মুশফিক হয়ে যাবেন সাঙ্গাকারা- ম্যাককালামের মতো ?!

Home Page » এক্সক্লুসিভ » মুশফিক হয়ে যাবেন সাঙ্গাকারা- ম্যাককালামের মতো ?!
সোমবার, ৬ মার্চ ২০১৭



mushfiq decided not to keep the wicketবঙ্গ-নিউজঃ শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দিয়েই উইকেট কিপিংটা ছেড়ে দিচ্ছেন মুশফিকুর রহিম। তার বদলে উইকেটে পেছনে দেখা যাবে লিটন কুমার দাসকে। ধারণা করা হচ্ছে, কিপিং ছেড়ে দেয়া মুশফিকের ব্যাটসম্যান সত্তা জেগে উঠবে আরো বেশি প্রতিপত্তি নিয়ে। উদাহরণ হিসেবে সামনে আনা হচ্ছে কুমার সাঙ্গাকারা ও ব্রেন্ডন ম্যাককালামের ক্যারিয়ার।মুশফিক তার ক্যারিয়ার শুরু করে ছিলেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবেই। ২০০৫ সালে লর্ডসে টেস্ট অভিষেক হয়েছিলো তার। কিন্তু দুই তিনটা ম্যাচের বেশি তিনি বিশেষজ্ঞ ব্যাটসম্যান ছিলেন না। খালেদ মাসুদের কাছ থেকে কিপিংয়ের গ্লাভসজোড়া চলে যায় তার হাতে। সেটাও ২০০৭ সালের কথা। ক্যারিয়ারের ৫২ টেস্টের ৪৭টিতেই মুশফিক খেলেছেন বিশেষজ্ঞ কিপার হিসেবে।

এবার বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট মনে করছে গ্লাভস জোড়া খুলে রাখলে মুশফিক হয়ে উঠতে পারেন ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন। ঘণ্টার পর ঘণ্টা কিপিং করেও মুশফিক ব্যাট হাতে নামার পর দেখিয়েছেন তার ব্যাটিং দক্ষতার অনন্য উদাহরণ। গ্লাভস ছাড়লে তার ব্যাটের এই ধার বেড়ে যেতে পারে বহুগুণ। মুশফিককে এটা বোঝাতেই মূলত সামনে টানা হয়েছে দুই কিংবদন্তীর ক্যারিয়ার।

সাঙ্গাকারা গ্লাভস ছেড়ে টেস্ট খেলেছেন ৮৬টি। তাতে তার গড় ৬৬-এর উপরে। সাঙ্গাকারার টেস্ট সেঞ্চুরি মোট ৩৮টি। এর মধ্যে ৩১টিই করেছেন শুধু বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে খেলে।

কিপিং গ্লাভস ছেড়ে শুধু বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে খেলায় ক্যারিয়ার গড় বেড়ে গেছে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামেরও। ১০১ টেস্ট খেলে ৩৮.৬ গড়ে রান করেছেন তিনি। শুধু ব্যাটসম্যান হিসেবে খেলা ৪৯ ম্যাচে তার গড় প্রায় ৪৩। ক্যারিয়ারের মোট ১৩ সেঞ্চুরির সাতটিই করেছেন শুধু ব্যাটসম্যান হিসেবে খেলে।

এই পরিসংখ্যানই মূলত আশাবাদী করে তুলছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্টকে। এই ম্যানেজমেন্টের অন্যতম সদস্য খালেদ মাহমুদ সুজন। জাতীয় দলের সাবেক অধিনায়ক গতকাল শ্রীলঙ্কার গলে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, ‘কিপিং ছাড়ার সিদ্ধান্তটা মুশফিক ইতিবাচক হিসেবে নিয়েছে। এটা একটা ভালো ব্যাপার। এখন সে উপরের দিকে ব্যাটিং করবে। যা বাংলাদেশের জন্য দারুণ এক ব্যাপার হবে বলেই মনে করি। উপরের দিকে ব্যাটিং করায় মুশফিকের সুযোগ থাকবে ব্যাটিং নিয়ন্ত্রণ করা।’

মুশফিক কি আসলেই পারবেন সাঙ্গাকারা বা ম্যাককালামের পদাঙ্ক অনুসরণ করতে? সময়ই হয়তো সেটা বলে দিবে। আপাতত গল টেস্টে মুশফিকের ব্যাট কিভাবে সাড়া দেয়, সেটা দেখার অপেক্ষায় বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১০:৩৪:১০   ৩৪৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
শক্তিশালী প্রসেসরে নতুন স্মার্টফোন বাজারে আনছে মটোরোলা
ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!
স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা
সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে পদযাত্রা
রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হয়েছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন!
টিকিট দুর্নীতির প্রতিবাদে রনি, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা
ট্রাকচাপায় মেয়েসহ তারা তিনজন নিহত; রাস্তায় গর্ভস্থ শিশু ভুমিষ্ঠ
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার

আর্কাইভ