৬০০ সঙ্গী নিয়ে মাসব্যাপী সফরে সৌদি রাজা

Home Page » প্রথমপাতা » ৬০০ সঙ্গী নিয়ে মাসব্যাপী সফরে সৌদি রাজা
মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী ২০১৭



 বঙ্গনিউজঃ ৬০০ সদস্যের বিশাল একটি প্রতিনিধিদল নিয়ে মাসব্যাপী সফরে বের হয়েছেন সৌদি আরবের রাজা সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। এই সফরে বিশ্বের অনেকগুলো দেশ ভ্রমণ করবেন তিনি।

abdul aziz al saud

সফরের প্রথম লক্ষ্য হিসেবে ছিলো মালয়েশিয়ার নাম। গতকালই মালয়েশিয়ার কুয়ালালামপুরে অবতরণ করেছে সালমান বিন আবদুল আজিজের বিমান। দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাক বিমানবন্দরে রাজাকে স্বাগত জানান।

মাসব্যাপী এ সফরের তালিকায় মালয়েশিয়ার পরে রয়েছে ইন্দোনেশিয়া, ব্রুনাই, জাপান, চীন, মালদ্বীপ ও জর্দানের নাম। এর মধ্যে ইন্দোনেশিয়ার বালি দ্বীপে প্রায় এক সপ্তাহ অবকাশযাপন করবেন তিনি। ওই সময় রাজার সাথে আরও ১৫০০ ব্যক্তি যোগ দেয়ার কথা রয়েছে।

সৌদি রাজার এই সফর নানা আলোচনা-সমালোচনা হলেও সংশ্লিষ্ট নির্ধারকরা বলছেন, বাহ্যিকভাবে এটি একটি আনন্দভ্রমণ মনে হলেও আদতে এটি তা নয়। মূলত সৌদি আরবের চলমান অর্থনৈতিক সংকট কাটিয়ে ওঠতে বিদেশ থেকে বৃহৎ অঙ্কের বিনিয়োগ আকর্ষণের চেষ্টা চালাতেই তিনি এই সফরে বের হয়েছেন।

বিশ্লেষকরা বলছেন, বিশ্ববাজারে তেলের দাম কমে যাওয়ায় সৌদি আরবের অর্থনীতি বেশ নাজুক অবস্থায় আছে। এছাড়া মাথার ওপর ইয়েমেনে আগ্রাসনের খরচের বোঝাও রয়েছে। ফলে বিদেশ থেকে বৃহৎ অঙ্কের বিনিয়োগ দেশটির জন্য আশীর্বাদ হয়ে উঠতে পারে।

তবে রাজার এই সফরকে যতোই অর্থনৈতিক রূপ দেয়ার চেষ্টা চালানো হচ্ছে ততোই যেনো বিতর্ক আরও চেগিয়ে ওঠছে। অর্থনৈতিক এই সংকটের মধ্যে এত বিশাল বহর নিয়ে মাসব্যাপী সফরে বের হওয়ায় সমালোচকরা তীর্যক মন্তব্য করছেন।

বাংলাদেশ সময়: ১১:২৫:১৯   ৩১৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ