মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার বেড়েছে- মোহাম্মদ শফিউল আলম

Home Page » জাতীয় » মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার বেড়েছে- মোহাম্মদ শফিউল আলম
মঙ্গলবার, ৩১ অক্টোবর ২০১৭



 আইসিটি ও ই-কমার্সের দুই পুরস্কার প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর
বঙ্গ-নিউজঃ  মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার বেড়েছে। চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর মাসে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার গত বছরের একই সময়ের চেয়ে ৯ দশমিক ৪৬ শতাংশ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ২০১৭ সালের তৃতীয় ত্রৈমাসিক (জুলাই-সেপ্টেম্বর) প্রতিবেদন উপস্থাপন করা হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ব্রিফিংয়ে এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, গত জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯টি মন্ত্রিসভা বৈঠকে ৮০টি সিদ্ধান্ত হয়। এর মধ্যে বাস্তবায়ন হয়েছে ৫৯টির, ২১টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭৩ দশমিক ৭৫ শতাংশ। গত বছরের একই সময়ে মন্ত্রিসভার আটটি বৈঠক হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওই সময়ে সিদ্ধান্ত হয় ৫৬টি, যার মধ্যে বাস্তবায়িত হয়েছে ৩৬টি। আর ২০টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন। বাস্তবায়নের হার ছিল ৬৪ দশমিক ২৯ শতাংশ।

বালাইনাশক আইন ভঙ্গ করলে জেল-জরিমানা

বালাইনাশক আইন ভঙ্গ করলে জেল-জরিমানার বিধান রেখে ‘বালাইনাশক আইন-২০১৭’র খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভায়। গতকাল মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আইনটি ১৯৭১ সালের অধ্যাদেশ আকারে জারি করা হয়, যা পরিমার্জন করে বাংলায় অনুবাদ করা হয়েছে। অধ্যাদেশ বালাইনাশক বা কীটনাশকের বিষয় উল্লেখ ছিল কিন্তু নতুন আইনে ইঁদুরের উপদ্রবসহ নানা ধরনের রোগ সংযুক্ত করা হয়েছে। আইনের ২৯ ধারায় বলা হয়েছে, কেউ যদি বালাইনাশকের বিজ্ঞাপন ভুলভাবে উপস্থাপন করে তবে এক লাখ টাকা জরিমানা অনাদায়ে এক বছরের কারাদণ্ড। দ্বিতীবার অপরাধ করলে জরিমানা হবে দুইলাখ অনাদায়ে দুই বছরে কারাদণ্ড।’

জাতীয় গ্রন্থাগার দিবস ৫ ফেব্রুয়ারি

প্রতি বছরের ৫ ফেব্রুয়ারি ‘জাতীয় গ্রন্থাগার দিবস’ হিসেবে পালনের প্রস্তাব অনুমোদিত হয়েছে। গতকাল মন্ত্রিসভার বৈঠকে ৫ ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস ঘোষণা এবং দিসবটি পালনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগের এ সংক্রান্ত পরিপত্রের ‘খ’ ক্রমিকে অন্তর্ভুক্তের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের বলেন, ‘২২ মার্চ প্রস্তাব ছিল; কিন্তু ৫ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়েছে। কারণ হলো- ১৯৫৪ সালের ৫ ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগারের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এজন্য ৫ ফেব্রুয়ারিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে।’

শীলা ইসলামের মৃত্যুতে মন্ত্রিসভায় শোক প্রস্তাব গৃহীত

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের স্ত্রী শীলা ইসলামের মৃত্যুতে মন্ত্রিসভার বৈঠকে শোক প্রস্তাব গৃহীত হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘শীলা ইসলামের মৃত্যুতে মন্ত্রিসভা শোক প্রস্তাব গ্রহণ করে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে।

আইসিটি ও ই-কমার্সের দুই পুরস্কার প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও ন্যাশনাল আইসিটি ইনফ্রা নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্মেন্ট (ইনফো সরকার) প্রকল্পের দুইটি পুরস্কার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে হস্তান্তর করা হয়েছে। গতকাল মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের শুরুতেই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক পুরস্কার দুইটি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন বলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১:৪২:৩৫   ৫৫৯ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ