সরকার হার নিশ্চিত জেনে সুযোগ নিয়েছে : মির্জা ফখরুল

Home Page » আজকের সকল পত্রিকা » সরকার হার নিশ্চিত জেনে সুযোগ নিয়েছে : মির্জা ফখরুল
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী ২০১৮



---
বঙ্গ-নিউজঃ  মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনের তফসিলের কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করে হাইকোর্টের দেওয়া নির্দেশে প্রতিক্রিয়া জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, এটি নির্বাচন কমিশনের চরম ব্যর্থতা। সরকার হেরে যাওয়ার ভয়ে এ সুযোগ নিয়েছে বলেও মন্ত্মব্য করেন মির্জা ফখরুল।
উপনির্বাচন স্থগিত সম্পর্কে হাইকোর্টের নির্দেশের বিষয়ে জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, ‘এটা নির্বাচন কমিশনের চরম ব্যর্থতা। কারণ তারা সীমানা নির্ধারণ না করেই নির্বাচনের তফসিল ঘোষণা করে। এটা আইন অনুযায়ী হয় না।’ মির্জা ফখরুল আরও বলেন, ‘সরকার যেহেতু নির্বাচনের ফলাফল আগেই জানত, অর্থাৎ তারা হেরে যাবে, তাই তারা সুযোগ নিয়েছে বলে আমরা মনে করি।’
এ ব্যাপারে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ডিএনসিসি নির্বাচন বানচাল করা পূর্বপরিকল্পিত নীলনকশা, এটি সরকার ও নির্বাচন কমিশনের যৌথ প্রযোজনা। বুধবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক জরম্নরি সংবাদ সম্মেলনে তিনি এ মন্ত্মব্য করেন। রুহুল কবির রিজভী বলেন, ঢাকা উত্তর সি?টি করপোরেশন উপ-নির্বাচন নিয়ে বর্তমান সিইসি সরকারের নির্দেশে আইনি ত্রম্নটি রেখে তফসিল ঘোষণা করেছেন। এটা সরকারের নীলনকশার অংশ।
রিজভী বলেন, নির্বাচন কমিশনের ত্রম্নটিপূর্ণ তফসিলের কারণেই সংক্ষুব্ধরা রিট করার সুযোগ পেয়েছেন। বিএনপি বারবার বলে আসছে, নির্বাচন নিয়ে বর্তমান প্রধান নির্বাচন কমিশনার আওয়ামী লীগের ‘মাস্টার পস্ন্যানেরই’ অংশ। তিনি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনও এ বছর হওয়ার কথা। তাই ঢাকা সিটিতে বিপুল ভোটে পরাজিত হলে আওয়ামী লীগের জাতকুল কিছুই থাকবে না।
রুহুল কবীর রিজভী বলেন, ৯ জানুয়ারি ঘোষিত তফসিল অনুযায়ী, ১৮ জানুয়ারি মনোনয়নপত্র দাখিল করতে হবে। কিন্তু এখন পর্যন্ত্ম ভোটার তালিকা প্রকাশ করা হয়নি। এখন যিনি প্রার্থী হবেন তিনি জানেন না, তিনি ভোটার কিনা। তিনি বলেন, এ ছাড়া মনোনয়নপত্রে ৩০০ ভোটারের স্বাক্ষর থাকতে হবে। ভোটার তালিকা প্রকাশিত না হলে এটা সম্ভব হচ্ছে না।

কমিশনের অসম্পূর্ণ কাজের বিষয় উলেস্নখ করে রিজভী বলেন, এ ছাড়া স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯-এর ৫(৩) উপধারা অনুযায়ী উত্তর সিটি করপোরেশনের নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ড মিলে কাউন্সিলর শতকরা ৭৪ ভাগ হয় না। কারণ নতুন ১৮টিতে তো নির্বাচনই হয়নি। এ ছাড়া সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডে যারা কাউন্সিলর হবেন তারা কত দিনের জন্য নির্বাচিত হবেন তারা কি পাঁচ বছরের জন্য নির্বাচিত হবেন না আড়াই বছরের জন্য নির্বাচিত হবেন তা নির্ধারণ করেনি কমিশন।
অন্যদিকে ঢাকার সিটি নির্বাচন ‘সরকারের ইঙ্গিতে’ স্থগিত হয়েছে বলে দাবি করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। বুধবার দুপুরে এক আলোচনা সভায় তিনি বলেন, ভোটে ‘হার নিশ্চিত’ জেনেই সরকার এটা করেছে। তিনি বলেন, সরকার যখন বুঝতে পেরেছে যে উত্তর সিটি করপোরেশনের মেয়র উপনির্বাচনে তাদের ভরাডুবি হবে, তখন কোর্টে নিজেদের লোক দিয়ে রিট করিয়ে নির্বাচন স্থগিত করে দেওয়া হয়েছে। আদালতের ওই স্থগিতাদেশের মধ্যে ‘সরকারের পরাজয়ই প্রতিফলিত হচ্ছে’ বলে মন্ত্মব্য করেন তিনি।
সাম্প্রতিক সময়ে কুমিলস্না ও রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থীর হারের প্রসঙ্গ টেনে খন্দকার মোশাররফ বলেন, আপনারা দেখেছেন… তাদের পরাজয় শুরম্ন হয়েছে। এই বিএনপি নেতার দাবি, ঢাকা উত্তরের নির্বাচন নিয়ে ক্ষমতাসীনরা যেসব ‘গোয়েন্দা প্রতিবেদন’ পেয়েছে, তাতে বলা হয়েছে, জনগণ ভোট দিতে পারলে সেখানে আওয়ামী লীগের ‘ভরাডুবি’ হবে। এ কারণেই তারা নির্বাচন স্থগিতের পথে গেছে।
‘আমরা বলতে চাই, আওয়ামী লীগের যে পরাজয় শুরম্ন হয়েছে, তাদের এ পরাজয় একাদশ সংসদ নির্বাচন পর্যন্ত্ম কেউ রম্নখতে পারবে না, তা অব্যাহত থাকবে।’ দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ারও আহ্বান জানান খন্দকার মোশাররফ। জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে স্বাধীনতা ফোরামের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে ‘বহুদলীয় গণতন্ত্র ও শহীদ জিয়া’ শীর্ষক এ আলোচনা সভা হয়।
সংগঠনের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুলস্নাহর সভাপতিত্বে, সহ-সভাপতি ইশতিয়াক আহমেদ বাবুলের পরিচালনায় এ অনুষ্ঠানে কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উলস্নাহ বুলু, কেন্দ্রীয় নেতা এবিএম মোশাররফ হোসেন, খালেদা ইয়াসমীন, জাতীয় দলের সভাপতি সৈয়দ এহসানুল হুদা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫:১২:৩৯   ৫২৯ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করলেন হাজী মোহাম্মদ হারিজ খান
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
আশুলিয়ায় খুশবু রেস্তোরাঁ উদ্বোধন
ধর্মপাশায় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে শিক্ষকদের কর্মসূচী
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
বিশ্বব্যাপী প্রবাসীদের প্রতি দায়িত্ব পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে: শেখ হাসিনা
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন

আর্কাইভ