ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা দিল অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য

Home Page » জাতীয় » ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা দিল অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য
মঙ্গলবার ● ১৫ অক্টোবর ২০২৪


সংগৃহীত ছবি-উত্তর লেবাননে খ্রিস্টান অধ্যুষিত গ্রাম আইতুতে একটি আবাসিক ভবনে ইসরায়েলি বিমান হামলা

বঙ্গ-নিউজ: ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দায়ে ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য। গত ১ অক্টোবর ইসরায়েলে একযোগে ১৮০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল ইরান। খবর বিবিসির।

অস্ট্রেলিয়ার পরররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলে তেহরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়ায় অস্ট্রেলিয়া সরকার ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে অবদান রাখা পাঁচ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী পেনি ওং আজ এক বিবৃতিতে বলেন, ইরানের ১ অক্টোবর ইসরায়েলের বিরুদ্ধে ১৮০টিরও বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ একটি বিপজ্জনক উস্কানি, যা একটি বৃহত্তর আঞ্চলিক যুদ্ধের ঝুঁকি বাড়িয়ে দিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, নতুন নিষেধাজ্ঞা এর আগে অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞার মুখোমুখি হওয়া প্রায় ২০০ ইরানি ব্যক্তির নামের সঙ্গে যুক্ত হবে।

আগের দিন সোমবার ইরানের ওই ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়ায় দেশটির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসরায়েলের আরেক মিত্র যুক্তরাজ্য।

গত ২৭ সেপ্টেম্বর ইসরায়েলের বিমান হামলায় লেবাননে হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ নিহত হন। পরদিন তার নিহতের খবর নিশ্চিত করে ইরান সমর্থিত হিজবুল্লাহ। এর দুইদিনের মাথায় ইরান ইসরায়েলে প্রতিশোধমূলক ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

ইরান বলেছে, তারা হিজবুল্লাহ ও হামাসের নেতাদের হত্যা এবং ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পসের একজন সিনিয়র জেনারেলকে হত্যার প্রতিশোধ হিসেবে ইসরায়েলের তিনটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে।

এদিকে ইসরায়েলি হামলায় লেবাননে সর্বশেষ ২১ জন নিহতের খবর পাওয়া গেছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, উত্তর লেবাননে খ্রিস্টান অধ্যুষিত গ্রাম আইতুতে একটি আবাসিক ভবনে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ২১ জন নিহত ও আটজন আহত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯:৫০:১২ ● ১৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ