গণহত্যার অপরাধে দোষী মিয়ানমার সরকার-আন্তর্জাতিক গণআদালত

Home Page » প্রথমপাতা » গণহত্যার অপরাধে দোষী মিয়ানমার সরকার-আন্তর্জাতিক গণআদালত
শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭



গণহত্যার অপরাধে দোষী মিয়ানমার সরকার-আন্তর্জাতিক গণআদালত
বঙ্গ-নিউজঃ  মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠী ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে গণহত্যার অপরাধে দেশটির সরকারকে দোষী সাব্যস্ত করেছেন আন্তর্জাতিক গণআদালত।

শুক্রবার পারমানেন্ট পিপলস ট্রাইব্যুনালের সাত সদস্যবিশিষ্ট প্যানেল এ রায় ঘোষণা করেন। কুয়ালালামপুরের মালয় বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে আর্জেন্টাইন ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব জেনোসাইড স্কলারসের সাবেক প্রেসিডেন্ট বিচারক দানিয়েল ফিয়েরেস্তেইন রায়টি পড়ে শোনান।

মিয়ানমারের সেনাবাহিনী কর্তৃক সহিংসতার শিকার রোহিঙ্গা, কাচিন ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের ২০০ জনের সাক্ষ্য ও তথ্যপ্রমাণের ভিত্তিতে এ রায় দেওয়া হয়।

রায়ে বিচারক দানিয়েল বলেন, গণহত্যা, যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে করা অপরাধে মিয়ানমার সরকার দোষী বলে প্রমাণিত হয়েছে। তাই দেশটিতে থাকা কাচিন ও মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে গণহত্যা চালানোর অপরাধে মিয়ানমার সরকারকে দোষী সাব্যস্ত করে রায় দিয়েছেন ট্রাইব্যুনাল।

রায়ে পারমানেন্ট পিপলস ট্রাইব্যুনাল ১৭টি সুপারিশ করেছে। এছাড়া কয়েকটি সুপারিশ ঘোষণা করে অস্ট্রেলিয়ার সিডনির মেকুইয়ার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক প্রধান বিচারক গিল এইচ বোয়েরিঙ্গার বলেন, রোহিঙ্গা, কাচিন ও অন্যান্য সম্প্রদায়ের বিরুদ্ধে সহিংসতার যাচাইয়ের জন্য জাতিসংঘের তথ্য অনুসন্ধান দলকে অবশ্যই মিয়ানমারের ভিসা ও দেশটির রাখাইন রাজ্যে সহজে প্রবেশাধিকার দিতে হবে।

তিনি আরও বলেন, মিয়ানমার সরকারকে অবশ্যই সংবিধান সংশোধন ও নিপীড়িত সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতি বৈষম্যমূলক আইনের সংস্কার করতে হবে। একই সঙ্গে তাদের অধিকার ও নাগরিকত্ব দিতে হবে।

বাংলাদেশ সময়: ২১:৩৪:৪৩   ৭৯৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ