এক লক্ষ সিরীয় এবং লেবানিজ লেবানন ছেড়ে সিরিয়ায় পালিয়ে গেছেন

Home Page » জাতীয় » এক লক্ষ সিরীয় এবং লেবানিজ লেবানন ছেড়ে সিরিয়ায় পালিয়ে গেছেন
সোমবার ● ৩০ সেপ্টেম্বর ২০২৪


ছবি- ফিলিপ্পো গ্র্যান্ডি

বঙ্গ-নিউজ: জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার সোমবার জানিয়েছেন, ইসরায়েলের চলমান হামলার মুখে প্রায় এক লক্ষ সিরীয় এবং লেবানিজ নাগরিক লেবানন ছেড়ে সিরিয়ায় পালিয়ে গেছেন।

ফিলিপ্পো গ্র্যান্ডি এক্স-এ লিখেছেন, ‘ইসরায়েলি বিমান হামলা থেকে বাঁচতে লেবানন থেকে সিরিয়ায় যাওয়া মানুষের সংখ্যা এক লাখে পৌঁছেছে। যাদের মধ্যে লেবানিজ এবং সিরীয় উভয় দেশের নাগরিক রয়েছেন।’

তিনি আরও বলেন, ‘নব আগতদের সহায়তা করার জন্য জাতিসংঘ শরণার্থী সংস্থা স্থানীয় কর্তৃপক্ষ এবং সিরিয়ান আরাব রেড ক্রিসেন্টের সঙ্গে চারটি সীমান্ত পয়েন্টে কাজ করছে।’

উল্লেখ্য, গত ২৩ সেপ্টেম্বর থেকে ইসরায়েল লেবাননে ব্যাপক বিমান হামলা শুরু করে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এই হামলায় এখন পর্যন্ত ৯০০ জনেরও বেশি মানুষ নিহত এবং ২,৭০০ জনেরও বেশি আহত হয়েছেন।

শুক্রবার বৈরুতে ইসরায়েলি বিমান হামলায় হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ নিহত হন। এছাড়াও হামলায় হিজবুল্লাহর আরও বেশ কয়েকজন কমান্ডার নিহত হয়েছেন।

গত বছর ৭ অক্টোবর ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের সীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজায় যুদ্ধ শুরু করে। এরপর থেকে ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে সীমান্ত সংঘর্ষ চলছে।

গাজা যুদ্ধে এ পর্যন্ত প্রায় ৪১,৬০০ মানুষ নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী ও শিশু। আন্তর্জাতিক সম্প্রদায় সতর্ক করে দিয়ে বলেছে, লেবাননে ইসরায়েলের হামলার ফলে গাজা সংঘাত আরও বৃহত্তর আঞ্চলিক যুদ্ধে রূপ নিতে পারে।

বাংলাদেশ সময়: ২০:৫১:০৬ ● ৬৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ