অসলো চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিল পিএলওর

Home Page » আজকের সকল পত্রিকা » অসলো চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিল পিএলওর
বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮



পিএলও সেন্ট্রাল কাউন্সিলের বৈঠকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ছবি: রয়টার্সপিএলও সেন্ট্রাল কাউন্সিলের বৈঠকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ছবি: রয়টার্স

বঙ্গ-নিউজঃ  ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার বিষয়টি প্রত্যাহার এবং ১৯৯৩ সালের অসলো চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) সেন্ট্রাল কাউন্সিল, যা ফিলিস্তিনের সিদ্ধান্ত গ্রহণসংক্রান্ত দ্বিতীয় সর্বোচ্চ সংস্থা।

ইসরায়েল যদি ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের আগের সীমন্ত অনুযায়ী ফিলিস্তিনকে স্বীকৃতি না দেয়, যাতে পূর্ব জেরুজালেম হবে রাজধানী, তবে অসলো চুক্তি থেকে বেরিয়ে আসাই হবে যথাযথ সিদ্ধান্ত। গত সোমবার পশ্চিম তীরের রামাল্লায় পিএলও সেন্ট্রাল কাউন্সিলের এক বৈঠকে এমনটাই পরামর্শ দেওয়া হয়েছে।

ফিলিস্তিন-ইসরায়েলের মধ্যে সরাসরি চুক্তির জন্য অসলোতে একটি গোপন বৈঠক হয়। এর সূত্র ধরে ১৯৯৩ সালের সেপ্টেম্বরে হোয়াইট হাউসে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মধ্যস্থতায় একটি চুক্তিতে স্বাক্ষর করেন ইয়াসির আরাফাত ও ইসরায়েলি প্রধানমন্ত্রী আইজ্যাক রবিন। এর মাধ্যমে পিএলও এবং ইসরায়েল একে অপরকে স্বীকৃতি দেয়।

রামাল্লায় গত রোববার শুরু হয় পিএলও সেন্ট্রাল কাউন্সিলের দুই দিনের বৈঠক। সোমবার বৈঠক শেষে সেন্ট্রাল কাউন্সিল জানিয়েছে, ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার বিষয়টি স্থগিত করতে পিএলও কার্যনির্বাহী কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়, নব্বইয়ের দশকে ইসরায়েলের সঙ্গে স্বাক্ষরিত অসলো চুক্তির ‘আর কোনো কার্যকারিতা নেই’।

গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার পর থেকে ওই অঞ্চলের পরিস্থিতি অশান্ত হয়ে উঠেছে। ফিলিস্তিনি বিক্ষোভকারী এবং স্বাধীনতাকামী দল হামাসের ওপর হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলের সেনারা। বহু হতাহতের ঘটনা ঘটছে গাজা ও পশ্চিম তীরে।

ফিলিস্তিনিরা জেরুজালেমের পূর্বাঞ্চলকে নিজেদের ভবিষ্যৎ সার্বভৌম রাষ্ট্রের রাজধানী হিসেবে চায়। আর ট্রাম্পের সিদ্ধান্তের সমালোচনা করে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস রোববার বলেন, মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় ট্রাম্পের প্রচেষ্টা আসলে ‘শতকের সেরা চড়’।

সেন্ট্রাল কাউন্সিল জানিয়েছে, ইসরায়েলের সঙ্গে সব ধরনের নিরাপত্তা সহযোগিতা বন্ধের সিদ্ধান্ত নবায়ন করা হবে।

বাংলাদেশ সময়: ৯:৫০:০৯   ৬২৪ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করলেন হাজী মোহাম্মদ হারিজ খান
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
আশুলিয়ায় খুশবু রেস্তোরাঁ উদ্বোধন
ধর্মপাশায় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে শিক্ষকদের কর্মসূচী
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
বিশ্বব্যাপী প্রবাসীদের প্রতি দায়িত্ব পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে: শেখ হাসিনা
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন

আর্কাইভ