বংশীকুণ্ডায়ায় শীর্ষ পূজা মন্ডপ ঘিলাঘড়

Home Page » বিনোদন » বংশীকুণ্ডায়ায় শীর্ষ পূজা মন্ডপ ঘিলাঘড়
শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০১৭



ঘিলাগড় পূজা মন্ডপ
আল-আমিন আহমেদ সালমান বঙ্গ নিউজ:দেশের অন্যতম বৃহত্তম ধর্মীয় উৎসব সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী শারদী দূর্গোৎসবের আজ মহা নবমী।বছর ঘুরে প্রতিবারের ন্যায় বিপুল উৎসাহ,উদ্দিপনার মধ্যদিয়েই উৎসবটি পালন করছেন সনাতন ধর্মাবলম্বীরা।
অনুসন্ধানে জানা যায়,
দেবী দূর্গা হলেন শক্তির রূপ, তিনি পরমব্রহ্ম।হিন্দু শাস্ত্র মতে দেবী দূর্গা ‘দূর্গতিনাশিনী’ বা সকল দুঃখ দুর্দশার বিনাশকারিনী। পুরাকালে দেবতারা মহিষাসুরের অত্যাচারে স্বর্গ থেকে বিতাড়িত হয়েছিল। ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বর’র শরীর থেকে আগুনের মত তেজরশ্মি একত্রিত হয়ে বিশাল এক আলোক পূঞ্জে পরিণত হয়। ঐ আলোক পুঞ্জ থেকে আর্বিভূত এক দেবী মূর্তি। এই দেবীই হলেন দুর্গা। দিব্য অস্ত্রে সজ্জিত আদ্যাশক্তি মহামায়া অসুর কুলকে একে একে বিনাশ করে স্বর্গ তথা বিশ্ব ব্রহ্মাণ্ডে শান্তি স্থাপন করেন।
দেবী দূর্গা ত্রি-নয়না বলে তাঁকে ‘ত্রৈম্বক্যে’ বলা হয়। তাঁর বাম চোখ হলো বাসনা (চন্দ্র), ডান চোখ কর্ম (সূর্য) ও কেন্দ্রীয় চোখ হলো জ্ঞান (অগ্নি)। দূর্গার দশ বাহুতে যে দশটি অস্ত্র রয়েছে, সেই অস্ত্রসমূহও বিভিন্ন প্রতীকের ইঙ্গিতবাহী। শঙ্খ ‘প্রণব’ বা ওঙ্কার ধ্বনির অর্থবহতা নির্দেশ করে। তীর ধনুক দেবীর শক্তিমত্তার প্রতীক। দেবীর হস্তে ধৃত বজ্রাগ্নি হলো ভক্তের সঙ্কল্পের দৃঢ়তা। দূর্গা’র হাতের পদ্ম বা ‘পঙ্কজ’ অর্থ হলো পদ্ম যেমন কাদামাটির ভেতর হতে অনাবিল হয়ে ফোটে, তেমনি দেবীর উপাসকরাও যেন লোভ-লালসার জাগতিক কাদার ভেতর হতে আত্মার বিকাশ ঘটাতে পারে। দেবীর তর্জনীতে ধরা সুদর্শন চক্র তাঁর শুভতার লালন ও অশুভের বিনাশের ইচ্ছার প্রকাশ। দূর্গার হাতে ধরা তলোয়ার জ্ঞানের ইঙ্গিত ও ত্রিশুল হলো সত্ত্ব, রজঃ ও তমঃ গুণের প্রকাশ। হিন্দু শাস্ত্র মতে, দৈত্য, বিঘ্ন, রোগ, পাপ ও ভয়-শত্রুর হাত থেকে যিনি রক্ষা করেন, তিনিই দুর্গা।
প্রতিবারের ন্যায় এবারো বংশীকুন্ডায় শীর্ষ পূজা মন্ডপ ঘিলাগড়ে।ঘিলাগড় সার্বজনীন দূর্গা পূজা কমিটির আয়োজনে অনুষ্ঠিত পূজাটিতে রয়েছে পূণ্যার্থীদের জন্য পাঁচটি মনোমুগ্ধকর প্রবেশ পথ।তাছাড়া পাঁচটি প্রবেশ পথের কেন্দ্র বিন্দুতে মন্দিরটি হওয়ায় পূণ্যার্থীদের চলাচলে বিন্দুমাত্র অসুবিধে নেই।তাছাড়া পাহাড়ের পাদদেশে আয়োজিত পূজাটির চারদিক প্রাকৃতিক সৌন্দর্যের যেনো এক লীলা ক্ষেত্র।যে কারণে দূরদূরান্ত থেকে হাজার হাজার দর্শনার্থী আসছে নিয়ত।তাছাড়া প্রতিদিনই মন্ডপে মনোমুগ্ধকর প্রোগ্রামের আয়োজন থাকছে যেকারণে মন্ডপটি হিন্দু,মুসলিম,উপজাতি সকলের একটি মিলন মেলায় পরিনত হয়েছে।এছাড়াও বান্ড্রা ১ টি,বাকাতলা ১টি,নিশ্চিন্তপুর ১ টি,দক্ষিনউড়া ২টি বাট্টা ১টি, ঘাসী ১টি, সানোয়া ১টি,শিশুয়া ২টি, রাঙ্গামাটি ১টি সহ মোট ১২টি মন্ডপে দূর্গোৎসব পালিত হচ্ছে।এক প্রশ্নের জবাবে এলাকার বিশিষ্ট লেখক ও কবি জীবন কৃষ্ণ সরকার বলেন-”বরাবরের মতই আমাদের বংশীকুন্ডায় ঈদ আর পূজোয় আমরা হিন্দু মুসলিম সবাই আনন্দের মিলন মেলায় মেতে উঠি।এবারো এর ব্যতীক্রম নয়।তবে হাওর ডুবিতে হাওরবাসী কিছুটা টানাপোড়নের শিকার হয়েছে তদুপরি অত্যন্ত উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়েই পূণ্যার্থীরা মায়ের আরাধনায় মেতে উঠেছেন।”
রিপোর্টটি লেখা পর্যন্ত মন্ডপগুলোতে বিপুল উপস্থিতি লক্ষ করা গেছে।

বাংলাদেশ সময়: ১৪:৪৪:৫৮   ১৯৬৯ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিনোদন’র আরও খবর


১৬ ব্যান্ডের সবচেয়ে বড় কনসার্ট আজ আর্মি স্টেডিয়ামে
এবার হিন্দি সিনেমার নায়িকা বাংলাদেশের জয়া আহসান
আজ আন্তর্জাতিক পুরুষ দিবস, —”পুরুষ ও ছেলেদের সাহায্য করো”
শুভ জন্মদিন সুরের পাখী রুনা লায়লা
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
রক্তাক্ত অমিতাভ বচ্চন হাসপাতালে
চঞ্চল,মেহজাবীন, তিশা, ফারিণ,পলাশ, শাহনাজ খুশি -সবাই গেলেন আমেরিকায়
দুই না তিন পুত্র সন্তানের বাবা শাকিব খান! সূত্রঃ জনকন্ঠ
শেখ হাসিনা বাংলাদেশে নারী ক্ষমতায়নের অগ্রদূত : স্পিকার ; ১০০০ নারী উদ্যোক্তা’র মধ্যে ৫ কোটি টাকার অনুদান প্রদান
বুবলীর সন্তানের বাবা শাকিব খান, বয়স আড়াই বছর

আর্কাইভ