যানবাহন ভাঙ্গার সংস্কৃতি নিপাত যাক

Home Page » মুক্তমত » যানবাহন ভাঙ্গার সংস্কৃতি নিপাত যাক
বৃহস্পতিবার, ৩ মে ২০১৮



edris ali

বঙ্গ-নিউজঃ সভ্যতা চাকার সাহায্যে তরাণ্বিত হয় Civilazation moves on wheels!আমার না,যাদের সবাই পণ্ডিত মানেন, শ্রদ্ধায় মাথা বিক্রি করে দেন, তাদের কথা। মানে সুশীলদের কথা! আমরা বাঙালী।
কোনো কালেই আমরা সর্বোচ্চ সভ্য ছিলাম না। আছি, ছিলাম যা, তা হলো আবেগী! আমরা আবেগ খাই,মাখি, বিক্রি করি,ধার দেই, বন্ধক রাখি। আবেগ-ই আমাদের সব। আসলেই আবেগ ছিলো বলেই আমরা অনেক ভালো কিছু পাইছিও! যাদের পরিবারে কেউ গাড়ির ব্যবসা করেন তারা জেনে থাকবেন। চুরি, রাস্তা খরচ, মাসোহারা, মালিক সমিতি উন্নয়ন চাঁদা দেওয়ার পর গ্যারেজের মেরামতের বিল দিতে চায়ের দোকানের মালেকের কাছ থেকে বিশ্ব ব্যাংকের কাছ থেকে লোন নেওয়ার মত নির্লজ্জের মত হাজার টাকা ধার করতে হয়! বাস্তবতা!!
গাড়িতে কোটি কোটি না, ডলার, ডলার উপার্জন হয়!–সবাই জানি।
না! আমরা কিছুই জানিনা।
আসলে এত গুড় আধা সের না!
সব গাড়ির ব্যবসাই যে সমাজের নেতৃত্ব শ্রেণির মানুষেরাই করে এমনও না। কষ্ট করে প্রবাসীরাও রাস্তায় গাড়ি নামায়, লোন করে গাড়ি নামাতে দেখছি অনেককে!
আমি গাড়ি ভাঙ্গার বিপক্ষে।
১০০% গাড়ি একটা জড়বস্তু! আর সরাসরি গাড়ির মালিককে আমরা চোখেও দেখিনা। ঝামেলা হয় মূলত হয়ত ঐ গাড়িতে ঐ দিনই চাকুরি নিছে এমন স্টাফদের সাথে! গাড়ির মালিক বিনা দোষেই শাস্তি পেলো।
এটি অন্যায়! ভাই আপনার নীতি বাক্য ছাড়েন। গাড়ি ভাঙ্গাই একমাত্র উপায়! বলে রাখি গাড়ি ভাঙ্গাই একমাত্র উপায় না। এটা একমাত্র অনেক সীমাবদ্ধতা প্রদর্শণী। যে আমরা পারি, হুম আমরা পারি, কেবল জড়বস্তুর সাথেই!!
গাড়ি ভাঙ্গার মাধ্যমেই যে জাতি সব আন্দোলনে গতি পাই। সে জাতি আর কত দ্রতই বা উন্নয়নের পথে যাবে!বাইরের দেশে ঘোরার সুবাদে দেখেছি। কতটা সভ্য তাদের স্টাফ আবার যাত্রী! আমরা উভয়েই ডোনাল ট্রাম্পের চেয়েও ক্ষমতাধর! গাড়ি যদি ভাঙ্গে, ভাঙ্গে মালিকের স্বপ্ন। গাড়ি ভাঙ্গার সাথে আমাদের পরিচিতি অনেক। এটার মধ্যে নগ্ন আনন্দ আছে। গাড়ির কাচে যখন ঠাসঠুস শব্দ হয়, কোনো মধ্যবিত্ত মালিকের হয়ত কলিজায় লাগে! অনেক লাগে।
যা আমার মত সারাজীবন গাড়ির যাত্রী জানবেও না কোনোদিন। একটা জীবিকার মাধ্যম গাড়ি, আর সন্তানের মধ্যে কোনো পার্থক্য নেই! অনেক গাড়ির মালিককে দেখেছি গাড়ি দূর্ঘটনায় পড়লে মাথায় হাত দিয়ে শিশুদের মত ফুফিয়ে ফুফিয়ে কাঁদতে!!….
ইদ্রিস আলি
আইন ও বিচার বিভাগ -৪২ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ সময়: ২০:০৩:০৫   ১২৮৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

মুক্তমত’র আরও খবর


পাণ্ডুলিপি প্রকাশনের বাইশটি বছর : সোনালি অভিযাত্রায় স্বর্ণালি পালক মোঃ আব্দুল মুনিম জাহেদী (ক্যারল)
দেশ ছাড়ছেন, তবু রাশিয়ানরা সেনাবাহিনীতে যোগ দিচ্ছে না ?
স্বামীজীর শিকাগো গমন - দুর্গম ও নাটকীয় এক অভিযাত্রা: শেষ পর্ব- স্বপন কুমার চক্রবর্তী
স্বামীজীর শিকাগো গমন - দুর্গম ও নাটকীয় এক অভিযাত্রা: পর্ব-২: স্বপন চক্রবর্তী
স্বামীজীর শিকাগো গমন - দুর্গম ও নাটকীয় এক অভিযাত্রা -স্বপন চক্রবর্তী
১৫ হাজার রুশ সেনার মৃত্যু: উইলিয়াম বার্নস
প্রধানমন্ত্রী পুত্র-কন্যা সহ সেতু পারি দিয়ে গোপালগঞ্জ গেলেন
ঐতিহাসিক ৬ দফা ছিল বাঙালির মুক্তির সনদ: প্রধানমন্ত্রী
শনিবার দেশে আনা হচ্ছে আব্দুল গাফফার চৌধুরীর লাশ
জাতীয় কবি কাজী নজরুলের ১২৩তম জন্মবার্ষিকী

আর্কাইভ