আগামিকাল সোমবার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে জামায়াত

Home Page » প্রথমপাতা » আগামিকাল সোমবার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে জামায়াত
রবিবার, ৯ জুন ২০১৩



13_jamatmichil_040213.jpgবঙ্গ-নিউজ ডটকমঃ আদালত অবমাননার দায়ে ট্রাইব্যুনালে তিন জামায়াত নেতাকে সাজা দেয়ায় হরতাল ডেকেছে দলটি।আন্তর্জাতিক অপরাধ আদালতের আদেশের তিন ঘণ্টার মাথায় রোববার বিকালে জামায়াতের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ এই হরতাল ডাকেন।

এক বিবৃতিতে তিনি বলেন, সরকারের মন্ত্রী ও ক্ষমতাসীন দলের নেতারা ট্রাইব্যুনালের রায় নিয়ে আগাম কথা বললেও তাতে আদালত অবমাননার অভিযোগে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া না হলেও জামায়াত নেতাদের শাস্তির আদেশ হয়েছে।

“সরকারের উদ্দেশ্যই হলো জামায়াত নেতৃবৃন্দকে যেনতেন উপায়ে শাস্তি দিয়ে জামায়াতকে সমূলে উৎপাটন করা।”

বিচারাধীন বিষয়ে বক্তব্য দেয়ায় জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলাম খান এবং জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদের সদস্য সাংসদ হামিদুর রহমান আযাদকে তিন মাসের কারাদণ্ড এবং তিন হাজার জরিমানা, অনাদায়ে আরো ২ সপ্তাহের কারাদণ্ড দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আর জামায়াতের ঢাকা মহানগরীর সহকারী সেক্রেটারি মো. সেলিম উদ্দিনকে এক দিনের কারাদণ্ড এবং এক হাজার টাকা জরিমানা; অনাদায়ে এক সপ্তাহের কারাদণ্ড দিয়েছেন বিচারক।

এদের মধ্যে সেলিম গ্রেপ্তার হয়ে আদালতের কাছে নিজের বক্তব্যের ব্যাখ্যা দিলেও বাকি দুইজন হাজির না হওয়ায় তাদের পলাতক দেখিয়েই রায় ঘোষণা করেন বিচারক।

অবশ্য আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারির পরও রফিকুল ইসলাম খান ও হামিদুর রহমান আযাদকে প্রকাশ্যে দেখা গেছে। বিভিন্ন সময়ে বিবৃতিও দিয়েছেন তারা।

মকবুল আহমাদের বিবৃতিতে বলা হয়, ট্রাইব্যুনালের সাজার আদেশে জামায়াত নেতৃবৃন্দ ‘ন্যায় বিচার থেকে বঞ্চিত’ হয়েছেন।

“তাই দেশব্যাপী গণগ্রেপ্তার, গণনির্যাতন বন্ধ, গ্রেপ্তারকৃত নেতৃবৃন্দের মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার, কোয়ারটেকার সরকার ব্যবস্থা সংবিধানে পুনর্বহালের দাবিতে আমি আগামীকাল (সোমবার) দেশব্যাপী সকাল-সন্ধা হরতাল কর্মসূচি ঘোষণা করছি।”

তবে আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য সিলেট, রাজশাহী, খুলনা ও বরিশাল মহানগরীকে হরতালের আওতামুক্ত রাখা হয়েছে।

একাত্তরে যুদ্ধাপরাধের দায়ে জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদী, সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামান ও সাবেক রুকন আবুল কালাম আযাদের ফাঁসির রায় দিয়েছে ট্রাইব্যুনাল। এছাড়া যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছেন দলের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লা।

প্রতিটি রায়ের দিন এবং রায়ের পরদিন সারা দেশে হরতাল করে ব্যাপক তাণ্ডব চালিয়েছে জামায়াত-শিবির কর্মীরা।

দলটির সাবেক আমির গোলাম আযম ও সেক্রেটারি জেনারেল আলী আহসান মুজাহিদের যুদ্ধাপরাধের মামলা ট্রাইব্যুনালে রায়ের জন্য অপেক্ষমাণ।

এছাড়া জামায়াত আমির মতিউর রহমান নিজামী, কেন্দ্রীয় নেতা আব্দুস সোবহান, মীর কাসেম আলী, এটিএম আজহারুল ইসলামও যুদ্ধাপরাধের অভিযোগে কারাবন্দি।

বাংলাদেশ সময়: ১৮:৪১:৫৭   ৪৮১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ