ভারত-চীন সীমান্ত নিয়ে শিগগিরই মুখোমুখি হচ্ছে

Home Page » আজকের সকল পত্রিকা » ভারত-চীন সীমান্ত নিয়ে শিগগিরই মুখোমুখি হচ্ছে
শুক্রবার, ১০ নভেম্বর ২০১৭



বঙ্গ-নিউজঃ সীমান্ত সমস্যা ও দ্বিপাক্ষিক ইস্যুতে আগামী মাসেই মুখোমুখি হচ্ছে ভারত ও চীন। জি জিংপিং চীনে দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর এই প্রথম প্রধানমন্ত্রী ভারতের মুখোমুখি হচ্ছেন চীন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং জানিয়েছেন, ওই বৈঠকে উপস্থিত থাকবে ভারত, চীন ও রাশিয়ার প্রতিনিধিরা। তবে ঠিক কবে এই বৈঠক হবে, সে ব্যাপারে চীনের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। তবে আগামী মাসেই বৈঠকটি হবে, সে ব্যাপারে নিশ্চিত করা হয়েছে। ডোকলাম ইস্যুর পর এই প্রথম সীমান্ত ইস্যুতে কথা হবে দুই দেশের। ওই বৈঠকে উপস্থিত থাকবেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, চীনের স্টেট কাউন্সিলর ইয়াং জিয়েচি।

এদিকে, অরুণাচল প্রদেশে ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের উপস্থিতি নিয়ে আপত্তি জানিয়ে চীন বলেছিল, ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের প্রথম অরুণাচল প্রদেশ সফর এলাকার শান্তি বিঘ্নিত করতে পারে। কিন্তু অরুণাচল প্রদেশ ভারতেই অবিচ্ছেদ্য-অভিন্ন অংশ বলে সাফ জানিয়ে দেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার।

সীমান্ত সম্পর্কে আলোচনা চলাকালে রবীশ কুমার জানান, দু’পক্ষই একে অন্যের সঙ্গে যুক্ত। তবে অরুণাচল প্রদেশ ভারতের অভিন্ন অংশ, আর ভারতীয় নেতাদের সেই স্বাধীনতা রয়েছে যার ভিত্তিতে তারা দেশের অন্যান্য রাজ্যের মতো অরুণাচল প্রদেশেও সফরে যেতে পারেন।

উল্লেখ্য, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান হুয়া চুনিং জানান, ভারত-চীন সীমান্তের পূর্ব দিক নিয়ে বিবাদ রয়েছেই। ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর এই সফর তাই আরও বিতর্কিত হয়ে উঠেছে। কারণ এই সফরের জন্য ওই এলাকার শান্তি বিঘ্নিত হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, সীমা বিবাদ সমাধানের জন্য ভারত যে চিনকে সাহায্য করবে এই নিয়ে আশাবাদী চীনা কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ২৩:০৬:৫০   ৫২১ বার পঠিত   #  #  #  #  #  #  #  #  #  #  #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করলেন হাজী মোহাম্মদ হারিজ খান
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
আশুলিয়ায় খুশবু রেস্তোরাঁ উদ্বোধন
ধর্মপাশায় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে শিক্ষকদের কর্মসূচী
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
বিশ্বব্যাপী প্রবাসীদের প্রতি দায়িত্ব পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে: শেখ হাসিনা
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন

আর্কাইভ