টরন্টো শহরের নর্থ ইয়র্কের ইয়ং স্ট্রিট গাড়ি হামলা : ঘাতক আলেক গাড়িসহ আটক

Home Page » আজকের সকল পত্রিকা » টরন্টো শহরের নর্থ ইয়র্কের ইয়ং স্ট্রিট গাড়ি হামলা : ঘাতক আলেক গাড়িসহ আটক
মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮



আলেক মিনাসিয়ান  ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ  সোমবার স্থানীয় সময় দুপুর দেড়টায় টরন্টো শহরের নর্থ ইয়র্কের ইয়ং স্ট্রিট এবং ফিঞ্চ এভেনিউ এলাকায় পথচারীদের ওপর এক বেপরোয়া সাদা মিনিভ্যান চড়াও হলে দশ ব্যক্তি নিহত এবং ১৫ ব্যক্তি আহত হন। পুলিশ ঘাতক চালককে গাড়িসহ আটক করেছে। ২৫ বছর বয়সী এই ঘাতকের নাম আলেক মিনাসিয়ান। তিনি শহরের রিচমন্ডহিলের বাসিন্দা। তার লিঙ্কডইন প্রোফাইল ঘেটে জানা যায়, তিনি সেনেকা কলেজের ছাত্র।

সরকারের পক্ষ থেকে এই রিপোর্ট লেখা পর্যন্ত তদন্তে বলা হয়েছে, ঘাতক আলেক কোনো সন্ত্রাসী দলের সদস্য নয় এবং তিনি রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য বৃহত্তর কোনো হুমকিও নয়। নিরাপত্তা বিষয়ক মন্ত্রী রালফ গুডালে বলেন, এটা সংগঠিত সন্ত্রাসী চক্রান্তের অংশ নয়; এটা মারাত্মক দুর্ঘটনা।

ঘটনার পরপরই কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক টুইটার বার্তায় বলেন, টরন্টোর ইয়ং এবং ফিঞ্চে লোমহর্ষক ঘটনায় ক্ষতিগ্রস্তদের প্রতি আমরা সমবেদনা জানাই। ঘটনার পরপরই যারা সাহায্যে এগিয়ে এসেছেন আমরা তাদেরকে ধন্যবাদ জানাই। আমরা খুব কাছ থেকে ঘটনাটি পর্যবেক্ষণ করছি।

এদিকে টরন্টো পুলিশের ডেপুটি চিফ পিটার ইয়ুন সাংবাদিকদের বলেন, পুলিশ সবরকম আলামত খতিয়ে দেখছে। আগামী কিছুদিন হামলাস্থল পুলিশ পর্যবেক্ষণ করবে। ‘দীর্ঘ সময় ধরে বিষয়টি পর্যবেক্ষণ করতে হবে’, বলছিলেন ইয়ুন। সেখানে অনেক প্রত্যক্ষদর্শী এবং নিরাপত্তা ক্যামেরা ছিল, তা থেকে অনেক তথ্য বেরিয়ে আসবে।

দুর্ঘটনার পর ৯১১-এ কল পাওয়ার ২৬ মিনিটের মধ্যে পুলিশ ঘাতককে আটক করতে সক্ষম হয় বলে বলেন পুলিশ চিফ মার্ক সান্ডারস।

‘এদিন অনেক পথচারী এবং প্রত্যক্ষদর্শী টরন্টোর চমৎকার রোদেলা আবহাওয়া উপভোগ করছিলেন’- বলছিলেন পুলিশের ডেপুটি চিফ ইয়ুন। পুলিশ হামলার শিকার ও তাদের পরিবার এবং প্রত্যক্ষদর্শীদের তথ্য জানানোর জন্য ২টি বিশেষ নম্বর চালু করেছে।

হামলার শিকার ব্যক্তিদের বিভিন্ন হাসপাতালে নেওয়া হয়েছে বলে পুলিশ জানিয়েছে। সানিব্রুক হাসপাতালের পোস্ট করা এক টুইট বার্তায় বলা হয়, তাদের ট্রমা সেন্টারে ১০ জন ব্যক্তিকে নেওয়া হয়, যাদের মধ্যে ২ জনই মারা যান। এছাড়া ৫ জনের অবস্থা বেশ আশঙ্কাজনক।

রাইডার নামের যে কোম্পানির কাছ থেকে ঘাতক চালক গাড়িটি ভাড়া করেছিলেন তারা এক বিবৃতিতে তাদের সর্বাত্মক সহযোগিতার কথা জানায়।

এদিন সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে ফেডারেল সরকারের পাবলিক সেইফটি মন্ত্রী রালফ গোডেল বলেন, তিনি উচ্চপদস্থ নিরাপত্তা কর্মকর্তা এবং পুলিশের সাথে কথা বলেছেন। তারা জানিয়েছে, এই ঘটনার এখন পর্যন্ত তদন্তে জাতীয় নিরাপত্তা নিয়ে উদ্বেগের কোনো কারণ নেই। তিনি ঘটনাটিকে পরিকল্পিত কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড নয় বলেও দাবি করেন।

এ রিপোর্ট লেখা পর্যন্ত পর্যন্ত পুলিশ হতাহতের পরিচয় সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করেনি।

বিরোধী দল কনজারভেটিভ পার্টি প্রধান এন্ড্রু শিয়ার টুইটার বার্তায় জানান, ঘটনাটি অত্যন্ত মর্মান্তিক।কনজারভেটিভ ককাস এবং সব সংসদ সদস্যদের পক্ষ থেকে আমরা গভীর শোক ও সমবেদনা জানাই। ঘটনার পর যারা দ্রুত সাহায্যে এগিয়ে এসেছেন তাদেরকে ধন্যবাদ।

নিউ ড্যামোক্রেটিক পার্টি (এনডিপি) প্রধান জাগমিত সিং টুইটার বার্তায় বলেন, ইয়ং এবং ফিঞ্চের ভয়ঙ্কর হামলার ঘটনায় ক্ষতিগ্রস্ত সবার প্রতি সমবেদনা জানাচ্ছি। ধন্যবাদ সাহায্যকারীদের।

কানাডায় বসবাসরত বাংলাদেশি কমিউনিটির মধ্যেও এই ঘটনাটি নিয়ে ব্যাপক আলোচনা চলছে। অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে নিহতদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭:২৯:২৬   ৭০৭ বার পঠিত   #  #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করলেন হাজী মোহাম্মদ হারিজ খান
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
আশুলিয়ায় খুশবু রেস্তোরাঁ উদ্বোধন
ধর্মপাশায় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে শিক্ষকদের কর্মসূচী
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
বিশ্বব্যাপী প্রবাসীদের প্রতি দায়িত্ব পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে: শেখ হাসিনা
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন

আর্কাইভ