বই আর বইমেলার খবর

Home Page » আজকের সকল পত্রিকা » বই আর বইমেলার খবর
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০১৮



ফাইল ছবি

 বঙ্গ-নিউজঃ গ্রন্থমেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগ জানিয়েছে, গতকাল রোববার মেলার ২৫তম দিন পর্যন্ত একাডেমির তথ্যকেন্দ্রে প্রচারের জন্য চার হাজার ১৭টি নতুন বই জমা পড়েছে। তবে বাস্তবে এ সংখ্যা আরও হাজারখানেক বেশি বলেই জানা যায়। এর মধ্যে সর্বোচ্চ এক হাজার ২৮২টি কবিতার বই। দ্বিতীয় স্থানে রয়েছে গল্পের বই ৬০২টি এবং তৃতীয় স্থানে রয়েছে উপন্যাস ৫৭৩টি। মননশীল বই হিসেবে পরিচিত প্রবন্ধের বই রয়েছে ২২৭টি ও গবেষণার বই ১০৮টি। এ ছাড়া রাজনীতির বই এসেছে আরও ১৭টি।

মননশীল বইয়ের পাঠক বাড়ছে উল্লেখ করে প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ   বলেন, মননশীল বইয়ের পাঠক প্রতিনিয়তই পড়ছে। এ ধরনের বইয়ের পাঠক আগেও ছিল, ভবিষ্যতেও থাকবে। একই সঙ্গে প্রবন্ধের বইগুলোর বিষয়ের মতো পাঠকও বিভক্ত। তারা তাদের পছন্দের বিষয়ের ওপরেই প্রবন্ধের বইগুলো পড়তে পছন্দ করেন। তরুণদের লেখা মননশীল বইগুলোর মানের বিষয়ে তিনি বলেন, সব বইয়ের তো মান ভালো হবে না। কিন্তু তারপরও তরুণ গবেষকরা যেসব কাজ করছে, সেগুলোও প্রশংসার দাবি রাখে।

মননশীল বইয়ের বিষয়ে আগামী প্রকাশনীর স্বত্বাধিকারী ওসমান গণি বলেন, মননশীল বইয়ের পাঠক নিয়মিত বাড়ছে। কারণ লেখকরা নানা বিষয়ে গঠনমূলক গবেষণার বই লিখছেন। ফলে আগে যারা সস্তা বই পড়তেন, তারা এখন মননশীল বই পড়ছেন।

এবারের মেলায় আসা প্রবন্ধ, নিবন্ধ ও গবেষণার নতুন বইগুলোর উল্লেখযোগ্য- সন্‌জীদা খাতুনের ‘স্বদেশ সমাজ সংস্কৃতি’ (নবযুগ); আহমদ রফিকের ‘সংস্কৃৃতি কথা যুক্তিবাদ মুক্তচিন্তা’ (অনিন্দ্য প্রকাশ); সিরাজুল ইসলাম চৌধুরীর ‘ভূতের নয় ভবিষ্যতের’ ও রনদীপম বসুর ‘নাস্তিক্য ও বিবিধ প্রসঙ্গ’ (রোদেলা); পিয়াস মজিদের ‘আমার রবি আমার ইন্দ্র’ (আলোঘর) ও ‘পড়ার টেবিল থেকে’ (ছায়াবীথি); বেগম আকতার কামালের ‘নজরুল : দৃষ্টি ও সৃষ্টি’ (অবসর); রঞ্জনা বিশ্বাসের ‘বেদে জনগোষ্ঠীর ভাষা : উৎস ও তাত্ত্বিক বৈশিষ্ট্য’ (বেহুলা বাঙলা); এ কে এম শাহনাওয়াজের ‘মুক্তিযুদ্ধ ১৯৭১ : হাজার বছরের উত্তরাধিকার’ (অবসর); শাহাদাত পারভেজের ‘গজারিয়ার ইতিহাস ও ঐতিহ্য’ (উৎস প্রকাশন); যতীন সরকারের ‘মুক্তবুদ্ধির চড়াই-উতরাই’, সনৎকুমার সাহার ‘এলোমেলো হাওয়া’ ও ‘একটু আধটু পড়া’ (কথাপ্রকাশ); শামসুজ্জামান খানের ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বহুমাত্রিক বিশ্নেষণ’ (বাংলা একাডেমি), ‘বুদ্ধিজীবী ও রাষ্ট্র :পাকিস্তান থেকে বাংলাদেশ’ (দি রয়েল পাবলিশার্স); হারুন হাবীবের ‘গণমাধ্যম ১৯৭১ বিশ্ব সংবাদপত্র’, গরীব নেওয়াজের ‘নারী পুরুষ ও পরিবারের বিবর্তন’ ও সৈয়দ ইশতিয়াক রেজার ‘গণমাধ্যমের লড়াই’ (অন্যপ্রকাশ); মফিদুল হকের ‘অভাজনের রবীন্দ্রনাথ’ (বিদ্যাপ্রকাশ); যতীন সরকারের ‘গল্পে গল্পে ব্যাকরণ’ (আলোঘর); সিরাজুল ইসলাম চৌধুরীর ‘পা রাখি কোথায়’ (অন্বেষা); আবুল মাল আবদুল মুহিতের ‘সংকট ও সুযোগ’, সেলিনা হোসেনের ‘আপন আলোয় দেখা’ ও বুলবন ওসমানের ‘বাংলায় মুসলিম স্থাপত্য’ (সময়); আবিদ আনোয়ারের ‘ছন্দের সহজপাঠ’ (আগামী); শ্রীনাথ চন্দের ‘ব্রাহ্মসমাজে চল্লিশ বৎসর’, বিনয় মিত্রের ‘ধর্ম, ধর্মতন্ত্র ও ব্রাহ্মণ্যবাদ’ (ইত্যাদি গ্রন্থ প্রকাশ); মামুন তরফদারের ‘বাংলার লোকজ ঐতিহ্য’ (গতিধারা); সৈয়দ আবুল মকসুদের ‘কাগমারী সম্মেলন’, মোহাম্মদ গোলাম রববানীর ‘বাংলাদেশ-ভারত ছিটমহল : অবরুব্ধ ৬৮ বছর’ (প্রথমা)।

শওকত আলীর ‘অবিস্মৃত স্মৃতি’ :সদ্য প্রয়াত কথাসাহিত্যিক শওকত আলীর আত্মজীবনী ‘অবিস্মৃত স্মৃতি’ গতকাল মেলায় এসেছে। বইটি প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থপ্রকাশ। এর অন্যতম স্বত্বাধিকারী জহিরুল আবেদীন জুয়েল জানান, বইটি শওকত আলী নিজে লেখা শুরু করলেও অসুস্থতার কারণে পরবর্তীকালে লেখক শিবিরের অন্যতম কর্মী আবদুস সাত্তারকে অনুলিখনের দায়িত্ব দেন।

শওকত আলী তার আত্মজীবনীতে তুলে ধরেছেন ব্যক্তিজীবন ও শিল্পের সঙ্গে ব্যক্তির সংযোগের বিষয়টি। যা তার জীবন ও কর্মের আলেখ্য। দেওয়ান আতিকুর রহমানের প্রচ্ছদে ১৯০ পৃষ্ঠার এই বইটির মূল্য ৩০০ টাকা।

নতুন বই : বাংলা একাডেমির তথ্যকেন্দ্র থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, গতকাল মেলার ২৫তম দিনে ১০৭টি নতুন বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে গল্প ১৭, উপন্যাস ১১, প্রবন্ধ ৮, কবিতা ৩১, গবেষণা ২, ছড়া ৩, শিশুসাহিত্য ৩, জীবনী ৩, মুক্তিযুদ্ধ ৫, নাটক ৩, বিজ্ঞান ৩, ভ্রমণ ১, ইতিহাস ৩, স্বাস্থ্য ১, ধর্মীয় ২, বৈজ্ঞানিক কল্পকাহিনী ১ এবং অন্যান্য বিষয়ের ওপর ১০টি নতুন বই এসেছে।

এর মধ্যে রয়েছে- আনু মুহাম্মদের ‘উন্নয়নের বৈপরীত্য : সর্বজনের সম্পদ কতিপয়ের মালিকানা’ (মাওলা ব্রাদার্স); রাজীব নূরের ‘সেপ্টেম্বর অন টেকনাফ রোড’ (শব্দশৈলী); তৌফিক-ই-ইলাহীর ‘চ্যারোট অব লাইফ’ (শ্রাবণ); ড. মাহবুবুল হকের অনুবাদ ও সম্পাদনায় আইজাক মিনৎসের ‘রুশ বিপ্লবের বিজয়গাথা’ (কথাপ্রকাশ); কমলেশ রায়ের ‘কাঞ্চনবন’ (বাংলাপ্রকাশ); ফারসীম মান্নান মোহাম্মদীর ‘গ্যালিলিও’ (বাতিঘর); রুহুল মাহফুজ জয়ের ‘কূটালাপ’ (ঐতিহ্য); মোশাররফ হোসেন বাবলুর ‘আধুনিক পদ্ধতিতে মাছ হাঁস-মুরগি ও পশু পালন’ (তৃণমূল প্রকাশনা); রেহনুমা আহমেদের ‘সিপি গ্যাং- এর “বেশ্যা” ব্যানার’ (দৃক বুকস); সৈয়দ আবদুল মালেকের ‘চিরঞ্জীব শেখ মুজিব’ (অয়ন প্রকাশন); পূরবী মিত্রর ‘তিনুমনির দিনলিপি’ (অঙ্কন প্রকাশন); শেখ হাসিনার ‘নির্বাচিত ১০০ ভাষণ’ (জিনিয়াস পাবলিকেশন্স); হুমায়ূন কবীর ঢালীর ‘আমেরিকায় পিচ্চি ভূত’ (য়ারোয়া); ইমদাদুল হক মিলনের ‘তুমি কেমন আছ’ ও ‘ভাল যদি বাস সখী’ (বাংলাপ্রকাশ)।

মূল মঞ্চের আয়োজন : গতকাল বিকেলে গ্রন্থমেলার মূল মঞ্চে ছিল ‘ভাষাসংগ্রামী নাদেরা বেগম, ভাষাসংগ্রামী মমতাজ বেগম এবং একুশের শহীদ মিনারের অন্যতম রূপকার নভেরা আহমেদ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। নির্ধারিত প্রবন্ধকার রামেন্দু মজুমদার বিদেশে অবস্থান করায় তার লিখিত ‘ভাষাসংগ্রামী নাদেরা বেগম’ প্রবন্ধটি পাঠ করেন ত্রপা মজুমদার। ‘ভাষাসংগ্রামী মমতাজ বেগম’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন রফিউর রাব্বি এবং ‘একুশের শহীদ মিনারের অন্যতম রূপকার নভেরা আহমেদ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন রেজাউল করিম সুমন। আলোচনায় অংশ নেন শফি আহমেদ এবং মালেকা বেগম। সভাপতিত্ব করেন সৈয়দ আবুল মকসুদ।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল অধ্যাপক শফিউল আলমের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন গেণ্ডারিয়া কিশলয় কচিকাঁচার মেলার পরিবেশনা। সঙ্গীত পরিবেশন করেন শিল্পী ফেরদৌস আরা, মো. রেজাউল করিম, মামুন সিদ্দিকী এবং মাহবুবা রহমান।

আজকের অনুষ্ঠান : আজ সোমবার অমর একুশে গ্রন্থমেলার ২৬তম দিন। মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেলে গ্রন্থমেলার মূল মঞ্চে রয়েছে বিজয় সরকার শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন শাহিদা খাতুন। আলোচনায় অংশ নেবেন মো. শাহিনুর রহমান, স্বরোচিষ সরকার এবং আকরাম শাহীদ চুন্নু। সভাপতিত্ব করবেন অধ্যাপক আবুল আহসান চৌধুরী। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ৯:৫৪:৪৪   ৮৮৬ বার পঠিত   #  #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করলেন হাজী মোহাম্মদ হারিজ খান
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
আশুলিয়ায় খুশবু রেস্তোরাঁ উদ্বোধন
ধর্মপাশায় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে শিক্ষকদের কর্মসূচী
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
বিশ্বব্যাপী প্রবাসীদের প্রতি দায়িত্ব পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে: শেখ হাসিনা
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন

আর্কাইভ