বিএনপির বর্তমান নির্বাহী কমিটির প্রথম বৈঠক আজ

Home Page » আজকের সকল পত্রিকা » বিএনপির বর্তমান নির্বাহী কমিটির প্রথম বৈঠক আজ
শনিবার, ৩ ফেব্রুয়ারী ২০১৮



ফাইল ছবি
বঙ্গ-নিউজঃ আজ শনিবার (৩ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে বিএনপির বর্তমান নির্বাহী কমিটির প্রথম বৈঠক শুরু হবে । উদ্বোধনী অধিবেশনে বক্তব্য দেবেন দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

জানা গেছে, আগামী ৮ ফেব্রুয়ারি তার বিরুদ্ধে মামলার (জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা) রায়কে সামনে রেখে দলের করণীয় সম্পর্কে এই বক্তব্যে বিস্তারিত দিক নির্দেশনা দেবেন খালেদা জিয়া। পাশাপাশি আবারও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের বিষয়টি তুলে ধরবেন তিনি।

এ কারণে বিএনপির আজকের নির্বাহী কমিটির বৈঠকের দিকে নজর থাকবে সবার। খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে এ রকম একটি পরিস্থিতিতে দলীয় নেতাকর্মীদের উদ্দেশে এ বৈঠকে বিএনপি চেয়ারপারসন কী বার্তা দেবেন তা নিয়েই চলছে জোর আলোচনা। বিএনপির নীতিনির্ধারক সূত্রে জানা গেছে, আজকের এ বৈঠকে মূলত ৩টি বিষয় গুরুত্ব পেতে পারে।

চলতি মাসের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়, আর এ রায়ে খালেদা জিয়ার সাজা হলে এবং তিনি নির্বাচনে ‘অযোগ্য’ হলে দলের অবস্থান কী হবে? তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন এবং আগামী জাতীয় সংসদ নির্বাচন। বৈঠকে সার্বিক বিষয়ে দলের কর্মপরিকল্পনা ও জাতীয় রাজনৈতিক পরিস্থিতি বিস্তারিত তুলে ধরবেন খালেদা জিয়া। রায়কে কেন্দ্র করে সরকারকে কোনো আলটিমেটাম বা হুশিয়ারি দেবেন না তিনি। সব দলের অংশগ্রহণে একটি অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের উদ্যোগ নিতে সরকারকে আবারও সমঝোতার আহ্বান জানাতে পারেন বেগম জিয়া।

বিএনপিকে নির্বাচনের বাইরে রেখে একতরফা নির্বাচন থেকে সরে আসার আহ্বান জানাবেন বলে জানা গেছে। দলের ঐক্যের দিকে সর্বোচ্চ গুরুত্ব দেবেন তিনি। মামলা, হামলা ও জুলুম-নির্যাতনের মধ্যেও দলের প্রতি আনুগত্য থাকায় তৃণমূলের প্রতি কৃতজ্ঞতা জানাবেন খালেদা জিয়া। আন্দোলন ও নির্বাচনের প্রস্তুতির পাশাপাশি যে কোনো পরিস্থিতিতে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানাবেন বিএনপি চেয়ারপারসন। এছাড়া বৈঠকে তৃণমূল নেতারাও তাদের মতামত তুলে ধরবেন একটি সূত্র এমনটিই জানিয়েছেন। প্রায় সবারই মত, দলটির চেয়ারপারসনকে ছাড়া বিএনপির কোনো নির্বাচনে যাওয়া ঠিক হবে না।

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমকে বলেন, নির্বাচনের এ বছরে চলমান রাজনৈতিক জটিল পরিস্থিতির প্রেক্ষাপটে আমাদের দলের জাতীয় নির্বাহী কমিটির এ সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ সভাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ। এ সভা থেকে দলের চেয়ারপারসন খালেদা জিয়া দেশবাসীর উদ্দেশে গুরুত্বপূর্ণ বার্তা দেবেন। এ সভায় দেশের চলমান রাজনীতি ও আগামী নির্বাচন নিয়ে কী করণীয় সে সম্পর্কে তৃণমূলসহ কেন্দ্রীয় নেতাদের মতামত শুনবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গণমাধ্যমকে বলেন, নির্বাহী কমিটির সভার সব প্রস্তুতি শেষ হয়েছে। সকাল ১০টা থেকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। সকাল সাড়ে ৮টা থেকে সভাস্থলে নির্বাহী কমিটির কর্মকর্তা ও সদস্যদের রেজিস্ট্রেশন শুরু হবে বলেও জানান তিনি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘আমাদের নির্বাহী কমিটি হওয়ার পর এটাই প্রথম বৈঠক। এই বৈঠকে দেশের রাজনৈতিক অবস্থা, সামগ্রিক অবস্থা উঠে আসবে। আমাদের সাংগঠনিক অবস্থা, আগামী নির্বাচনও আলোচনায় আসবে। চেয়ারপারসন নির্বাচন নিয়েও কথা বলবেন।’

তিনি আরও বলেন, ‘এই সরকার যে বিএনপির বিরুদ্ধে ষড়যন্ত্র করছে, নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যে মামলা দিচ্ছে, হয়রানি করছে- এসব বিষয়ও নির্বাহী কমিটির আলোচনায় উঠে আসবে।’

স্থায়ী কমিটির আরেক সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলছেন, ‘বিএনপির ভবিষ্যৎ কী হওয়া উচিত, এটাই সম্ভবত চেয়ারপারসনের বক্তব্যে উঠে আসবে।’

বিএনপির স্থায়ী কমিটির প্রবীণ একজন সদস্য দাবি করেন, ‘পরিস্থিতি ঘোলাটে হোক, তা তিনি (খালেদা জিয়া) চান না। ফলে তার বক্তব্যে ঐক্য ও শান্তির কথাই স্থান পাবে।’

বিএনপি দফতর জানায়, নির্বাহী কমিটির বৈঠকে দলের ৭০০ নেতা উপস্থিত থাকবেন। এর মধ্যে নির্বাহী কমিটির সদস্য ৫০২ জন। এর বাইরে দলের স্থায়ী কমিটির সদস্য, চেয়ারপারসনের উপদেষ্টা ও জেলার সভাপতিদের আমন্ত্রণ জানানো হয়েছে।

উল্লেখ্য, বৈঠকের শুরুতেই শোক প্রস্তাব উত্থাপন ও পরে দলের সাংগঠনিক রিপোর্ট জানাবেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সাংগঠনিক রিপোর্ট শেষে উদ্বোধনী বক্তব্য রাখবেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। পরের সেশনে নির্বাহী কমিটির সদস্যদের নিয়ে রুদ্ধদ্বার বৈঠক করবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

বিএনপির মিডিয়া উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান জানান, অনলাইনে খালেদা জিয়ার ভাষণ লাইভ হবে। নিচের তিনটি পেজ থেকে খালেদা জিয়ার ভাষণ সরাসরি প্রচার করা হবে। তা হলো- Facebook.com/bnp.communication, Facebook.com/bnpbd.org ও Facebook.com/bnplivenettv।

বাংলাদেশ সময়: ৯:৫০:০৫   ৫৮৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করলেন হাজী মোহাম্মদ হারিজ খান
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
আশুলিয়ায় খুশবু রেস্তোরাঁ উদ্বোধন
ধর্মপাশায় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে শিক্ষকদের কর্মসূচী
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
বিশ্বব্যাপী প্রবাসীদের প্রতি দায়িত্ব পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে: শেখ হাসিনা
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন

আর্কাইভ