবসাইটের তথ্য বলছে, দেশটিতে বর্তমানে প্রধানমন্ত্রীর বেতন ২২ হাজার ৮২৭ রিঙ্গিত, উপ-প্রধানমন্ত্রীর ১৮ হাজার ১৬৮ রিঙ্গিত, মন্ত্রীর ১৫৯০৭ রিঙ্গিত ও উপ-মন্ত্রীর ১০৮৪৮ রিঙ্গিত।

তবে দেশটির উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের বেতন কাট-ছাঁট করা হবে কিনা এমন এক প্রশ্নের জবাবে মাহাথির মোহাম্মদ বলেন, ১৯৮১ সালে আমি যখন দেশের প্রধানমন্ত্রী হিসেবে প্রথম দায়িত্ব নিয়েছিলাম, তখন প্রথম কাজ হিসেবে মন্ত্রী ও উচ্চপদস্থ আমলাদের বেতন কাট-ছাঁট করেছিলাম।

তিনি বলেন, মন্ত্রীদের চেয়ে জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তারা বেতন বেশি পান। দেশ পরিচালনার জন্য তারা যদি অবদান রাখতে চান তাহলে বেতন কাট-ছাঁটের ব্যাপারটা তাদের নিজস্ব ব্যাপার। তারা এটি করতে পারে। কিন্তু আমরা তাদের বাধ্য করবো না।

এদিকে, বারিশান ন্যাসিওনাল জোট নেতৃত্বাধীন দেশটির সদ্যবিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাক আগামী ১ জুলাই থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন। মাহাথির মোহাম্মদ বলেন, তার সরকার এ ব্যাপারে খোঁজ-খবর নিচ্ছে।

তিনি বলেন, এটা এখন বিরোধীদলের অঙ্গীকার। তারা নির্বাচনে জয়ী হতে পারে নাই। আমরা তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে বাধ্য নই।

বাংলাদেশ সময়: ৭:৩৯:৫৮   ৪৮৫ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থ ও বানিজ্য’র আরও খবর


অর্থনীতি নভেম্বরে মূল্যস্ফীতি কমে ৮ দশমিক ৮৫ শতাংশ
ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ, সরানো নিয়ে প্রশ্ন
চেক ডিজঅনার মামলার রায় দুই মাসের জন্য স্থগিত
মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসের আড়ালে হুন্ডি, গ্রেপ্তার ৬
১৮ দিনে রেমিট্যান্স এসেছে ১০৫ কোটি ৯৯ লাখ ডলার: বাংলাদেশ ব্যাংক
বৈশ্বিক নানা সংকট সত্ত্বেও বাড়লো মাথাপিছু আয়
বাংলাদেশ গোটা বিশ্বকে চমকে দিয়েছে : মার্টিন রাইজার
আইএমএফ এর সাথে সমঝোতা : সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দেবে
আইএমএফ এর ঋণ গ্রহণ করা হবে নিরাপদ রিজার্ভ গড়ে তোলার জন্য: বাণিজ্যমন্ত্রী
টবগী-১ কূপে পাওয়া যাবে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস

আর্কাইভ