আজ বর্ষপূর্তী, গাজায় হামলা তীব্র করেছে ইসরায়েল, একই সঙ্গে বৈরুতেও

Home Page » জাতীয় » আজ বর্ষপূর্তী, গাজায় হামলা তীব্র করেছে ইসরায়েল, একই সঙ্গে বৈরুতেও
সোমবার ● ৭ অক্টোবর ২০২৪


বৈরুতে ইসরায়েলি বিমান হামলার চিত্র

বঙ্গ-নিউজ: ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের অব্যাহত হামলার এক বছর পূর্ণ হয়েছে। দ্বিতীয় বছরের প্রথমদিনে আজ সোমবার গাজায় হামলা আরও তীব্র করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। পাশাপাশি সমানতালে বিমান হামলা চালিয়ে যাচ্ছে লেবাননের বৈরুতেও। খবর বিবিসি ও আল জাজিরার।

ইসরায়েলে ২০২৩ সালের ৭ অক্টোবরের হামলার স্মরণ করছে বাসিন্দারা। একদিনের ওই হামলায় হামাস যোদ্ধারা ইসরায়েলের ১১৩৯ জনকে হত্যা ও ২৫১ জনকে জিম্মি করেছিল।

হামলার প্রতিশোধ নিতে ৭ অক্টোবর থেকেই গাজায় নির্বিচার বিমান হামলা ও পরে স্থল অভিযান শুরু করে ইসরায়েল। বিগত এক বছরে ইসরায়েলি হামলায় গাজায় প্রায় ৪২,০০০ মানুষ নিহত হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ৪২ হাজার ফিলিস্তিনি নিহতের পাশাপাশি আহত হয়েছে আরও ৯৭ হাজার। হতাহতের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।

গাজা যুদ্ধের বর্ষপূর্তির দিনে হামলা আরও জোরদার করেছে ইসরায়েলের সামরিক বাহিনী (আইডিএফ)। তারা বলেছে, গাজায় পুরো উপত্যকাজুড়ে্ হামাসের লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে বিমান বাহিনী। হামাস যোদ্ধাদের ব্যবহার করা একটি হাসপাতালও লক্ষ্যবস্তু করা হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার ভোরে গাজার উত্তরাঞ্চলীয় জাবালিয়া শরণার্থী শিবিরে বোমা হামলায় অন্তত ১৭ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৯ শিশু রয়েছে।

এদিকে লেবাননের রাজধানী বৈরুতেও হামলা চালিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। আইডিএফ বলেছে, বৈরুতের দক্ষিণ শহরতলিতে হিজবুল্লাহর অস্ত্র গুদাম ও স্থাপনায় আঘাত হেনেছে তারা।

এদিকে ইসরায়েলের বন্দরনগরী হাইফায় রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ। এই হামলায় ১০ ইসরায়েলি আহত হয়েছে।

ইসরায়েলি সামরিক কর্তৃপক্ষ জানিয়েছে, লেবাননের সশস্ত্র গোষ্ঠীর অন্তত চারটি রকেট হাইফায় আঘাত হেনেছে। এতে বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

বাংলাদেশ সময়: ২০:৫৮:৫০ ● ৫০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ