বর্জ্যকে সম্পদে পরিণত করতে প্রকল্প গ্রহণ

Home Page » জাতীয় » বর্জ্যকে সম্পদে পরিণত করতে প্রকল্প গ্রহণ
বুধবার, ৯ আগস্ট ২০১৭



বঙ্গ-নিউজ: রাজধানীর বর্জ্যকে সম্পদে পরিণত করতে প্রকল্প গ্রহণ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। দক্ষিণ সিটি করপোরেশনে প্রতিদিন গড়ে ২৫০ থেকে ৩০০ টন বর্জ্য সংগ্রহ করা হয়। যার মাধ্যমে খুব সহজেই ৩৫ থেকে ৪০ মেঘাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। সম্প্রতি বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের এ উদ্যোগ গ্রহন করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এর রাজধানীর বর্জ্যআগে ২০১৩ সালে এরকম আরেকটি উদ্যোগ গ্রহণ করা হলেও নানা জটিলতায় প্রকল্পটি বাস্তবায়ন সম্ভব হয়নি। তাই আবারো নতুন উদ্যোগে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রকল্প নেয়া হয়েছে।

এ প্রকল্পে প্রায় ৭২৪ কোটি টাকা ব্যয় হবে। ২০২০ সালে শেষ হবে প্রকল্পের কাজ। প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে ইতোমধ্যেই জমি অধিগ্রহনের কাজ শুরু হয়েছে। আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার এই প্রকল্পে উৎপাদিত বিদ্যুতের মূল্য নির্ধারণ করা হয়েছে প্রতি কিলোওয়াট  ৬-১৯ টাকা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপক মো. শফিকুল আলম জানান,বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে ২০১৭ থেকে ২০২০ সাল মেয়াদে একটি প্রকল্প নেয়া হয়েছে। ইতোমধ্যে রাজধানীর মাতুয়াইলে ৮১ দশমিক ৩ একর জমি অধিগ্রহন শুরু হয়েছে। গত বছরের মে মাসে মন্ত্রী পরিষদ সভায় অনুমোদনের মাধ্যমেইে এই অধিগ্রহন হচ্ছে। যার ব্যয় ধরা হয়েছে ৫১৫ কোটি টাকা।

বিদ্যুৎ উৎপাদনের বিষয়ে তিনি বলেন, প্রথম পর্যায়ে বর্জ্য পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদনের জন্য ৭২৪কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে একটি বার্ণ প্ল্যান্ট বা ফায়ার প্রেস নির্মাণ করা হবে। যার মাধ্যমে প্রতিদিন ৩৫-৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে।

সিটি করপোরেশনের এ প্রকল্পে কাজ করার জন্য দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, জার্মান, ফিনল্যান্ড ও ইংল্যান্ডসহ আরো ১০টি দেশ আগ্রহ দেখিয়েছে। আন্তজার্তিকভাবে দরপত্র আহবানের মাধ্যমে নির্ধারণ করা হবে কোন প্রক্রিয়ায় ও কোন দেশ এই প্রকল্পের কাজ করবে। রিফিউজ ডিরাইভড ফুয়েল (প্রত্যাখ্যাত উদ্ভূত জ্বালানি) নামক প্রকল্প থেকে উৎপাদিত বিদ্যুৎ পিডিবিকে দেয়া হবে। পরবর্তী সময়ে পিডিবির মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বিদ্যুৎ চাহিদা পূরণ করা হবে।

এ প্রকল্প বাস্তবাযন হলে বর্জ্যের পরিমাণ কমে আসবে। বর্তমানে ৯০ একর জমি ব্যবহার করা হয় বর্জ্য ব্যবস্থাপনায় । উক্ত প্রকল্পের কাজ শুরু হলে এক একর জমির মধ্যমেই তা সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১৩:২৭:৩৭   ৪৬২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ