জো বাইডেন পেলেন জার্মানির সর্বোচ্চ সম্মান !

Home Page » জাতীয় » জো বাইডেন পেলেন জার্মানির সর্বোচ্চ সম্মান !
শনিবার ● ১৯ অক্টোবর ২০২৪


সংগৃহীত ছবি-জার্মানির সর্বোচ্চ সম্মান ‘গ্র্যান্ড ক্রস অব দ্য অর্ডার অব মেরিট’ পেলেন জো বাইডেন

বঙ্গ-নিউজ: গতকাল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে জার্মানির সর্বোচ্চ সম্মান ‘গ্র্যান্ড ক্রস অব দ্য অর্ডার অব মেরিট’ প্রদান করা হয়েছে। নভেম্বরে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে সম্ভবত এটিই ছিল তার সর্বশেষ জার্মানি সফর।

বার্লিনের বেলভিউ প্যালেসে আয়োজিত এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ভাল্টার স্টাইনমায়ার বাইডেনের হাতে এই সম্মাননা তুলে দেন। এসময় তিনি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপনে বাইডেনের ভূমিকার প্রশংসা করেন। বিশেষ করে, ট্রান্সআটলান্টিক জোটের প্রতি বাইডেনের অবদানের ভূয়সী প্রশংসা করেন জার্মান প্রেসিডেন্ট।

‘আপনি যখন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন, তখন আপনি আক্ষরিক অর্থেই রাতারাতি ট্রান্সআটলান্টিক জোটে ইউরোপের আশা পুনরুদ্ধার করেছিলেন,’ বাইডেনকে উদ্দেশ্য করে বলেন স্টাইনমায়ার।

‘আজ আপনি মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট। আপনার নেতৃত্বে ট্রান্সআটলান্টিক জোট আরও শক্তিশালী হয়েছে। এই জোটে আমাদের অংশীদারিত্ব আগের চেয়ে আরও বেড়েছে।’

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্ধুত্ব জার্মানির নিরাপত্তা এবং গণতন্ত্র উভয়ের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন জার্মান প্রেসিডেন্ট।

‘আপনার জার্মানি সফরের এই ঐতিহাসিক মুহূর্তে ট্রান্সআটলান্টিক জোটের প্রতি আপনার দীর্ঘদিনের অবদান, শীতল যুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বিপজ্জনক মুহূর্তে আপনার অসামান্য রাজনৈতিক নেতৃত্ব, আন্তরিকতা এবং আপনার দীর্ঘস্থায়ী নৈতিক উদাহরণকে আমার দেশ স্বীকৃতি দিচ্ছে,’ বলেন স্টাইনমায়ার।

এমন এক সময়ে বাইডেন জার্মানি সফর করলেন, যখন ট্রান্সআটলান্টিক জোটের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন জার্মান কর্মকর্তারা। কারণ সাম্প্রতিক জনমত জরিপে দেখা যাচ্ছে, ৫ নভেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জয়লাভের সম্ভাবনা রয়েছে। ট্রাম্প তার শাসনামলে ট্রান্সআটলান্টিক জোটের তীব্র সমালোচনা করেছিলেন। এমনকি, তিনি তৎকালীন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল সম্পর্কে অপমানজনক মন্তব্যও করেছিলেন।

সূত্র: আনাদোলু এজেন্সি

বাংলাদেশ সময়: ১৯:৩৪:০৯ ● ২০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ