ডোকালাম নিয়ে লাদাখে ভারত ও চীনের সেনাবাহিনী মুখোমুখি ও সংঘর্ষ

Home Page » জাতীয় » ডোকালাম নিয়ে লাদাখে ভারত ও চীনের সেনাবাহিনী মুখোমুখি ও সংঘর্ষ
শনিবার, ১৯ আগস্ট ২০১৭



ফাইল ছবি
বিতর্কিত এলাকা ডোকালাম নিয়ে লাদাখে ভারত ও চীনের সেনাবাহিনী মুখোমুখি হয়েছিল। গত ১৫ আগস্ট প্যাংগং তোসোতে ওই সংঘর্ষ হয়।জানা গেছে, গত ১৫ অাগস্ট প্যাংগং লেকের ঘটনাকে ঘিরে জল্পনা তৈরি হয়েছিল। চিনের তরফে বলা হয়েছিল, এমন কোনও ঘটনার খবর তাদের জানা নেই।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার বলেন, ‘এই ধরনের ঘটনা সীমান্তের শান্তি আরও বেশি বিঘ্নিত করছে।’ স্বরাষ্ট্রমন্ত্রকের এমন বক্তব্যের ২৪ ঘন্টার মধ্যে প্রকাশ্যে এলো চিন ভারতীয় সেনার মধ্যে সংঘর্ষের ‘ভয়ঙ্কর’ ভিডিও।

যেখানে দেখা যাচ্ছে হ্রদের ধারে চিনা সেনাবাহিনী এবং ভারতীয় সেনাবাহিনীর মধ্যে চলছে ভয়ঙ্কর হাতাহাতি। একে-অপরকে লক্ষ্য করে চলছে ইটবৃষ্টি। শুধু তাই নয়, একেবারে মাটিতে ফেলেও চলছে মারপিট।

গত মঙ্গলবার (১৫ অাগস্ট) লাদাখে ভারত ও চিনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের খবর প্রকাশ্যে আসে। শোনা যায় ওইদিন সকাল ৬টা ও ৯টা নাগাদ মোট দু’বার চিনা সেনা ফিঙ্গার ফোর এরিয়া পর্যন্ত এগিয়ে এসেছিল। এই অঞ্চলটি তারা নিজেদের বলে দাবি করে। এদিকে ভারতের দাবি, এটি চিনের নয়। এই নিয়ে দুই দেশের বিরোধ নতুন কিছু নয়।

ভারতের সেনাবাহিনী বলছে, চিনা বাহিনী জোর করে ঢোকার চেষ্টা করলে ভারতীয় জওয়ানরা মানবপ্রাচীর তৈরি করে বাধা দেয়। সেই বাধা টপকে ফের ঢোকার চেষ্টা করলে প্রথমে দুই দেশের নিরাপত্তারক্ষীদের মধ্যে শুরু হয় জোর ধস্তাধস্তি। ভারতীয় জওয়ানদের সঙ্গে এঁটে উঠতে না পেরে পিছু হটে চিনের ফৌজ।

এরপরেই ভারতীয় জওয়ানদের লক্ষ্য করে পাথর ছুঁড়তে শুরু করে। পাল্টা জবাব দেয় ভারতও। বেশ কিছুক্ষণ ধরে পাথর ছোঁড়াছুড়ি হয়। ফলে আহত হয় দুই পক্ষের বেশ কয়েকজন। তবে পরিস্থিতি বেগতিক হওয়ার আগেই দু’পক্ষ নিয়মমাফিক ব্যানার ড্রিল করে নিজ নিজ জায়গায় ফিরে যায়। চিন এই ঘটনার কথা জানে না বলে ভারতীয় গণমাধ্যমে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯:৪৫:৪৭   ১৪৯৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ