এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে করণীয় নির্ধারণে মন্ত্রণালয় ও বিশেষজ্ঞদের বৈঠক

Home Page » জাতীয় » এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে করণীয় নির্ধারণে মন্ত্রণালয় ও বিশেষজ্ঞদের বৈঠক
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০১৮



 

ছবি সংগৃহীত বঙ্গ-নিউজ: চলতি বছরের আসন্ন উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে প্রয়োজনীয় করণীয় নির্ধারণে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রযুক্তি বিশেষজ্ঞদের (আইটি) নিয়ে বৈঠক করা হবে। আর ওই বৈঠকে শিক্ষা মন্ত্রণালয় ও বিভিন্ন শিক্ষা বোর্ড, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ বিভাগ, বিটিআরসির আইটি বিশেষজ্ঞরা থাকবেন বলে জানা গেছে। এছাড়াও দেশের খ্যাতনামা তথ্য প্রযুক্তিবিদরাও এ বৈঠকে উপস্থিত থাকবেন। খুব শীঘ্রই এ সংক্রান্ত সভা আহ্বান করা হবে বলে জানা যায়।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) আসন্ন এইচএসসি পরীক্ষা ও চলমান এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁস রোধে শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপত্বিতে, এ সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের দুই সচিব, ডাক ও টেলিযোগাযোগ সচিব, আইসিটি সচিব, জননিরাপত্তা বিভাগের সচিবসহ শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ সব দফতর ও সংস্থার প্রধানরা এ সময় উপস্থিত ছিলেন।

গত মঙ্গলবার বিকেল ৩টায় থেকে শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত এই বৈঠক চলে।

এই সভা শেষে শিক্ষা সচিব সোহরাব হোসাইন গণমাধ্যমকর্মীদের বলেন, ‘আগামী পরীক্ষায় যাতে কোনো প্রশ্নপত্র ফাঁস না হয় সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল শিক্ষা মন্ত্রণালয়কে সব ধরণের সহযোগিতার আশ্বাস দিয়ে বলেছেন, প্রশ্নপত্র ফাঁস রোধে সব ধরনের উদ্যোগ গ্রহণে স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রস্তুত রয়েছে। সব মন্ত্রণালয়কে সম্মিলিতভাবেই এই সমস্যার সমাধান করতে হবে বলে জানান তিনি।

ডাক ও টেলিযোগ এবং তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার শিক্ষা মন্ত্রণালয়কে সব ধরণের সহযোগিতার আশ্বাস দিয়ে বলেছেন, সম্মিলিতভাবে প্রশ্ন ফাঁস রোধ করতে হবে। প্রশ্ন প্রণয়ন, মুদ্রণ, বিতরণে কোথায় প্রযুক্তির সীমাবদ্ধতা রয়েছে সেগুলো চিহ্নিত করে সমাধানের উদ্যোগ নিতে হবে।

তথ্য প্রযুক্তির ব্যবহার করে আগামী পরীক্ষাগুলো জন্য প্রশ্নপত্র ফাঁস রোধ করতে হবে বলেও জানান তিনি।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রশ্নফাঁসের ছয়টি কারণ চিহ্নিত করে তা অবহিত করেন।

প্রশ্ন ফাঁসের প্রথম কারণ হিসেবে বলা হয়েছে, বিজি প্রেস প্রশ্ন কম্পোজ এডিট, প্রিন্ট ও প্যাকেজিং পর্যায়ে প্রায় ২৫০ ব্যক্তির সম্পৃক্ততা রয়েছে। তারা প্রশ্নপত্র কপি করতে না পারলেও তা স্মৃতিতে ধারণ করা সম্ভব। এভাবেও প্রশ্ন ফাঁস করা সম্ভব হতে পারে বলে মনে করছে শিক্ষা মন্ত্রণালয়।

দ্বিতীয় কারণ হিসেবে বলা হয়েছে, নির্বাহী ম্যাজিস্ট্রেট, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার মাধ্যমে ট্রেজারি বা নিরাপত্তা হেফাজত থেকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছানোর নির্দেশ রয়েছে। কিন্তু অনেক কেন্দ্রে সংশ্লিষ্ট কর্মকর্তা যথাযথভাবে দায়িত্ব পালন করছেন না বলে অভিযোগ রয়েছে। অতিরিক্ত কেন্দ্রের অনুমতি দেয়া হয়েছে। অথচ সেখানে পর্যাপ্ত জনবলের অভাব রয়েছে।

তৃতীয় কারণ হিসেবে বলা হয়েছে, ভেন্যুগুলো থেকে মূল কেন্দ্রগুলোর দূরত্ব অনেক বেশি। ফলে ৩০ মিনিটের আগে কেন্দ্র সচিব প্রশ্ন খুলতে বাধ্য হচ্ছেন। সেখান থেকেও প্রশ্ন ফাঁস হতে পারে।

চতুর্থ কারণ হিসেবে বলা হয়েছে, পরীক্ষার্থী বা পরীক্ষার দায়িত্বপ্রাপ্তদের স্মার্টফোন নিয়ন্ত্রণ করা কষ্টসাধ্য হয়ে পড়ছে। গুটি কয়েক কর্মকর্তা-কর্মচারীর কারণে মূল প্রশ্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হয়ে যাচ্ছে।

পঞ্চম কারণ হিসেবে বলা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন ফাঁসকারীদের চিহ্নিত করতে এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইন-শৃঙ্খলা বাহিনীরা তৎপরতা আরও বৃদ্ধির সুযোগ রয়েছে। এটা পরীক্ষার শুরুর ১৫ দিন আগে থেকেই শুরু করা হলে ভালো ফল পাওয়া যেতে পারে। গোয়েন্দা বাহিনীর লোকবল ও অবকাঠামোগত ও প্রযুক্তিগত স্বল্পতার কারণে কাক্সিক্ষত মাত্রায় নজরদারী করা সম্ভব হচ্ছে না। দুষ্কৃতিকারীদের তাৎক্ষণিকভাবে গ্রেফতার ও শস্তির আওতায় আনতে না পারায় অন্যরাও অপরাধ করতে ভয় পাচ্ছে না। ফলে প্রশ্ন ফাঁস রোধ করা কঠিন হয়ে পড়েছে।

ষষ্ঠ কারণ হিসেবে বলা হয়েছে, বিটিআরসি কর্তৃক সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণে তেমন কোনো ব্যবস্থা নেই। ফলে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন আপলোডকারীদের শনাক্ত করা যাচ্ছে না। এবং সন্দেহজনক অ্যাকাউন্টগুলোও শনাক্ত করা সম্ভব হচ্ছে না।

গত বছর ফেইসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ পাওয়ার পর এ বছর ‘অধিক সতর্কতা’ অবলম্বন করেও সফল হওয়া যায়নি বলে শিক্ষা মন্ত্রণালয়ের ভাষ্য।

উল্লেখ্য, আসন্ন এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রোধে প্রয়োজনীয় করণীয় নির্ধারণে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রযুক্তি বিশেষজ্ঞদের নিয়ে বৈঠক করা হবে। ওই বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়, বিভিন্ন শিক্ষা বোর্ড, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ বিভাগ, বিটিআরসির আইটি বিশেষজ্ঞরা, দেশের খ্যাতনামা তথ্য প্রযুক্তিবিদরাও এ বৈঠকে উপস্থিত থাকবেন। শীঘ্রই এ সংক্রান্ত সভা আহ্বান করা হবে বলে জানা যায়।

বাংলাদেশ সময়: ১০:৪৮:৪২   ৫১৫ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ