কলকাতার একটি হাসপাতালে এই প্রথম হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন

Home Page » এক্সক্লুসিভ » কলকাতার একটি হাসপাতালে এই প্রথম হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন
মঙ্গলবার, ২২ মে ২০১৮



বঙ্গ-নিউজ:  পশ্চিমবঙ্গের কলকাতায় প্রথমবারের মতো হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন করা হয়েছে। আজ সোমবার সকালে কলকাতার বেসরকারি হাসপাতাল ফর্টিসে দিলচাঁদ সিং (৩৯) নামের এক ব্যক্তির শরীরে হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন করা হয়। দেশটির কর্ণাটক রাজ্যের বেঙ্গালুরুতে সড়ক দুর্ঘটনায় গত ১৯ মে বরুণ ডি কে নামের এক ব্যক্তির ব্রেন ডেথ হলে তাঁর হৃদ্‌যন্ত্র খুলে এনে তা প্রতিস্থাপন করা হলো।

হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপনের জন্য বেঙ্গালুরুর স্পর্শ হাসপাতাল প্রথম যোগাযোগ করে চেন্নাইয়ের ফর্টিস হাসপাতালে। সেখানে হৃৎপিণ্ড বা হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপনের কোনো গ্রহীতার সন্ধান না মিললে যোগাযোগ করা হয় কলকাতার ফর্টিস হাসপাতালে। এখানে এক রোগীর সন্ধান মিললে হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপনের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়।

সকালে ওই ব্রেন ডেথ হওয়া ব্যক্তির হৃদ্‌যন্ত্র শরীর থেকে বের করে বিশেষ ব্যবস্থায় একটি ভাড়া করা বিমানে করে নিয়ে আসা হয় কলকাতায়। তারপর কলকাতা বিমানবন্দর থেকে ২২ কিলোমিটার দূরের ফর্টিস হাসপাতালে ওই হৃদ্‌যন্ত্র বহনকারী বিশেষ অ্যাম্বুলেন্স ১৮ মিনিটে গ্রিন চ্যানেলের মাধ্যমে নিয়ে আসা হয় হাসপাতালে। সেখানে হৃদ্‌যন্ত্রটি শল্য চিকিৎসক তাপস রায় চৌধুরী ও কে এম বন্দনার নেতৃত্বে ৩০ জন চিকিৎসকের একটি দল হাসপাতালে চিকিৎসাধীন দিলচাঁদ সিংয়ের শরীরে প্রতিস্থাপন করা হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত ঠিকঠাক চলছিল হৃদ্‌যন্ত্রটি।

চিকিৎসকেরা জানিয়েছেন, ৪৮ ঘণ্টা না গেলে বলা যাবে না রোগীর শরীরে অন্যের হৃদ্‌যন্ত্র ঠিকমতো ম্যাচ হলো কি না, কিংবা কাজ করছে কি না।

বাংলাদেশ সময়: ১০:৩৬:০০   ৭৯৬ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
শক্তিশালী প্রসেসরে নতুন স্মার্টফোন বাজারে আনছে মটোরোলা
ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!
স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা
সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে পদযাত্রা
রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হয়েছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন!
টিকিট দুর্নীতির প্রতিবাদে রনি, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা
ট্রাকচাপায় মেয়েসহ তারা তিনজন নিহত; রাস্তায় গর্ভস্থ শিশু ভুমিষ্ঠ
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার

আর্কাইভ