‘ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার ওয়েপন্স’ এবার শান্তিতে নোবেল পেয়েছে

Home Page » জাতীয় » ‘ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার ওয়েপন্স’ এবার শান্তিতে নোবেল পেয়েছে
শুক্রবার, ৬ অক্টোবর ২০১৭



 ফাইল ছবি

বঙ্গ-নিউজ: এবারের নোবেল শান্তি পুরস্কার পেয়েছে আন্তর্জান্তিক পরমাণু বিলুপ্তিকরণে প্রচারণা চালানো জোট ‘ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার ওয়েপন্স’ (ICAN). শুক্রবার (৬ অক্টোবর) বিকাল ৩টায় নরওয়েজিয়ান কমিটি এই ঘোষণা দিয়েছে। সুইজারল্যান্ডের জেনেভা ভিত্তিক সংস্থাটি ২০০৭ সালে প্রতিষ্ঠার পর থেকে পরমাণু অস্ত্র ব্যবহারের ভয়াবহ পরিণতি এবং নিরস্ত্রিকরণে ইতিবাচক ভূমিকা রাখছে।

২০০৭ সালের ২৩ ও ৩০ এপ্রিল অস্ট্রেলিয়ার মেলবোর্নে ও অস্ট্রিয়ার ভিয়েনায় পৃথক দুটি অনুষ্ঠানের মাধ্যমে এটি প্রতিষ্ঠার ঘোষণা দেয়া হয়। অলাভজনক এ প্রতিষ্ঠানের সদর দফতর সুইজারল্যান্ডের জেনেভায়। ৪৬৮টি সহকারী প্রতিষ্ঠানের সঙ্গে ১০১ দেশে এ প্রতিষ্ঠান তাদের কার্যক্রম পরিচালনা করছে।

নোবেল কমিটি একটি বিবৃতিতে জানিয়েছে, পারমাণবিক অস্ত্র ব্যবহারে যে মানবিক বিপর্যয় নেমে আসতে পারে সে বিষয়ে সচেতনতা সৃষ্টির ক্ষেত্রে এর গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য এ পুরস্কার দেয়া হয়েছে। এ পর্যন্ত ১০৮ টি দেশ পরমাণু নিরস্ত্রীকরণে প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

শান্তিতে নোবেল পুরস্কারের ঘোষণা দেওয়ার অনুষ্ঠানে নরওয়েজীয় নোবেল কমিটি বলেছে, বর্তমান বিশ্বে পারমাণবিক সংঘাতের ঝুঁকি বেড়ে গেছে। কমিটির নেতা বেরিট -রিজ-অ্যান্ডারসন বলেন, ‘আমরা এমন একটি বিশ্বে বাস করি, যেখানে পারমাণবিক অস্ত্রের ঝুঁকি আগের চেয়ে অনেক বেশি।’

প্রতিবছর অক্টোবর মাসে ঘোষণা করা হয় নোবেল পুরস্কার বিজয়ীদের নাম। এ বছর চিকিৎসা, পদার্থ, রসায়ন ও সাহিত্য এবং শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা ইতোমধ্যে হয়ে গেছে। বাকি আছে অর্থনীতিতে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণার। এ বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য ৩১৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মনোনয়ন দেওয়া হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৭:৩৭:৪১   ৪০৮ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ