নতুন নারী উদ্যোক্তাদের সাড়ে ৭ কোটি টাকা এসএমই ঋণ প্রদান

Home Page » অর্থ ও বানিজ্য » নতুন নারী উদ্যোক্তাদের সাড়ে ৭ কোটি টাকা এসএমই ঋণ প্রদান
মঙ্গলবার, ৭ মার্চ ২০১৭






এসএমই ঋণ প্রদান অনুষ্ঠানে অতিথিরা বঙ্গনিউজঃ  নতুন কর্মক্ষেত্র সৃষ্টি এবং নারী উদ্যোক্তাদের স্বাবলম্বী করার লক্ষ্যে সাড়ে সাত কোটি টাকা ঋণ প্রকাশ্যে বিতরণ করা হয়েছে। সোমবার বিকেলে এই ঋণের চেক উদ্যোক্তাদের হাতে তুলে দেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, এমপি। রাজধানীর বেইলি রোডে বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের উদ্যোগে ৬ দিনব্যাপী ব্যাংকার-এসএমই নারী উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনী মেলা-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠান শেষে এই ঋণ বিতরণ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, “ নারী পুরুষের সমতাই আমাদের সামনে এগিয়ে নিবে। আমরা বারবারই বলছি নারীদের অর্থনৈতিক মুক্তি না হওয়া পর্যন্ত, নারীরা স্বাবলম্বী না হওয়া পর্যন্ত, নারীদের শিক্ষা না থাকা পর্যন্ত তাদেরকে আমরা সামনে এগিয়ে নিতে পারবনা।” তিনি আরও বলেন, বাংলাদেশের ইতিহাস ঘাটলে দেখা যায় হাজার হাজার কোটি টাকা ব্যাংক থেকে ঋণ নিয়ে ফেরত দেয়নি এমন অনেক পুরুষ আছে কিন্তু এরকম কোন ঋণখেলাপি নারী কেউ  নেই।

মেলার একাংশ

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। তিনি ব্যাংকারদের প্রতি আহবান জানিয়ে বলেন এসএমই ঋণ প্রদানের ক্ষেত্রে শিল্প খাতকে যেন গুরুত্ব দেওয়া হয়। কারণ এতে নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি হবে যা আমাদের দেশের জন্য অত্যন্ত প্রয়োজন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম, এনডিসি, এ্যাসোসিয়েশন অব ব্যাংকারস বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান আনিস এ খান।এবারের মেলায় মোট ২৭ টি স্টল রয়েছে। দুই ভাগে তিন দিন করে ৫৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে এসএমই উদ্যোক্তা এতে অংশ নিবেন। নারী উদ্যোক্তাদের পণ্যের মধ্যে রয়েছে ব্যাগ, অলংকার, বই, কাপড় ইত্যাদি।

আইডিএলসি থেকে এসএমই ঋণ নিয়ে দীর্ঘ চার বছর ধরে ব্যবসা করছেন তাহমিনা খান শৈলী। অনলাইনে ব্যবসার পাশাপাশি ধানমন্ডিতে একটি আউটলেটও আছে তার। এবারের মেলায় তার স্টল রয়েছে। প্রথমে ক্ষুদ্র পরিসরে ব্যবসা শুরু করলেও এসএমই ঋণ তার ব্যবসার পরিসর বাড়াতে বিরাট ভূমিকা পালন করেছে বলে জানান তিনি। তবে ঋণ পাওয়ার ক্ষেত্রে ইনভেস্টমেন্টের পরিধি কিছুটা কমিয়ে নিয়ে আসলে সবার জন্য ভালো হতো বলে মনে করেন তিনি।

বাংলাদেশ সময়: ১০:৫৮:৫৩   ৩৮২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থ ও বানিজ্য’র আরও খবর


অর্থনীতি নভেম্বরে মূল্যস্ফীতি কমে ৮ দশমিক ৮৫ শতাংশ
ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ, সরানো নিয়ে প্রশ্ন
চেক ডিজঅনার মামলার রায় দুই মাসের জন্য স্থগিত
মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসের আড়ালে হুন্ডি, গ্রেপ্তার ৬
১৮ দিনে রেমিট্যান্স এসেছে ১০৫ কোটি ৯৯ লাখ ডলার: বাংলাদেশ ব্যাংক
বৈশ্বিক নানা সংকট সত্ত্বেও বাড়লো মাথাপিছু আয়
বাংলাদেশ গোটা বিশ্বকে চমকে দিয়েছে : মার্টিন রাইজার
আইএমএফ এর সাথে সমঝোতা : সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দেবে
আইএমএফ এর ঋণ গ্রহণ করা হবে নিরাপদ রিজার্ভ গড়ে তোলার জন্য: বাণিজ্যমন্ত্রী
টবগী-১ কূপে পাওয়া যাবে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস

আর্কাইভ