২০১৮ সাল থেকে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের সদস্য হল বাংলাদেশ

Home Page » বিজ্ঞান-প্রযুক্তি » ২০১৮ সাল থেকে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের সদস্য হল বাংলাদেশ
সোমবার, ১৯ মার্চ ২০১৮



ফাইল ছবি
বঙ্গ-নিউজঃ ২০১৮ সাল থেকে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে (International Robot Olympiad, IRO) অংশগ্রহণের সুযোগ পাবে বাংলাদেশের শিক্ষার্থীরা। গতকাল ১৮ মার্চ আনুষ্ঠানিকভাবে এই অলিম্পিয়াডের আয়োজক কমিটি বাংলাদেশকে সদস্য হিসাবে তাদের ওয়েবসাইটে (https://www.iroc.org/copy-of-about) যুক্ত করেছে।

বালাদেশের পক্ষে এই অলিম্পিয়াড আয়োজন ও ব্যবস্থাপনার দায়িত্ব পেয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

স্কুল ও কলেজের শিক্ষার্থীদের রোবটিক সংক্রান্ত এই অলিম্পিয়াডের আয়োজক দক্সিণ কোরিয়া ভিত্তিক আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড কমিটি।

বাংলাদেশের শিক্ষার্থীদের এই নতুন সুযোগ কাজে লাগানোর আহ্বান জানিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘এই স্বীকৃতি আমাদের শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানে গড়ে ওঠার ক্ষেত্রে সহায়তা করবে। চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় রোবটিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগডেটা ইত্যাদি বিষয় সরকার থেকে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। এর মধ্যে আইসিটি ডিভিশনের উদ্যোগে বুয়েটে রোবটিক্স সেন্টারসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে রোবটিক্স ল্যাব তৈরিতে সহায়তা করা হয়েছে।’

তিনি আশা প্রকাশ করেন গণিত অলিম্পিয়াড, প্রোগ্রামিং প্রতিযোগিতাসহ বিভিন্ন বিষয়ের অলিম্পিয়াডের মতো রোবট অলিম্পিয়াডেও আমাদের শিক্ষার্থীরা তাদের মেধার প্রকাশ দেখাতে পারবে।

বিডিওএসএনের রোবট সংক্রান্ত কর্মকাণ্ডের সমন্বয়কারী রিদওয়ান ফেরদৌস গেল ডিসেম্বরে চিনের বেইজিং-এ অনুষ্ঠিত ১৯তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে পর্যবেক্ষক হিসাবে যোগ দেন এবং বাংলাদেশের সদস্যপদের জন্য আবেদন করেন। এরপর আয়োজক কমিটির বিভিন্ন শর্ত পূরণ করার পর গতকাল এ সদস্য পদ চূড়ান্ত হল।

বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান জানালেন এ বছরের ডিসেম্বর মাসে ফিলিপিনের রাজধানী ম্যানিলাতে অনুষ্ঠেয় ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণের সুযোগ পাবে বাংলাদেশের স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এ জন্য এবার থেকে জাতীয় ভিত্তিক রোবট অলিম্পিয়াডের আয়োজন করা হবে।

বাংলাদেশ সময়: ৯:৩৯:৫৪   ৫২৯ বার পঠিত   #  #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিজ্ঞান-প্রযুক্তি’র আরও খবর


ব্যবহৃত ল্যাপটপ ওয়ারেন্টিসহ বিক্রি করছে Device mama
ইতিহাসে প্রথম, ল্যাবে তৈরি রক্ত মানুষের দেহে !
শক্তিশালী প্রসেসরে নতুন স্মার্টফোন বাজারে আনছে মটোরোলা
যবিপ্রবির ৯ কর্মকর্তা-কর্মচারীর সনদ জাল- আইনি ব্যবস্থা গ্রহণ
ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!
মোবাইল ব্যাংকিং এখন গ্রাহক সংখ্যা ১৮ কোটি ছাড়িয়ে গেছে এবং দৈনিক লেনদেনও ৩ হাজার কোটি টাকা ছাড়িয়েছে
চাঁদের উদ্দেশে নাসার রকেট উড়াল দেবে
আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ছাড়বে রাশিয়া
“Whatsapp” এ কল রেকর্ড করবেন যেভাবে ?
তাইওয়ান সীমান্তে চীনা যুদ্ধবিমান; ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর

আর্কাইভ