বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ নিয়ে আদানির বার্তা

Home Page » আজকের সকল পত্রিকা » বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ নিয়ে আদানির বার্তা
শনিবার ● ৭ সেপ্টেম্বর ২০২৪


ফাইল ছবি

বঙ্গনিউজ ডেস্কঃ বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ নিয়ে বার্তা দিয়েছে ভারতীয় প্রতিষ্ঠান আদানি পাওয়ার। বাংলাদেশের কাছে বিপুল পাওনা জমে যাওয়ায় তা পরিশোধের অনুরোধ জানিয়েছে তারা।

শুক্রবার (০৬ সেপ্টেম্বর) ভারতের আর্থিক ও ব্যবসাবিষয়ক সংবাদমাধ্যম মানিকন্ট্রোলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের কাছে প্রতিষ্ঠানটির পাওনা প্রায় ১০ হাজার কোটি টাকা। বিপুল টাকা পাওনা হলেও প্রতিষ্ঠানটি বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে।

আদানি গ্রুপের একটি সূত্র জানিয়েছে, বকেয়া পাওনা দ্রুত পরিশোধের জন্য তারা বাংলাদেশকে অনুরোধ জানিয়েছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা চাপে আছে। এজন্য বিলম্বের সুদসহ সব বকেয়া দ্রুত পরিশোধ করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছে তারা।

আদানি গ্রুপের ঝাড়খন্ডের এক হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চুক্তি রয়েছে। চুক্তি অনুসারে প্রতি মাসে বাংলাদেশের কাছে গ্রুপটির পাওনা ৯০ থেকে ১০০ মিলিয়ন ডলার। তবে সময়মতো অর্থ পরিশোধ না করায় প্রতিষ্ঠানটির পাওনা ৮০০ মিলিয়ন ডলার ছাড়িয়েছে, যা বাংলাদেশি টাকায় প্রায় ১০ হাজার কোটি টাকা।

আদানির সঙ্গে ২০১৭ সালে বিপিডিসির ২৫ বছরের চুক্তি হয়। চুক্তি অনুসারে বাংলাদেশ কেন্দ্রটি থেকে এক হাজার ৪৯৬ মেগাওয়াট বিদ্যুৎ নেবে, যা বাংলাদেশের মোট চাহিদার ১০ শতাংশ।

ভারতের বৃহত্তম টারবাইনের স্বীকৃতি পেয়েছে আদানি গ্রুপের টারবাইন প্রতিষ্ঠান আদানি উইন্ড। জার্মানির উইন্ড কনসালটিং অ্যান্ড অপারেশনাল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান উইনগার্ড জিএমবিএইচ আদানি উইন্ডকে এ স্বীকৃতি দেয়।

উইনগার্ড জিএমবিএইচ আইইসি সিস্টেম ফর সার্টিফিকেশন টু স্ট্যান্ডার্ড রিলেটিং টু ইকুইপমেন্ট ফর ইউজ ইন রিনিউয়েবল এনার্জি অ্যাপ্লিকেশন (আইইসিআরই) জানায়, আদানি উইন্ডের ৫.২ মেগাওয়াট সম্পন্ন উইন্ড টারবাইন জেনারেটর (ডব্লিউটিজি) সর্বোচ্চ গুণগত এবং নিরাপত্তা মান পূরণ করে এবং এ টারবাইনকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে গেছে। এর মাধ্যমে বিশ্ব বাজারের জন্য উৎপাদন শুরু করতে পারবে আদানি উইন্ড।

আদানির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাপী স্বীকৃত আইইসি ৬১৪০০ সিরিজের মান, ডিজাইন, টেস্টিং এবং ম্যানুফ্যাকচারিংয়ের ক্ষেত্রে যে মানদণ্ড ধরা হয়, তার সঙ্গে আদানির ডব্লিউটিজির সামঞ্জস্যতা রয়েছে স্বীকার করে এ স্বীকৃতি দেওয়া হয়েছে। উইনগার্ড ডব্লিউটিজি প্রোটোটাইপের পরীক্ষাটি ভারতের গুজরাটের মুন্দ্রায় চালানো হয়েছে।

বাংলাদেশ সময়: ৯:৫৯:৫৪ ● ৮৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ