অস্ত্র ক্রয়ে শীর্ষে ভারত? দ্বিতীয়তে সৌদি আরব !

Home Page » প্রথমপাতা » অস্ত্র ক্রয়ে শীর্ষে ভারত? দ্বিতীয়তে সৌদি আরব !
বুধবার, ২২ ফেব্রুয়ারী ২০১৭



armsবঙ্গ-নিউজঃ বর্তমান বিশ্বে যে ব্যবসাটি সবচেয়ে চাঙা সেটি হচ্ছে ‘অস্ত্র ব্যবসা’। গত পাঁচ বছরে বৈশ্বিক পরিস্থিতি এমন এক জায়গায় গিয়ে উপনীত হয়েছে যে, পৃথিবীর প্রায় সব দেশই অস্ত্রের শক্তিশালী হওয়াটাকে জরুরী মনে করছে। ফলে দিনকে দিন বেড়েই চলেছে অস্ত্রের চাহিদা।

গত সোমবার স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই) একটি প্রতিবেদন প্রকাশ করেছে। যে প্রতিবেদনে বলা হয়েছে যে, গত পাঁচ বছরে সবচেয়ে বেশি অস্ত্র কিনেছে ভারত। আর তার পরেই রয়েছে সৌদি আরব।

সুইডেনভিত্তিক এই প্রতিষ্ঠানটি জানায়, গত কয়েক বছরে বিশ্বজুড়ে অস্ত্র আমদানি-রপ্তানির পরিমাণ আশঙ্কাজনক হারে বেড়েছে। এশিয়া অঞ্চলে অস্ত্র ক্রয় বৃদ্ধির হার ৭ দশমিক ৭।

গত পাঁচ বছরে অস্ত্র ক্রয়ে সবার আগে রয়েছে ভারত। ইতিহাসের বিভিন্ন সময়ে চীন ও পাকিস্তানের সাথে দেশটির ক্রমবর্ধমান অস্থিরতা অস্ত্র কেনার পেছনে একটি নেয়ামক হিসেবে কাজ করতে পারে বলে জানিয়েছে এসআইপিআরআই। এছাড়া ভারত এখন পর্যন্ত চীনের মতো জাতীয় পর্যায়ে অস্ত্র উৎপাদন শুরু করতে পারেনি।

এদিকে আঞ্চলিক বিরোধ ও উত্তেজনার পরিপ্রেক্ষিতে সৌদি আরব অস্ত্র ক্রয় অব্যহত রেখেছে। গত কয়েক বছরে তেলের দাম কমে যাওয়া সত্ত্বেও অস্ত্রের ফরমায়েশ কমেনি, বরং বেড়েছে। ফলে অস্ত্র ক্রয়ে ভারতের পরের স্থানটিই দখল করেছে সৌদি আরব।

অস্ত্রবিক্রিতে সবার আগে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি বিশ্বের অস্ত্র চাহিদার প্রায় ৩৩ শতাংশ পূরণ করে। এরপরই রয়েছে রাশিয়া। এছাড়া চীন, ফ্রান্স ও জার্মানিও ইউরোপীয় অস্ত্র রপ্তানিকারক দেশগুলোর মধ্যে এগিয়ে রয়েছে।

উৎসঃ  24/7

বাংলাদেশ সময়: ১২:৪৬:৫০   ৩৮১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ