দক্ষিণ চীন সাগরে পরমাণু চুল্লি বসাচ্ছে চীন

Home Page » জাতীয় » দক্ষিণ চীন সাগরে পরমাণু চুল্লি বসাচ্ছে চীন
সোমবার, ২০ ফেব্রুয়ারী ২০১৭



 বঙ্গনিউজ: বহুল আলোচিত এবং বিতর্কিত দক্ষিণ চিন সাগরে ভাসমান নিউক্লিয়ার পাওয়ার প্রজেক্ট বানানোর ঘোষণা দিয়েছে চীন। দেশটির বিজ্ঞান এবং প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, আগামী ২০২০ সালের মধ্যে নেক্সট জেনারেশনের (অত্যাধুনিক) কয়েকটি ভাসমান পরমাণু বিদ্যুৎ কেন্দ্র তৈরি করা হবে।

South China Sea

চীনের পক্ষ থেকে প্রাথমিকভাবে বলা হচ্ছে, উপকূলীয় অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ করতেই এসব পরমাণু চুল্লি ব্যবহার করা হবে। এর আগে গতবছর মার্চ মাসে প্রকাশিত এক পরিকল্পনায় পরমাণু বিদ্যুৎ উৎপাদন বাড়ানোর বিষয়টি আলোচনায় নিয়ে আসে চীন। পাশাপাশি সাগরে তেল-গ্যাসের অনুসন্ধান প্রক্রিয়া জোরদার করার কথাও বলা হয়।

চীন বলছে, দক্ষিণ চীন সাগবে পরমাণু চুল্লিটি স্থাপিত হলে এই কেন্দ্রের মাধ্যমে তেল-গ্যাসের অনুসন্ধান প্রক্রিয়া জোরদার হবে। এর আগে চীনের একটি দৈনিক পত্রিকাও দক্ষিণ চিন সাগরের বিতর্কিত দ্বীপপুঞ্জে ভাসমান পরমাণু চুল্লি বসানো হবে বলে ঘোষণা দিয়েছিল।

চীনের প্রথম শ্রেণীর দৈনিক সাউথ চায়না মনিং পোস্টের খবরে ভাসমান এই পরমাণু চুল্লিকে ‘হেদিয়ানবাও’ বা ‘বহনযোগ্য পরমাণু ব্যাটারি প্যাক’ নামে উল্লেখ করা হয়েছে। পুরো চীনে বর্তমানে ৩৬টি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। পাশাপাশি নির্মাণ কাজ চলছে আরও ২১টি পরমাণু চুল্লির।

প্রসঙ্গত, জাহাজ চলাচলের জন্য অত্যন্ত উপযোগী বাণিজ্যিক রুট ও খনিজসম্পদে ভরপুর দক্ষিণ চীন সাগর। এখানে রয়েছে শতাধিক ছোট ছোট দ্বীপ। এটি নিজেদের বলে দাবি করে আসছে চীন। অন্যদিকে এখানকার মালিকানা দাবি করে আসছে ফিলিপাইনও। বিজ্ঞানীদের ধারণা এখানে প্রচুর প্রাকৃতিক ধন-সম্পদ রয়েছে।

বাংলাদেশ সময়: ১০:৫০:২৫   ২৯৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ