ঢাকা-আশুলিয়া উড়ালসড়ক অনুমোদন দিয়েছে (একনেক)

Home Page » আজকের সকল পত্রিকা » ঢাকা-আশুলিয়া উড়ালসড়ক অনুমোদন দিয়েছে (একনেক)
বুধবার, ২৫ অক্টোবর ২০১৭



মঙ্গলবার এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে হয় একনেক সভা—ফোকাস বাংলা
বঙ্গ-নিউজঃ  ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত ‘ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে’ নির্মাণকাজ চলছে। এখন এ উড়ালসড়কের বিমানবন্দর অংশ থেকে শুরু হয়ে আশুলিয়া দিয়ে চন্দ্রা মোড় পর্যন্ত ৩৫ কিলোমিটার (কি.মি.) দৈর্ঘের আরও একটি উড়ালসড়ক নির্মাণ করা হবে। এজন্য দীর্ঘদিন ধরে আলোচনায় থাকা ‘ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে’ শীর্ষক প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার একনেক সভায় ১৬ হাজার ৯০১ কোটি টাকার উড়ালসড়ক প্রকল্পসহ ৩৪ হাজার ৫৬৭ কোটি টাকার মোট পাঁচটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপারসন শেখ হাসিনা। সংশ্লিষ্ট মন্ত্রী, একনেক সদস্যরা, প্রতিমন্ত্রী ও অন্যান্য সচিবরা বৈঠকে উপস্থিত ছিলেন।

সভাশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এক সংবাদ সম্মেলনে প্রকল্পগুলো সম্পর্কে সাংবাদিকদের জানান।

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘এবারের উড়ালসড়কটি ঢাকার সঙ্গে ৩০ জেলার সংযোগ স্থাপন করবে। ফলে প্রকল্পটি দেশের অর্থনীতিতে গতিশীলতা সৃষ্টি করতে অন্যতম ভূমিকা রাখবে। উত্তর ও দক্ষিণাঞ্চলের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করবে। কমে যাবে যানজট।’

সরকার ও চীনের অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করবে সেতু বিভাগ। প্রকল্প ব্যয়ের মধ্যে সরকার দেবে পাঁচ হাজার ৯৫১ কোটি টাকা। বাকি ১০ হাজার ৯৫০ কোটি টাকা দেবে চীন। চীনের অর্থের ১৫ শতাংশ আসবে দেশটির সরকারের নমনীয় ঋণ থেকে। আর বাকি ৮৫ শতাংশ প্রেফারেন্সিয়াল বায়ার্স ক্রেডিট। প্রকল্পটি জি টু জি পদ্ধতিতে বাস্তবায়ন হবে। এজন্য চীন সরকারের মনোনীত প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএমসি) সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

বিমানবন্দর থেকে শুরু হয়ে আব্দুল্লাহপুর-আশুলিয়া-বাইপাইল হয়ে নবীনগর মোড় এবং ইপিজেড হয়ে চন্দ্রা মোড় পর্যন্ত মূল উড়ালসড়ক হবে ২৪ কিলোমিটার। এর সঙ্গে ১০ দশমিক ৮৪ কিলোমিটার র‌্যাম্প (মূল সড়কে ওঠানামার সড়ক) থাকবে। এ ছাড়া ১৪ কিলোমিটার সড়ক উন্নয়নের কাজ রয়েছে এ প্রকল্পে। প্রকল্পের আওতায় ৪১ হেক্টর জমি অধিগ্রহণ করা হবে। ওভারপাস, ইউটিলিটি ড্রেনেজ ইত্যাদি নির্মাণ করা হবে। ২০২২ সালের জুনের মধ্যে প্রকল্পটির নির্মাণ কাজ শেষ করার পরিকল্পনা নিয়েছে সেতু বিভাগ।

এর আগে ২০১১ সালে দেশের প্রথম উড়ালসড়ক ‘ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে’ নির্মাণের উদ্যোগ নেয় সরকার। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রাজধানীর কুড়িল, বনানী, মহাখালী, তেজগাঁও, মগবাজার, কমলাপুর, সায়েদাবাদ, যাত্রাবাড়ী হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত ৪৭ কিলোমিটার। গত ছয় বছরে এ সড়কের মাত্র ৯ শতাংশ কাজ হয়েছে বলে সম্প্রতি গণমাধ্যমে সাক্ষাৎকারে জানিয়েছেন প্রকল্পের পরিচালক কাজী মুহাম্মদ ফেরদৌস।

এ ছাড়া মঙ্গলবার একনেকে ১৩ হাজার ৬১০ কোটি টাকা ব্যয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্প (প্রথম পর্যায়) অনুমোদন করা হয়েছে। ভবিষ্যৎ বিমান পরিবহণের চাহিদা পূরণ ও আন্তর্জাতিক মানের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে প্রকল্পটি নেওয়া হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে নতুন একটি প্যাসেঞ্জার টার্মিনাল নির্মাণ করা হবে। টানেলসহ ৬২ হাজার বর্গমিটারের মাল্টিলেবেল কার পার্কিং তৈরি পরিকল্পনা রয়েছে প্রকল্পে। মালামাল ওঠানো-নামানোর জন্য পরিকল্পনায় রয়েছে ৪১ হাজার ২০০ বর্গমিটারের কার্গো কমপ্লেক্স। পাঁচ হাজার ৯০০ বর্গমিটারের ভিভিআইপি কমপ্লেক্স।

এ ছাড়া কুমিল্লার টমছমব্রীজ থেকে নোয়াখালীর বেগমগঞ্জ পর্যন্ত আঞ্চলিক মহাসড়ক চার লেনে উন্নীত করা, বালাশী ও বাহাদুরাবাদ ফেরিঘাট নির্মাণ এবং বৃহত্তর ঢাকা গ্রামীণ অবকাঠামো উন্নয়নে একটি প্রকল্প অনুমোদন করেছে একনেক।

বৃহত্তর ঢাকা গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প: এ প্রকল্পের মাধ্যমে ঢাকা বিভাগের ঢাকা, গাজীপুর, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ ও নরসিংদী জেলার ৩৪টি উপজেলার রাস্তা, সেতু, কালভার্ট, হাটবাজার উন্নয়ন করা হবে। সহজ ও নিরবচ্ছিন্ন যোগাযোগ প্রতিষ্ঠা, কৃষিপণ্যের বাজারজাতকরণ ও গ্রামীণ জনগণের কর্মসংস্থানের লক্ষ্যে প্রকল্পটি নেওয়া হয়েছে।

প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে এক হাজার ৭৬০ কোটি টাকা। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর চলতি বছরের জুলাই থেকে ২০২২ সালের জুনের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করবে। এ প্রকল্পের অধীনে ১২৫ কি.মি. উপজেলা সড়ক, ২৭০ কি.মি. ইউনিয়ন সড়ক, এক হাজার ৫৫ কি.মি. গ্রামীণ সড়ক উন্নয়ন করা হবে।

বাংলাদেশ সময়: ০:১৭:২১   ১২৩৩ বার পঠিত   #  #  #  #  #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করলেন হাজী মোহাম্মদ হারিজ খান
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
আশুলিয়ায় খুশবু রেস্তোরাঁ উদ্বোধন
ধর্মপাশায় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে শিক্ষকদের কর্মসূচী
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
বিশ্বব্যাপী প্রবাসীদের প্রতি দায়িত্ব পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে: শেখ হাসিনা
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন

আর্কাইভ