“আইন মানছে না গ্রীন ডেল্টা”

Home Page » অর্থ ও বানিজ্য » “আইন মানছে না গ্রীন ডেল্টা”
মঙ্গলবার, ১১ জুন ২০১৩



farjana-sm20130611032712.jpgবঙ্গ- নিউজ ডটকমঃ  ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বা প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগে ছয় বছর ধরে আইন মানছে না দেশের শীর্ষস্থানীয় সাধারণ বিমা প্রতিষ্ঠান গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স।সবশেষ বিমা আইন লঙ্ঘন করে প্রতিষ্ঠানটিতে চলতি দায়িত্বে (সিসি) নিয়োগ দেওয়া হয়েছে সাবেক বির্তকিত এমডি নাসির এ চৌধুরীর মেয়ে ফারজানা চৌধুরীকে।

অভিযোগ উঠেছে, বিমা পাড়ায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের বাল্যবন্ধু হিসেবে পরিচিত নাসির এ চৌধুরী গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সে পরিবারতন্ত্র প্রতিষ্ঠার চেষ্টা করছেন। যে কারণে ২০০৭ সাল থেকে আইন লঙ্ঘন করে এমডির দায়িত্ব পালন করে এখন নিজের ‘অযোগ্য’ মেয়েকে এমডি পদে বসাতে পাঁয়তারা চালাচ্ছেন।

সূত্র মতে, নতুন বিমা আইন-২০১০’এ এমডি পদে সিসি নিয়োগ দেওয়ার কোনো বিধান নেই। বিমা আইন-২০১০ এর ৮০ ধারায় মূখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ সংক্রান্ত বিভিন্ন বিষয় তুলে ধরা হয়েছে। এ ধারার কোথাও চলতি দায়িত্ব নিয়োগের কোনো বিধান রাখা হয়নি।

এ বিষয়ে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সদস্য ফলজুল করিম বঙ্গনিউজকে বলেন, “শুনেছি, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সে এমডি পদে ফারজানা চৌধুরীকে চলতি দায়িত্বে নিয়োগ দেওয়া হয়েছে। বিমা আইনে চলতি দায়িত্বে এমডি নিয়োগ দেওয়ার কোনো বিধান নেই। যদি কোনো কোম্পানি সিসি পদে এমডি নিয়োগ দেয়, তবে তা আইন লঙ্ঘনের সামিল।”

তিনি আইডিআরএ’র কাছে পাঠানো প্রতিষ্ঠানটির এমডি নিয়োগের প্রস্তাব নিয়ে প্রশ্ন তুলে বলেন, “শুনেছি, বেশ কিছু দিন হয়ে গেছে এমডি হিসেবে ফারজানা চৌধুরীর অনুমোদন চেয়ে আইডিআরএ’র কাছে আবেদন করা হয়েছে। কিন্তু এখনো আইডিআরএ’র চেয়ারম্যানের কার্যার্লয় থেকে কোনো সদস্যকে এ বিষয়ে অবহিত করা হয়নি। কিন্তু নিয়ম অনুযায়ী এমডি হিসেবে কারো অনুমোদন চাওয়া হলে চেয়ারম্যান তা যাচাই-বাছাইয়ের জন্য সংশ্লিষ্ট সদস্যকে দায়িত্ব দেবেন।”

এ বিষয়ে নাসির এ চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলানিউজকে বলেন, “ফারজানাকে আমরা চলতি দায়িত্বে নিয়োগ দিয়েছি। তিনি এমডি পদে চলতি দায়িত্ব পালন করছেন।”

বিমা আইনে চলতি দায়িত্বে নিয়োগ দেওয়ার নিয়ম না থাকলেও আপনারা কেন চলতি দায়িত্বে নিয়োগ দিলেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “আইনে কি আছে আর কি নেই তা আইডিআরএ দেখবে। এ বিষয়ে আপনি আইডিআরএ’র সঙ্গে কথা বলুন।”

এদিকে প্রতিষ্ঠানটিতে অনুমোদন ছাড়াই ২০০৭ সাল থেকে ২০১৩ সালের মে মাস পর্যন্ত এমডির দায়িত্ব পালন করেন নাসির এ চৌধুরী।

এর আগে গত ৩ জুন বাংলানিউজে এ বিষয়ে “অর্থমন্ত্রীর বাল্যবন্ধুর মেয়ে!” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

বাংলাদেশ সময়: ১৮:৩৩:২৮   ৪৪২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থ ও বানিজ্য’র আরও খবর


অর্থনীতি নভেম্বরে মূল্যস্ফীতি কমে ৮ দশমিক ৮৫ শতাংশ
ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ, সরানো নিয়ে প্রশ্ন
চেক ডিজঅনার মামলার রায় দুই মাসের জন্য স্থগিত
মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসের আড়ালে হুন্ডি, গ্রেপ্তার ৬
১৮ দিনে রেমিট্যান্স এসেছে ১০৫ কোটি ৯৯ লাখ ডলার: বাংলাদেশ ব্যাংক
বৈশ্বিক নানা সংকট সত্ত্বেও বাড়লো মাথাপিছু আয়
বাংলাদেশ গোটা বিশ্বকে চমকে দিয়েছে : মার্টিন রাইজার
আইএমএফ এর সাথে সমঝোতা : সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দেবে
আইএমএফ এর ঋণ গ্রহণ করা হবে নিরাপদ রিজার্ভ গড়ে তোলার জন্য: বাণিজ্যমন্ত্রী
টবগী-১ কূপে পাওয়া যাবে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস

আর্কাইভ