দুদক চেয়ারম্যানের বৈধতা নিয়ে হাইকোর্টের রুল

Home Page » জাতীয় » দুদক চেয়ারম্যানের বৈধতা নিয়ে হাইকোর্টের রুল
মঙ্গলবার, ১১ জুন ২০১৩



dudok-300x200.pngবঙ্গ-নিউজ ডটকমঃ দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান গোলাম রহমানের পদের মেয়াদ অতিক্রান্ত হওয়ার পরেও কোন কর্তৃত্ব বলে পদে বহাল আছেন এবং এ সময়ে তার সকল কর্মকাণ্ড কেন অবৈধ ঘোষণা করা হবে না, এবং এ সময়ে নেওয়া বেতন-ভাতা রাষ্ট্রীয় কোষাগারে ফেরত দেওয়ার কেন নির্দেশ দেওয়া হবে না- এ মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট।বিচারপতি মির্জা হোসেন হায়দার ও বিচারপতি মো. খুরশিদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ রুল জারি করে এ আদেশ দেন।

বৃহস্পতিবার ১৩ জুনের মধ্যে এ রুলের জবাব দিতে দুদক চেয়ারম্যানকে নির্দেশ দিয়ে ওই দিন পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

আইনি নোটিশের জবাব না দেওয়ায় দুদক চেয়ারম্যান গোলাম রহমানের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রোববার রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মির্জা আল মাহমুদ।

রিটে ২ মে দুদক চেয়ারম্যানের চাকরির মেয়াদ পূর্ণ হওয়ার পরও কোন কর্তৃত্ব বলে তিনি এখানো বহাল আছে, এই সময়ে তার করা কার্যক্রমকে কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং এই সময়ে নেয়া বেতন ভাতা রাষ্ট্রীয় কোষাগারে ফেরত দেয়ার নির্দেশ দেয়া হবে না মর্মে রুল জারির আবেদন করা হয়।

এর আগে গত বুধবার মেয়াদ শেষ হয়েছে বলে দাবি করে দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান কোন কর্তৃত্ব বলে পদে আছেন তার জবাব চেয়ে লিগ্যাল নোটিশ দেন ওই আইনজীবী মির্জা আল মাহমুদ। নোটিশ পাওয়ার দুই দিনের মধ্যে চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ না করলে এবং জবাব না দিলে দুদক চেয়ারম্যানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা বলেন তিনি।

নোটিশ পাঠানোর সময় সংবাদ সম্মেলনে মির্জা আল মাহমুদ সাংবাদিকদের বলেন, ২০০৯ সালের ৩০ এপ্রিল গোলাম রহমানকে চার বছরের জন্য নিয়োগ দেয় সরকার। দুদক আইনে আছে নিয়োগের তারিখ থেকে এটি কার্যলকর হবে। সে হিসেবে তার মেয়াদ ১ মে পর্যন্ত। কিন্তু তিনি কোন কৃর্তৃত্ব বলে বিধিবদ্ধ কার্যকাল শেষ হওয়ার পরও এ পদে বহাল রয়েছেন এবং মেয়াদ শেষ হওয়ার পর তার সব কার্যক্রম কেন অবৈধ হবে তা জানতে চাওয়া হয়েছে নোটিশে।

মির্জা আল মাহমুদের সঙ্গে আরো দুই আইনজীবী রয়েছেন। তারা হলেন অ্যাডভোকেট মো. শহিদুজ্জামান ও অ্যাডভোকেট জে আর খান রবিন।

উল্লেখ্য, ২০০৯ সালের ২ এপ্রিল তৎকালীন চেয়ারম্যান সাবেক সেনাপ্রধান ও জরুরি সরকারের পূর্ববর্তী সময়ে তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা লে. জেনারেল হাসান মশহুদ চৌধুরী ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করলে চেয়ারম্যানের পদটি শূন্য হয়। এরপর ওই বছর ৩০ এপ্রিল সরকারের সাবেক সচিব গোলাম রহমানকে নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয় সরকার।

বাংলাদেশ সময়: ১৫:৫২:০২   ৪৪৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ