কে হবেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি

Home Page » জাতীয় » কে হবেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি
সোমবার, ২ অক্টোবর ২০১৭



ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ এক মাসের ছুটিতে গেলেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। সোমবার (০২ অক্টোবর) বিকাল তিনটার দিকে ছুটি সংক্রান্ত একটি চিঠি রাষ্ট্রপতির কাছে তিনি পাঠিয়েছেন। তার এই ছুটিকালীন সময়ের জন্য সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি একজন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগ দেবেন।

কে হবেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এটিই এখন দেখার অপেক্ষায়। তবে আইন অনুযায়ী জ্যেষ্ঠতার ভিত্তিতে নিয়োগ দেয়া হলে আপিল বিভাগের বর্তমান জ্যেষ্ঠ সদস্য বিচারপতি আব্দুল ওয়াহহাব মিয়াই নিয়োগ পাবেন বলে মনে করছেন আইনজ্ঞরা।

এ বিষয়ে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল বলেছেন, এটা সচারাচর দেখা যায় প্রধান বিচারপতির অবর্তমানে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি যিনি থাকেন তিনিই এই দায়িত্ব পালন করে থাকেন।

অ্যাটর্নি জেনারেলের এ বক্তব্য অনুযায়ী আপিল বিভাগের জ্যেষ্ঠ সদস্য হিসেবে বিচারপতি আব্দুল ওয়াহহাব মিয়া-ই  হতে পারেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি।

এ বিষয়ে আইন মন্ত্রণালয়ে যোগাযোগ করা হলে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক জানান, ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কে হবেন সেটি গেজেট প্রকাশ হলেই দেখতে পাবেন। গেজেট প্রকাশের বিষয়টি প্রক্রিয়াধীন আছে বলেও তিনি জানান।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ছুটি নেওয়ায় আপিল বিভাগে এখন পাঁচ জন বিচারপতি রয়েছেন। এর মধ্যে জ্যেষ্ঠতাক্রমে আছেন বিচারপতি আব্দুল ওয়াহ্হাব মিয়া, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার।

বাংলাদেশ সময়: ২১:২০:৩৬   ৪০১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ