” ৬৬ কোটি ৭৭ লাখ টাকা লোকসান সরকারি পাটকলে”

Home Page » অর্থ ও বানিজ্য » ” ৬৬ কোটি ৭৭ লাখ টাকা লোকসান সরকারি পাটকলে”
বুধবার, ৫ জুন ২০১৩



বঙ্গ-নিউজ ডটকমঃ patcal-bg20130605081811.jpgসংসদ ভবন থেকে: সরকারি মালিকানাধীন পাটকলগুলোতে ২০১১-১২ অর্থবছরে লোকসান হয়েছে ৬৬ কোটি ৭৭ লাখ টাকা।

বুধবার জাতীয় সংসদের ২০১৩-১৪ অর্থবছরের বাজেট অধিবেশনে সাংসদ এইচ এম গোলাম রেজার প্রশ্নের জবাবে পাট ও বস্ত্র মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী সংসদে এ তথ্য জানান।

তিনি বলেন, “বর্তমানে সরকারি মালিকানায় ২৪টি পাটকল রয়েছে। বাংলাদেশ জুট মিলস করপোরেশন নিয়ন্ত্রণাধীন চালু ১৮টি পাটকলের মধ্যে ৬টিতে লাভ ৪৪ কোটি ২৭ লাখ টাকা এবং ১২টি পাটকলে লোকসান ১১১ কোটি তিন লাখ টাকা।”

মন্ত্রী বলেন, “লাভজনক জুট মিলগুলোর মধ্যে রয়েছে লতিফ বাওয়ানী জুট মিলস লি., জাতীয় সাবেক কওমী জুট মিলস লি., খালিশপুর সাবেক পিপলস জুট মিলস লি., রাজশাহী জুট মিলস, গুল আহমেদ জুট মিলস লি. ও বাংলাদেশ জুট মিলস লি.।

মোছা. ফরিদা আখতারের এক প্রশ্নের উত্তরে লতিফ সিদ্দিকী বলেন, “বিজেএমসির নিয়ন্ত্রিত ২৩টি সরকারি পাটকলের মধ্যে ৬টি পাটকলের মিলঘাট এবং ক্রয়কেন্দ্রেগুলোতে কৃষকদের ৬৭ লাখ ৮ হাজার টাকা বকেয়া অপরিশোধিত রয়েছে।”

মো. শহীদুজ্জামান সরকারের এক প্রশ্নে জবাবে মন্ত্রী বলেন, “২০১১-১২ অর্থবছরে দেশে মোট ১৪ লাখ ৫ হাজার মেট্রিক টন পাট উৎপাদিত হয়েছে। যার মধ্যে বাংলাদেশ রপ্তানি করেছে চার লাখ ১১ হাজার মেট্রিক টন পাট। রফতানি করা পাট ও পাটজাত পণ্য থেকে বাংলাদেশ এক হাজার ৫৪০ কোটি ৬৬ লাখ টাকার বৈদেশিক মুদ্রা আয় করেছে।”

বিএনপির সংসদ সদস্য মো. শহীদ উদ্দীন চৌধুরী এ্যানির এক প্রশ্নে উত্তরে আবদুল লতিফ বলেন, “বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এ পর্যন্ত ৫টি পাটকল ও ৭টি বস্ত্রকল পুনরায় চালু করেছে।”

বাংলাদেশ সময়: ২১:৩৯:১৭   ৪৮৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থ ও বানিজ্য’র আরও খবর


অর্থনীতি নভেম্বরে মূল্যস্ফীতি কমে ৮ দশমিক ৮৫ শতাংশ
ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ, সরানো নিয়ে প্রশ্ন
চেক ডিজঅনার মামলার রায় দুই মাসের জন্য স্থগিত
মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসের আড়ালে হুন্ডি, গ্রেপ্তার ৬
১৮ দিনে রেমিট্যান্স এসেছে ১০৫ কোটি ৯৯ লাখ ডলার: বাংলাদেশ ব্যাংক
বৈশ্বিক নানা সংকট সত্ত্বেও বাড়লো মাথাপিছু আয়
বাংলাদেশ গোটা বিশ্বকে চমকে দিয়েছে : মার্টিন রাইজার
আইএমএফ এর সাথে সমঝোতা : সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দেবে
আইএমএফ এর ঋণ গ্রহণ করা হবে নিরাপদ রিজার্ভ গড়ে তোলার জন্য: বাণিজ্যমন্ত্রী
টবগী-১ কূপে পাওয়া যাবে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস

আর্কাইভ