৭ জানুয়ারি হিলটনে বসবে ৭৫তম গোল্ডেন গ্লোব পুরস্কার বিতরণী আসর

Home Page » আজকের সকল পত্রিকা » ৭ জানুয়ারি হিলটনে বসবে ৭৫তম গোল্ডেন গ্লোব পুরস্কার বিতরণী আসর
রবিবার, ৭ জানুয়ারী ২০১৮



মেরিল স্ট্রিপ
বঙ্গ-নিউজঃ ৭ জানুয়ারি যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বিকেল পাঁচটায় ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলটনে বসবে ৭৫তম গোল্ডেন গ্লোব পুরস্কার বিতরণী আসর। এবার অনুষ্ঠান উপস্থাপনা করবেন শেথ মেয়ার্স। এই পুরস্কারের আসরে এবার মনোনয়ন পাওয়ার দিক থেকে এগিয়ে আছে ‘দ্য শেপ অব ওয়াটার’ (৭টি), ‘দ্য পোস্ট’ (৬টি) ও ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং’ (৬টি) আর ‘মিশৌরি’ (৬টি) ছবিগুলো। অন্যদিকে টিভি বিভাগে এগিয়ে আছে চলতি বছর এমি অ্যাওয়ার্ড মাত করা ‘বিগ লিটল লাইস’ (৬টি) ও ‘হ্যান্ডমেইড’স টেইল’ সিরিজ (২টি)। ৭৫তম গোল্ডেন গ্লোব পুরস্কারের পর্দা ওঠার আগে এই পুরস্কার সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক।

গোল্ডেন গ্লোব পুরস্কার প্রদান শুরু হয় ১৯৪৪ সালে। প্রথম ১৪ বছর বিজয়ীদের বাছাই করতেন হলিউড ফরেন করেসপনডেন্টস অ্যাসোসিয়েশনের সদস্য আর সাংবাদিকেরা। ১৯৫৮ সাল থেকে ১৯৬৩ সাল পর্যন্ত গোল্ডেন গ্লোব পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুধু লস অ্যাঞ্জেলেসে প্রচারিত হতো। ১৯৬৪ সাল থেকে এটি যুক্তরাষ্ট্রে জাতীয়ভাবে প্রচার শুরু হয়।

রিকি শ্রোডার গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেছিলেন সবচেয়ে কম বয়সে
গোল্ডেন গ্লোবে কারিগরি বিভাগে কোনো পুরস্কার প্রদান করা হয় না। শুধু অভিনয়শিল্পী, পরিচালক, লেখক ও প্রযোজকেরাই তাঁদের সেরা কাজের জন্য ঝুলিতে তুলতে পারবেন গোল্ডেন গ্লোব পুরস্কার। এবার আয়োজনে চলচ্চিত্র ও টেলিভিশন মিলিয়ে ২৫টি বিভাগে পুরস্কার দেওয়া হবে।

এখন পর্যন্ত হলিউড অভিনেত্রী মেরিল স্ট্রিপ এই পুরস্কারের আসরে সর্বাধিক মনোনয়ন পেয়েছেন। এ বছর তিনি ‘দ্য পোস্ট’ ছবির জন্য সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছেন। এটি গোল্ডেন গ্লোব আসরে তাঁর ৩১তম মনোনয়ন। এ পর্যন্ত তিনি আটবার এই পুরস্কার জিতেছেন। কিন্তু সর্বাধিক পুরস্কার প্রাপ্তির রেকর্ড থেকে মেরিল এখনো একটি পুরস্কার দূরে। সর্বোচ্চ আটটি পুরস্কার জিতে রেকর্ডটি এখনো মার্কিন অভিনেত্রী বারবারা স্ট্রেইসেন্ডের দখলে। আর একই বছর সর্বাধিক তিনটি মনোনয়ন পাওয়ার রেকর্ড যৌথভাবে দখল করে আছেন জেমি ফক্স ও হেলেন মিরেন।

গোল্ডেন গ্লোবে গত বছর সর্বাধিক পুরস্কার পাওয়ার রেকর্ড গড়ে ‘লা লা ল্যান্ড’

রিকি শ্রোডার গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেছিলেন সবচেয়ে কম বয়সে। ১৯৭৯ সালে মাত্র নয় বছর বয়সে ‘দ্য চ্যাম্প’ ছবির জন্য ‘দ্য নিউ স্টার অব দ্য ইয়ার’ পুরস্কার পান তিনি। আর সবচেয়ে বৃদ্ধ বয়সে গোল্ডেন গ্লোব হাতে তোলেন জেসিকা ট্যানডি। ‘ড্রাইভিং মিস ডেইজি’ ছবির জন্য তিনি যখন সেরা অভিনেত্রীর পুরস্কার পান, তখন তাঁর বয়স ছিল ৮০ বছর।

মারলোন ব্র্যান্ডো ১৯৭৩ সালে ভিয়েতনাম যুদ্ধের প্রতিবাদে গোল্ডেন গ্লোব পুরস্কার প্রত্যাখ্যান করেন
মারলোন ব্র্যান্ডো ১৯৭৩ সালে ভিয়েতনাম যুদ্ধের প্রতিবাদে গোল্ডেন গ্লোব পুরস্কার প্রত্যাখ্যান করেন
গোল্ডেন গ্লোবের ‘দ্য বিগ ফাইভ’ পুরস্কার মানে সেরা চলচ্চিত্র, সেরা অভিনেতা, সেরা অভিনেত্রী, সেরা চিত্রনাট্য—সব একসঙ্গে অর্জন করার প্রথম গৌরব অর্জন করেছিল ‘ওয়ান ফ্লিউ ওভার দ্য কুকু’স নেস্ট’ (১৯৭৫)। তবে, গত বছর এই রেকর্ড ভাঙে ‘লা লা ল্যান্ড’। এই ছবিটি ‘বিগ ফাইভ’ অ্যাওয়ার্ড’সহ আরও দুটি পুরস্কার জিতে গোল্ডেন গ্লোবে এক বছরে সর্বাধিক পুরস্কার পাওয়ার রেকর্ড গড়ে। এদিকে ‘হুজ অ্যাফ্রেইড অব ভার্জিনিয়া উলফ’ (১৯৬৭), ‘দ্য গডফাদার’ ছবির তৃতীয় সিকুয়েল (১৯৯১) সাতটি মনোনয়ন পেয়েও সব বিভাগে হেরে গিয়ে শূন্য হাতে বাড়ি ফেরে।

এই ট্রফির ওজন আড়াই কেজি হলেও এটি অর্জনের সম্মান অনেক

বিখ্যাত মার্কিন অভিনেতা ও পরিচালক মারলোন ব্র্যান্ডোকে ১৯৭৩ সালে ‘দ্য গডফাদার’ ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার দেওয়া হয়। কিন্তু ভিয়েতনাম যুদ্ধের প্রতিবাদে তিনি সেই পুরস্কার প্রত্যাখ্যান করেন। আবার ১৯৭০ সালে ফরাসি ছবি ‘জেড’-এর প্রযোজক সেরা বিদেশি ছবি বিভাগে পুরস্কার পেয়েও তা বর্জন করেন। সেরা চলচ্চিত্র বিভাগে এই ছবির নাম না থাকায় রাগ করে এমটা করেন তিনি।

আড়াই কেজি ওজনের গোল্ডেন গ্লোব গোল্ড প্লেটেড ট্রফি তৈরি করতে খরচ হয় প্রায় ৮০০ মার্কিন ডলার। ২০০৮ সাল থেকে বিজয়ীদের ট্রফি দেওয়ার পাশাপাশি মার্বেলের একটি উপহারের বাক্স দেওয়ার নিয়ম শুরু হয়। এনডি টিভি

আরও সংবাদ
বিষয়:

বাংলাদেশ সময়: ১৯:২৫:২৭   ৫৮৯ বার পঠিত   #  #  #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করলেন হাজী মোহাম্মদ হারিজ খান
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
আশুলিয়ায় খুশবু রেস্তোরাঁ উদ্বোধন
ধর্মপাশায় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে শিক্ষকদের কর্মসূচী
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
বিশ্বব্যাপী প্রবাসীদের প্রতি দায়িত্ব পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে: শেখ হাসিনা
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন

আর্কাইভ