বঙ্গভবনে প্রধান বিচারপতির উপস্থিতিতে রাষ্ট্রপতি-ওবায়দুল কাদেরের বৈঠক

Home Page » জাতীয় » বঙ্গভবনে প্রধান বিচারপতির উপস্থিতিতে রাষ্ট্রপতি-ওবায়দুল কাদেরের বৈঠক
সোমবার, ১৪ আগস্ট ২০১৭



রাষ্ট্রপতি আবদুল হামিদ ও ওবায়েদুল কাদের

বঙ্গ-নিউজ: বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় সেখানে উপস্থিত ছিলেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহাও।

ওবায়দুল কাদের সোমবার (১৪ আগস্ট) বেলা ১২টায় বঙ্গভবনে প্রবেশ করে সেখানে প্রায় দেড় ঘণ্টা অবস্থান করেন। পরে ১টা ৩০ মিনিটের দিকে তিনি বেরিয়ে আসেন।

এরপর সাংবাদিকদের কাছে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, সংবিধানের ষোড়শ সংশোধনীর অবজারভেশনের বিষয়গুলো নিয়ে আমাদের পার্টির অবস্থানের কথা মহামান্য রাষ্ট্রপতির কাছে তুলে ধরেছি। রায় নিয়ে আমাদের দলের প্রকৃত অবস্থান কী সেই বিষয়ে ব্যাখ্যা করেছি।

এ সময় বঙ্গভবনে প্রধান বিচারপতি এসকে সিনহার উপস্থিতি প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, এখানে যে প্রধান বিচারপতি এসেছেন, তা আমি আগে থেকে জানতাম না। তবে তার সঙ্গে আমার কথা হয়নি।

রাষ্ট্রপতির সঙ্গে কী বিষয়ে আলাপ হয়েছে জানতে চাইলে তিনি বলেন, শনিবার প্রধান বিচারপতির বাসায় গিয়ে তার সঙ্গে ষোড়শ সংশোধনী নিয়ে যেসব কথাবর্তা হয়েছে সেই বিষয়েও রাষ্ট্রপতিকে অবহিত করেছি।

উল্লেখ্য, ষোড়শ সংশোধনীর রায়ের বিষয়ে কথা বলতে শনিবার (১৪ আগস্ট) রাতে প্রধান বিচারপতি এস কে সিনহার বাসভবনে গিয়ে তার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন ওবায়দুল কাদের। এরপর রোববার তিনি বলেছিলেন, প্রধান বিচারপতির সঙ্গে ষোড়শ সংশোধনীর রায় নিয়ে আলাপ পুরোপুরি সম্পন্ন হয়নি। এ নিয়ে তার সঙ্গে তিনি ফের কথা বলবেন।

পরদিন সোমবারই বঙ্গভবনে প্রধান বিচারপতির উপস্থিতিতে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করলেন ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

জানা গেছে, সোমবার রাষ্ট্রপতির সঙ্গে সনাতন ধর্মাবলম্বীর প্রতিনিধিদের জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময়ের অনুষ্ঠান ছিল। এ উপলক্ষে সকালে বঙ্গভবনে যান প্রধান বিচারপতি এস কে সিনহা। ওবায়দুল কাদের রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে বেরিয়ে আসার পরেও প্রধান বিচারপতি বঙ্গভবনে অবস্থান করছিলেন।

প্রসঙ্গত, সংবিধানে ষোড়শ সংশোধনীর মাধ্যমে বিচারপতিদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের কাছে ন্যস্ত করেছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ। কিন্তু এক রিট আবেদনের প্রেক্ষিতে এই সংশোধনীকে অসাংবিধানিক আখ্যা দিয়ে বাতিল করে দেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ।

পরবর্তীতে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে এ রায়ের বিরুদ্ধে আপিল করে। হাইকোর্টের আদেশ বহাল রেখে আপিলের রায় দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পূর্ণ আপিল বেঞ্চ। আপিলে ষোড়শ সংশোধনী বাতিলের পাশাপাশি বাংলাদেশে মুক্তিযুদ্ধ, সংসদীয় গণতন্ত্র ও বিরাজমান জাতীয় পরিস্থিতি নিয়ে বেশ কিছু পর্যবেক্ষণ দেয়া হয়।

এসব পর্যবেক্ষণকে অপ্রাসঙ্গিক বলে তা বাতিলের দাবি জানিয়ে আসছে ক্ষমতাসীন দলের নেতৃবৃন্দ।

বাংলাদেশ সময়: ১৮:৫০:৪১   ৬০৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ