লাদেনকে নিয়ে আবারও নথি প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ

Home Page » এক্সক্লুসিভ » লাদেনকে নিয়ে আবারও নথি প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ
বৃহস্পতিবার, ২ নভেম্বর ২০১৭



ফাইল ছবি। বঙ্গ-নিউজঃ ২০১১ সালের ২ মে দিবাগত রাতে পাকিস্তানের আ্যবোটাবাদ শহরে মার্কিন কমান্ডোদের হামলায় (অপারেশন জেরোনিমো) নিহত হন ওসামা বিন লাদেন। সেই কমান্ডো হামলার ঘটনায় পাওয়া কিছু নথি আবারও প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। এর মধ্যে লাদেনের ব্যক্তিগত জার্নালও আছে।

সিআইএর পরিচালক মাইক পম্পিও বলেন, সন্ত্রাসী সংগঠনগুলোর পরিকল্পনা ও কর্মকাণ্ড সম্পর্কে যুক্তরাষ্ট্রের জনসাধারণকে আরও বেশি জানার সুযোগ করে দিতে এসব নথি প্রকাশ করা হচ্ছে। লাদেনের প্রকাশিত নথিগুলোর মধ্যে ভিডিও, অডিও ফাইল, তাঁর চিঠিপত্র, আরবিতে লেখা শত শত দলিল-দস্তাবেজ রয়েছে। গতকাল বুধবার প্রকাশিত নথিগুলো ন্যাশনাল ইন্টেলিজেন্স ডিরেক্টরের কার্যালয় থেকে প্রকাশিত সবশেষ অংশ। এর আগে ২০১৫ সালের মে মাসে, ২০১৬ সালের মার্চে ও চলতি বছরের জানুয়ারিতে কিছু নথি প্রকাশ করা হয়।

লাদেনের জার্নালের বিষয়ে সিআইএ বলছে, এসব নথির মধ্যে অন্যান্য অনেক নথি রয়েছে। এসবে আল কায়েদার প্রচার ও পরিকল্পনার বিষয় রয়েছে।

সৌদি আরবে জন্ম নেওয়া ওসামা বিন লাদেন আল-কায়েদা সংগঠনের প্রতিষ্ঠাতা হিসেবে পরিচিত। বিশেষ করে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার ঘটনাটির বিশ্বজুড়ে ব্যাপক পরিচিতি পান তিনি। ২০১১ সালের ২ মে দিবাগত রাতে পাকিস্তানের আ্যবোটাবাদ শহরে মার্কিন কমান্ডোদের হামলায় (অপারেশন জেরোনিমো) ওসামা বিন লাদেন নিহত হন। গোপন সূত্রে খবর পেয়ে মার্কিন কমান্ডোরা হেলিকপ্টারযোগে লাদেনের বাসভবনে হামলা চালায়। পাকিস্তান সেনাবাহিনীর পাকিস্তান মিলিটারি একাডেমির পাশে লাদেনের এই গোপন আস্তানা ২০০৫ সালে নির্মাণ করা হয়। এখানে লাদেন তাঁর কনিষ্ঠ স্ত্রী এবং পুত্রসহ বাস করতেন। ওই অভিযান চালিয়ে বিপুলসংখ্যক নথি, ছবি ও কম্পিউটার ফাইল উদ্ধার করা হয়। সূত্র: সিএনএন অনলাইন

বাংলাদেশ সময়: ১৩:৩১:১৮   ৫২২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
শক্তিশালী প্রসেসরে নতুন স্মার্টফোন বাজারে আনছে মটোরোলা
ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!
স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা
সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে পদযাত্রা
রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হয়েছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন!
টিকিট দুর্নীতির প্রতিবাদে রনি, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা
ট্রাকচাপায় মেয়েসহ তারা তিনজন নিহত; রাস্তায় গর্ভস্থ শিশু ভুমিষ্ঠ
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার

আর্কাইভ