সংঘাতপূর্ণ রাখাইন প্রদেশের সবাইকে রক্ষার চেষ্টা করছি- অং সান সু চি

Home Page » আজকের সকল পত্রিকা » সংঘাতপূর্ণ রাখাইন প্রদেশের সবাইকে রক্ষার চেষ্টা করছি- অং সান সু চি
বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর ২০১৭



 অং সান সু চি

বঙ্গ-নিউজঃ   মিয়ানমারের নেত্রী অং সান সু চি বলেছেন, সংঘাতপূর্ণ রাখাইন প্রদেশের সবাইকে রক্ষা করতে তার সরকার সর্বোচ্চ চেষ্টা করছে। বৃহস্পতিবার ভারতীয় সংবাদ সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনালকে দেয়া সাক্ষাতকারে তিনি এ কথা বলেন।

সু চি অবশ্য তার সাক্ষাতকারে রাখাইন থেকে নিপীড়নের মুখে গণহারে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীর কথা উল্লেখ করেননি। জাতিসংঘের সর্বশেষ হিসেবে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় ১৮ হাজার রোহিঙ্গা প্রবেশ করেছে। বিগত ২৪ আগস্ট নতুন করে সহিংসতা শুরু হওয়ার পরে গত ২ সপ্তাহে মোট ১ লাখ ৬৪ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করল।

সু চি তার সাক্ষাতকারে বলেন, আমাদের নাগরিকদের দায়িত্ব আমাদের নিতে হবে, আমাদের দেশে যারা আছে সবার দায়িত্ব নিতে হবে হোক তারা আমাদের দেশের নাগরিক কিংবা অ নাগরিক। অবশ্যই আমাদের সম্পদ যথেষ্ট কিংবা আমরা যেমনটা চাই তেমনটা নেই, তবে আমরা সবার আইনগত সুরক্ষা নিশ্চিত করতে সর্বোচ্চ চেষ্টা করি। তিনি যোগ করেন, এটা আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আমরা ১৮ মাসে এই সমস্যার সমাধান করে ফেলব এমনটা ভাবা অযৌক্তিক, রাখাইন প্রদেশের পরিস্থিতি ঔপনিবেশিক আমল থেকে চলছে।

এর আগে সু চির কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, রাখাইন সংঘাত নিয়ে জঙ্গিরা ব্যাপকভাবে ভুয়া সংবাদ ছড়াচ্ছে। তবে সেখানেও রাখাইন থেকে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের বিরুদ্ধে কিছু বলেননি। পশ্চিমা সমালোচকরা রোহিঙ্গা মুসলিমদের পক্ষে কিছু না বলায় সু চির শান্তিতে পাওয়া নোবেল পুরস্কার বাতিল করার দাবি জানিয়েছেন।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো থেকে ক্রমশই তার উপর চাপ সৃষ্টি করা হচ্ছে এবং চলতি সপ্তাহে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, মিয়ানমারে রোহিঙ্গারা জাতিগত নিশ্চিহ্নকরণের ঝুঁকিতে রয়েছে যা এই অঞ্চলকে অস্থিতিশীল করে তুলতে পারে। মিয়ানমার বলেছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যাতে এই বিষয়ে কোনো প্রস্তাব পাস না হতে পারে সেই জন্য রাশিয়া ও চীনের সঙ্গে তারা আলোচনা করছে। হিন্দুস্তান টাইমস।

বাংলাদেশ সময়: ১৯:২২:২৫   ৭৮৫ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করলেন হাজী মোহাম্মদ হারিজ খান
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
আশুলিয়ায় খুশবু রেস্তোরাঁ উদ্বোধন
ধর্মপাশায় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে শিক্ষকদের কর্মসূচী
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
বিশ্বব্যাপী প্রবাসীদের প্রতি দায়িত্ব পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে: শেখ হাসিনা
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন

আর্কাইভ