ভারতের উপরাষ্ট্রপতি হলেন মুপ্পাভারাপু বেঙ্কাইয়া নাইডু

Home Page » জাতীয় » ভারতের উপরাষ্ট্রপতি হলেন মুপ্পাভারাপু বেঙ্কাইয়া নাইডু
রবিবার, ৬ আগস্ট ২০১৭



ছবি:ইন্টারনেট থেকেবঙ্গ-নিউজ: কৃষকের পরিবারের সন্তান থেকে দেশের উপরাষ্ট্রপতি! যাত্রাপথটা খুব একটা সহজ ছিল না। ছাত্র রাজনীতির মধ্যে দিয়ে জীবন শুরু করে বিভিন্ন ঘাত-প্রতিঘাত পেরিয়ে আজ সাফল্যের শিখরে মুপ্পাভারাপু বেঙ্কাইয়া নাইডু। গতকাল শনিবার ভারতের উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন বেঙ্কাইয়া নাইডু। ৭৮৫ সাংসদের মধ্যে এ দিন ভোট দিয়েছেন ৭৭১ জন। নাইডু পেয়েছেন ৫১৬টি ভোট। যদিও তাঁর জেতার জন্য প্রয়োজন ছিল ৩০৮টি ভোট। আগামী ১১ অগস্ট উপরাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করবেন তিনি।

১৯৪৯ সালে অন্ধ্রপ্রদেশের নেল্লোর জেলার চাভাতাপালেমে জন্মগ্রহণ করেছিলেন বেঙ্কাইয়া নাইডু। দশ বছর বয়সে আরএসএস-এর ভাবধারায় উদ্বুদ্ধ হন। ১৯৭২ সালে ‘জয় অন্ধ্র আন্দোলন’-এ যোগদানের মধ্যে দিয়ে তাঁর রাজ্য রাজনীতিতে উত্থান। ১৯৭৩ সালে ছাত্রনেতা হিসেবে এবিভিপি-তে যোগ দেন।
পরে অন্ধ্রপ্রদেশ বিশ্ববিদ্যালয়ের সভাপতি নির্বাচিত হন। নিজেও নিম্নবিত্ত পরিবারের মানুষ। সেই কারণে কৃষক এবং আর্থিক ভাবে পিছিয়ে থাকা মানুষজনের দুর্দশা নিয়ে আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছিলেন তিনি। সেই সময় থেকেই সুবক্তা হিসেবে রাজনৈতিকমহলে ধীরে ধীরে পরিচিতি পেতে শুরু করেন বেঙ্কাইয়া।

এর পর দেশ জুড়ে জরুরি অবস্থা বিরোধী আন্দোলনে যোগ দিয়ে জেলযাত্রা। ১৯৭৭-’৮০ সাল পর্যন্ত অন্ধ্রপ্রদেশের জনতা দলের যুব মোর্চার সভাপতির দায়িত্ব সামলান। এর পর আর পিছন ফিরে তাকাতে হয়নি তাঁকে। রাজনৈতিক জীবনে একের পর এক মাইলফলক পেরিয়ে গিয়েছেন।

সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর বিভিন্ন অনুষ্ঠানের ঘোষক থেকে বিধায়ক, মুখপাত্র, সাংসদ, দলের জাতীয় সাধারণ সম্পাদক, মন্ত্রিত্ব- একাধিক গুরুত্বপূর্ণ পদ দায়িত্বের সঙ্গে সামলেছেন বেঙ্কাইয়া। এমন এক জনকে উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে বেছে নিতে খুব একটা বেগ পেতে হয়নি তাঁর দল বিজেপিকে।

১৯৮৮ সালে কর্নাটক থেকে রাজ্যসভার সদস্য নির্বাচিত হন। অন্ধ্রপ্রদেশ বিধানসভা থেকে পর পর দু’বার বিধায়ক নির্বাচিত হয়েছেন বেঙ্কাইয়া। ১৯৮৮ থেকে ১৯৯৩ পর্যন্ত অন্ধ্রপ্রদেশ রাজ্য বিজেপির সভাপতি ছিলেন তিনি। ১৯৯৩ সাল থেকে ২০০০-এর সেপ্টেম্বর পর্যন্ত বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদকের দায়িত্ব সামলান তিনি।

১৯৯৬-২০০০ সাল পর্যন্ত তিনি বিজেপির সর্বভারতীয় মুখপাত্র ছিলেন। এছাড়া, কেন্দ্র সরকারের স্বরাষ্ট্র, কৃষি, অর্থ, গ্রামোন্নয়ন, পররাষ্ট্র- বিভিন্ন মন্ত্রণালয়ের দয়িত্ব সামলান তিনি। ২০০৬ সালে বিজেপির সংসদীয় বোর্ডের সদস্য নির্বাচিত হন। ২০১৬ সালে চতুর্থ বারের জন্য রাজ্যসভার সদস্য মনোনীত হন বেঙ্কাইয়া।

বাংলাদেশ সময়: ৮:২০:০৩   ৫৩৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ