লেবাননে বিমান ও স্থল অভিযান অব্যাহত রেখেছে ইসরায়েল

Home Page » জাতীয় » লেবাননে বিমান ও স্থল অভিযান অব্যাহত রেখেছে ইসরায়েল
সোমবার ● ২১ অক্টোবর ২০২৪


সংগৃহীত ছবি-গত বাতে বৈরুতে ইসরায়েলের বিমান হামলা

বঙ্গ-নিউজ: লেবাননে বিমান হামলা ও স্থল অভিযান অব্যাহত রেখেছে ইসরায়েল। হিজবুল্লাহ গোষ্ঠীকে আর্থিকভাবে পঙ্গু করে দিতে লেবাননে ব্যাংক সংশ্লিষ্ট স্থাপনাগুলোকে টার্গেট করে হামলা শুরু করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। রবিবার রাতে বৈরুতের শহরতলীতে বেশ কয়েকটি ব্যাংক ভবনে হামলা চালিয়েছে তারা। খবর বিবিসির।

বৈরুতসহ দক্ষিণ লেবাননে তুমুল বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী। রবিবার গভীর রাতে ইসরায়েলি বিমান হামলায় বৈরুতের দক্ষিণ শহরতলীর আকাশ অগ্নিশিখা ও কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়।

হিজবুল্লাহ নিয়ন্ত্রিত এলাকা হিসেবে পরিচিত দক্ষিণ বৈরুতের দাহিহ জেলা, পাশাপাশি বেকা উপত্যকা এবং দক্ষিণ লেবাননে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেছে কিনা তা স্পষ্ট নয়।

তবে বেকা উপত্যকায় বোমা হামলায় ধ্বংস হয়ে যাওয়া একটি ভবনে আল-কারদ আল-হাসান ব্যাংকের শাখা ছিল, যেটি হিজবুল্লাহর আর্থিক লেনদেনের সঙ্গে জড়িত।

এছাড়া বৈরুতের রাফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ব্যাঙ্কটির একটি শাখায়ও হামলার খবর মিলেছে। ফুটেজে বিমানবন্দরের কাছে বিস্ফোরণের পর ধোঁয়া উড়তে দেখা গেছে।

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে, তারা হিজবুল্লাহকে সমর্থনকারী ব্যাংক এবং অন্যান্য আর্থিক অবকাঠামোকে লক্ষ্যবস্তু করছে।

রবিবার সন্ধ্যায় এক বিবৃতিতে আইডিএফ মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি সতর্ক করে বলেছেন, হিজবুল্লাহর সন্ত্রাসী কর্মকাণ্ডের অর্থায়নের জন্য ব্যবহৃত স্থাপনার কাছাকাছি যে কেউ অবস্থান করলে অবিলম্বে এই অবস্থানগুলো থেকে সরে যেতে হবে”।

হাগারি বলেন, আমরা আগামী কয়েক ঘণ্টার মধ্যে বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা করব এবং সারা রাত জুড়ে আরও লক্ষ্যবস্তুতে হামলা করব।

ইসরায়েলি এই সামরিক মুখপাত্র আরও বলেন, আগামী দিনগুলোতে, আমরা প্রকাশ করব কীভাবে ইরান বেসামরিক প্রতিষ্ঠান, সমিতি এবং এনজিওগুলোকে ব্যবহার করে হিজবুল্লাহর সন্ত্রাসী কার্যক্রমে অর্থায়ন করে এবং এসব প্রতিষ্ঠান সন্ত্রাসবাদের ফ্রন্ট হিসাবে কাজ করে।

এদিকে হিজবুল্লাহ বলেছে, তারা রবিবার সামরিক ঘাঁটি লক্ষ্য করে ইসরায়েলে আরও রকেট নিক্ষেপ করেছে। এছাড়া দক্ষিণ লেবাননের মাটিতে ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে তাদের হামলা অব্যাহত রয়েছে।

আইডিএফ বলেছে, গত ২৪ ঘণ্টায় কয়েক ডজন রকেট উত্তর ইসরায়েলে নিক্ষেপ করেছে হিজবুল্লাহ। তবে তাদের যুদ্ধবিমান হিজবুল্লাহর গোয়েন্দা সদর দফতরের একটি কমান্ড সেন্টার এবং বৈরুতে একটি ভূগর্ভস্থ অস্ত্র কারখানায় হামলা চালিয়েছে।

এদিকে লেবাননের সেনাবাহিনী বলেছে, দক্ষিণ লেবাননের নাবাতিহ এলাকায় ইসরায়েলি বিমান হামলায় একটি সেনা গাড়ি বিধ্বস্ত ও তাদের তিনজন সৈন্য নিহত হয়েছে। তবে এ বিষয়ে ইসরায়েল কোনো মন্তব্য করেনি।

লেবাননের সেনাবাহিনী সাধারণত ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে আন্তঃসীমান্ত সংঘর্ষের বাইরে থাকে। যদিও গত মাসে যুদ্ধ বেড়ে যাওয়ার পর থেকে ইসরায়েলি হামলায় লেবাননের বেশ কয়েকজন সেনা নিহত হয়েছে।

লেবাননের কর্মকর্তারা জানিয়েছেন, গত এক বছরে লেবাননে ইসরায়েলি হামলায় ২৪০০ জনেরও বেশি লোক নিহত হয়েছে। অন্যদিকে ইসরায়েল বলছে, একই সময়ের মধ্যে উত্তর ইসরায়েল এবং অধিকৃত গোলান মালভূমিতে হিজবুল্লাহর হামলায় ৫৯ জন নিহত হয়েছে।

বাংলাদেশ সময়: ২০:০৭:৩২ ● ১৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ